X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজধানীসহ সারাদেশে বজ্রাঘাতে নিহত ৩২

বাংলা ট্রিবিউন ডেস্ক
১২ মে ২০১৬, ২১:৪১আপডেট : ১৩ মে ২০১৬, ১১:৫৬

বজ্রাঘাত
রাজধানীসহ সারাদেশে বজ্রাঘাতে ৩২ জনের মৃত্যু হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার বিকেল থেকে রাত দশটা পর্যন্ত বজ্রাঘাতে সিরাজগঞ্জে ৫ জন, ঢাকায় ২ জন, রাজশাহীতে ৫, পাবনায় ৫, ব্রাহ্মণবাড়িয়ায় ৪ জন, গাজীপুরে ২, বগুড়ায় ২, হবিগঞ্জে ১, কিশোরগঞ্জে ৪, নাটোরে ২ জন মারা গেছেন।
 ঢাকা


স্টাফ রিপোর্টার জানান, যাত্রাবাড়ী থানার কাঠেরপুল এলাকায় বজ্রাঘাতে দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তারা হলেন- নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ সাইনবোর্ড এলাকার বাসিন্দা তাহসান লিংকন (২১) ও দক্ষিণ কাজলা এলাকার সাহেদ সোহাগ (২২)। বৃহস্পতিবার বিকেলে ওই এলাকার কনকর্ড বালুর মাঠে ফুটবল খেলার সময় এই ঘটনা ঘটে। সোহাগ আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী ছিলেন, লিঙ্কন পলিটেকনিক্যালে পড়তেন।
নিহতদের বন্ধু মাজহারুল ইসলাম ঢাকা মেডিক্যালে কলেজ হাসপাতালে সাংবাদিকদের জানান, বিকাল ৫টার দিকে তারা কয়েক বন্ধু কোনাপাড়ার কাঠেরপুল এলাকার কনকর্ড বালুর মাঠে ফুটবল খেলতে যান। সন্ধ্যার আগে বৃষ্টি শুরু হয়। ওই সময় প্রচণ্ড শব্দে বজ্রপাত হলে লিংঙ্কন আর সোহাগ অচেতন হয়ে যান। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, রায়গঞ্জ ও উল্লাপাড়া উপজেলায় বজ্রাঘাতে নারী ও শিশুসহ পাঁচজন মারা গেছেন। নিহতরা হলেন, রায়গঞ্জের চকপুর গ্রামের নূর নবীর মেয়ে নূপুর খাতুন (৮), বৈকণ্ঠপুর গ্রামের দারুজ্জামানের ছেলে কৃষক আব্দুল মোতালেব (৪২) ও হাসিল মাদ্রাসার সহকারী শিক্ষক আনোয়ার হোসেন (৪৫)। উল্লাপাড়া উপজেলার শিমলা গ্রামের আব্দুল লতিফ (৩৫) ও বেতুয়া গ্রামের গৃহবধূ শাহিনুর বেগম (৩০)। উল্লাপাড়া থানার ওসি দেওয়ান কৌশিক আহমেদ বলেন, বিকালে বৃষ্টির সময় বজ্রপাত হলে শিমলা গ্রামের লতিফ ও বেতুয়া গ্রামের শহিনুর ঘটনাস্থলেই মারা যান।

কিশোরগঞ্জ
কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, জেলার তিন স্থানে বজ্রাঘাতে চারজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- হোসেনপুর উপজেলার আড়াইবাড়িয়া গ্রামের কৃষক রহমত আলীর ছেলে ও হোসেনপুর ডিগ্রি কলেজের প্রথম বর্ষের ছাত্র শরীফুল ইসলাম শুভ (১৮), তাড়াইল উপজেলার বেলংকা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুছের স্ত্রী মমতা বেগম (৪০), বাজিতপুর উপজেলার কৈকুরি গ্রামের আবু বকরের স্ত্রী রেজিয়া খাতুন (৫৬) ও বাহের নগর গ্রামের মঞ্জিল মিয়ার ছেলে স্বপন (১৭)।
হোসেনপুর থানার ওসি মো. নান্নু মোল্লা জানান, হোসেনপুরের চর বিশ্বনাথপুর এলাকায় নিজেদের ধানের জমিতে ধান কাটা শ্রমিকদের জন্য খাবার পানি নিয়ে যায় শুভ। হঠাৎ বজ্রাঘাতে গুরুতর আহত হন। হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
জাওয়ার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল ইসলাম অংকুর জানান, তাড়াইলের জাওয়ার ইউনিয়নের ইচা পশর গ্রামে নিজ বাড়ির সামনে ধান মাড়াই করার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই মারা যান মমতা। মমতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুছের স্ত্রী।
পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাফর ইকবাল জুয়েল জানান, বাজিতপরের পিরোজপুর ইউনিয়নের কৈকুরি গ্রামে মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে মারা যান রেজিয়া খাতুন।
দিলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া জানান, দিলালপুর ইউনিয়নের বাহের নগর গ্রামে জমিতে ধান কাটার কাজ করার সময় স্বপনের মৃত্যু হয়।

ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, সরাইল ও বাঞ্ছারামপুর উপজেলায় বজ্রাঘাতে জাহানারা বেগম (৫০), শফিকুল ইসলাম (২৮), কবির হোসেন (৪২) ও শামছুল মিয়া (৪৫) যান।
বাঞ্ছারামপুর থানার ওসি অংশু কুমার দেব জানান, দুপুর থেকে বিকেলের মধ্যে বিভিন্ন সময় সোনারামপুর ইউনিয়নের চরশিবপুর গ্রামে জমিতে ধান কাটার সময় বজ্রাঘাতে মজিবুর রহমানের ছেলে শফিকুল ইসলাম এবং কানাইনগর গ্রামে নদীতে গোসল করে বাড়ি ফেরার পথে সুলতান মিয়ার ছেলে কবির হোসেন মারা যান।
সরাইল থানার ওসি রূপক কুমার সাহা বলেন, দুপুর ১২টার দিকে নিজ বাড়ির উঠোনে কাজ করার সময় জাহানারা এবং ইছাপুর গ্রামের জোনাব আলীর ছেলে শামছুল মিয়া জমিতে ধান কাটার সময় মারা যান।

রাজশাহী
রাজশাহী প্রতিনিধি জানান, মোহনপুরে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন গোছা গ্রামের রহমত আলী (২৮), হাটরা গ্রামের আব্দুল হাকিম (৫০) ও ডাঙ্গাপাড়া গ্রামের সত্যেন কুমার সত্য (৩৫)।

মোহনপুর থানার ওসি আব্দুল হামিদ জানান, বিকালে ধুরইল ইউনিয়নের পুল্লাকুড়ি গ্রামে ঝড়-বৃষ্টির সময় মাঠে কর্মরত অবস্থায় সাতজন বজ্রপাতে আহত হন। তাদের উদ্ধার করে মোহনপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা তিনজনকে মৃত ঘোষণা করেন।

এছাড়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবির গোদাগাড়ী উপজেলার গুসিরা গ্রামে বজ্রপাতে গৃহবধূ লাইলী বেগম (৪০) ও দুর্গাপুর উপজেলার পালসাখামারুপাড়া গ্রামের মর্জিনা বেগম (৪০) মারা গেছেন।

আরও পড়তে পারেন: আন্দোলনে সংহতি জানাতে রাবি যাচ্ছেন ৩ মন্ত্রী

পাবনা
পাবনা প্রতিনিধি জানান, সুজানগর ও বেড়া উপজেলায় বজ্রপাতে নানা-নাতনিসহ পাঁচজনের মৃত্যুর হয়েছে। নিহতরা হলেন- সুজানগর উপজেলার বাঘলপুর গ্রামের ময়েন উদ্দিন (৬৭) ও তার নাতনি শিখা খাতুন (১২), দক্ষিণচর গ্রামের রইচ উদ্দিন মণ্ডলের ছেলে শহিদুর রহমান মণ্ডল (৩৫), চাটমোহরের মল্লিক বাইন গ্রামের ফজলুর রহমান (৪০) ও ছকির উদ্দিন (৭০)।

গাজীপুর
গাজীপুর প্রতিনিধি জানান, কাপাসিয়া উপজেলায় বজ্রপাতে এক কৃষিশ্রমিক ও এক গৃহবধূর মৃত্যু হয়েছে। নিহতরা হলেন মো. সাত্তার আলী (২৬) ও রুবিনা (৪০)। কাপাসিয়া থানার এসআই মো. শাহজাহান বলেন, সাত্তার আলী কাপাসিয়া উপজেলার উত্তরখামের গ্রামে আব্দুর রশীদের জমিতে ধান কাটছিলেন। বজ্রাঘাতে ঘটনাস্থলেই তার মৃত্যু ঘটে। সাত্তারের বাড়ি কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার সাতান্না গ্রামে।
অন্যদিকে খিরাটি গ্রামের কাজল মিয়ার স্ত্রী গৃহবধূ রুবিনা মাঠ থেকে গরু নিয়ে ফেরার পথে বজ্রঘাতে মারা যান।

নাটোর
নাটোর প্রতিনিধি জানান, লালপুর উপজেলার চারটি পৃথক স্থানে বজ্রপাতে এক নারীসহ দুজন নিহত ও দুইজন আহত হয়েছেন।লালপুর থানার ওসি আব্দুল হাই তালুকদার জানান, আম কুড়াতে গিয়ে উপজেলার রঘুনাথপুর গ্রামের মোবারক হোসেন (২৪) এবং উত্তর লালপুর গ্রামের সাহারা বানু নিহত হন। এছাড়া কাজিপাড়া গ্রামের সাজেদুর রহমান ও মহরকয়া গ্রামের পাপিয়া খাতুন আহত হন। তাদের লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বগুড়া
বগুড়া প্রতিনিধি জানান, শেরপুর উপজেলায় বজ্রপাতে দুই ভাই মারা গেছেন। তারা হলেন সীমাবাড়ী ইউনিয়নের বেতগাড়ী গ্রামের হাদু সরকারের বড় ছেলে আনোয়ার হোসেন (৩৭) ও ছোট ছেলে আরিফুল ইসলাম (২৫)।
এক প্রত্যক্ষদর্শী জানান, দুই ভাই মাঠে ধান কাটছিলেন। বজ্রপাতে ঘটনাস্থলেই আনোয়ার মারা যান। হাসপাতালে নেওয়ার পথে আরিফুলেরও মৃত্যু হয়।

আরও পড়তে পারেন: নিজামীর জানাজা নিয়ে ‘জনপ্রিয়তা’র প্রচারণা!

হবিগঞ্জ
হবিগঞ্জ প্রতিনিধি বানিয়াচং উপজেলার প্রতাপপুর গ্রামে বজ্রাঘাতে হাবিব মিয়া (২৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছে একই উপজেলার আরও ৮ জন।
হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে আবাসিক চিকিৎসা কর্মকর্তা বজলুর রহমান জানান, হাবিব তার বাড়ির পাশের হাওরে বোরো ধান কাটছিলেন। বজ্রপাত হলে তিনি আহত হন। হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে নিয়ে আসা হলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঝালকাঠি
ঝালকাঠি প্রতিনিধি জানান, কাঁঠালিয়া উপজেলার বিশখালী নদীতে ইলিশ মাছ ধরতে গিয়ে বজ্রপাতের কবলে পড়ে এক জেলে নিখোঁজ হয়েছেন। নিখোঁজ ইব্রাহীম সরদার (৩২) আমুয়া ইউনিয়নের সরদার পাড়ার আশ্রাব আলীর ছেলে। কাঁঠালিয়া থানার পরিদর্শক মো. জাহিদ হোসেন বলেন, প্রতিদিনের মতো ওই যুবক নদীতে ইলিশ মাছ ধরতে যান। বজ্রাঘাতের পর তিনি নদীতে পড়ে যান।

 সিএ/এমও/এমএসএম /এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘অনিবন্ধিত ওয়েব পোর্টাল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়’
‘অনিবন্ধিত ওয়েব পোর্টাল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়’
‘মোস্তাফিজ ভীষণ পছন্দের খেলোয়াড়, বিশ্বকাপে বাংলাদেশকে সমর্থন করবো’
‘মোস্তাফিজ ভীষণ পছন্দের খেলোয়াড়, বিশ্বকাপে বাংলাদেশকে সমর্থন করবো’
নাফ নদ থেকে বাংলাদেশি দুই চাকমা যুবককে অপহরণ
নাফ নদ থেকে বাংলাদেশি দুই চাকমা যুবককে অপহরণ
গাজা প্রশ্নে সেলিব্রেটিদের দৃষ্টি কাড়তে ‘ব্লকআউট’ ক্যাম্পেইন কি সফল?
গাজা প্রশ্নে সেলিব্রেটিদের দৃষ্টি কাড়তে ‘ব্লকআউট’ ক্যাম্পেইন কি সফল?
সর্বাধিক পঠিত
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
কোথায় কীভাবে কেএনএফ সদস্যদের প্রশিক্ষণ দেয়, জানালেন নারী শাখার প্রধান
কোথায় কীভাবে কেএনএফ সদস্যদের প্রশিক্ষণ দেয়, জানালেন নারী শাখার প্রধান