X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ত্বকী হত্যার ৪ বছর: চার্জশিট দেওয়া হয়নি এখনও

তানভীর হোসেন, নারায়ণগঞ্জ
০৭ মার্চ ২০১৭, ০১:১৪আপডেট : ০৭ মার্চ ২০১৭, ০১:৩৫

ত্বকী নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার রায় হয়ে গেছে ওই ঘটনার তিন বছরের মধ্যেই। এর মধ্যে দেশে আরও কয়েকটি শিশু হত্যা মামলার রায়ও হয়ে গেছে। কিন্তু নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকাণ্ডের চার বছর পেরিয়ে গেলেও এর বিচারিক কার্যক্রমই শুরু হয়নি। এমনকি এখনও পর্যন্ত এই হত্যা মামলার চার্জশিটই দেওয়া হয়নি।
ত্বকীর হত্যার পর থেকে এই হত্যার বিচার চেয়ে প্রতি মাসেই মোমশিখা প্রজ্জ্বলন, সমাবেশ করে চলেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ ও নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন। এর মধ্যে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানে হামলাও হয়েছে কয়েকবার। ত্বকীর বাবা রফিউর রাব্বির জিহবা কেটে নেওয়ার হুমকি এসেছে। আর সেটাও এসেছে নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবার থেকে। ওই পরিবারের সদস্য, আওয়ামী লীগ নেতা ও স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান এই হত্যাকাণ্ডে জড়িত বলে অভিযোগও করেছেন ত্বকীর বাবা। আর ত্বকীর হত্যাকাণ্ডটি শামীম ওসমানের ভাতিজা আজমেরী ওসমান ঘটিয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। ত্বকীর পরিবারের অভিযোগ, প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষাতেই এই মামলার চার্জশিট দেওয়া হচ্ছে না।
আলোচিত এই হত্যাকাণ্ডের ঘটনার সূত্রপাত ২০১৩ সালের ৬ মার্চ। ওইদিন বিকালে বাসা থেকে বেরিয়ে আর রাতে বাসায় ফেরেনি তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি নারায়ণগঞ্জ জেলা শাখার আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির ছেলে তানভীর মুহাম্মদ ত্বকী। একদিন পর ৮ মার্চ সকালে শহরের চারারগোপে শীতলক্ষ্যা নদীর তীরে তার মৃতদেহ পাওয়া যায়।
সে রাতেই নারায়ণগঞ্জ সদর মডেল থানায় বাদী হয়ে মামলা দায়ের করেন ত্বকীর বাবা রাব্বি। তিনি মামলার এজাহারে উল্লেখ করেন, আমার অতীত ও বর্তমান বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডে আমার ভূমিকার কারণে কোনও মহল এ হতাকাণ্ডটি ঘটিয়ে থাকতে পারে।
১০ মার্চ ওই সময়ের নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য সারাহ বেগম কবরী ও রফিউর রাব্বি দু’জনই হত্যার জন্য নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবারকে দায়ী করেন। ১৫ মার্চ চাষাঢ়ায় শহীদ মিনারে সমাবেশ করে সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও রফিউর রাব্বি এই হত্যাকাণ্ডের জন্য দায়ী করেন শামীম ওসমানকে। পরদিন ১৬ মার্চ শামীম ওসমান এ হত্যাকাণ্ডে তার জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে সংবাদ সম্মেলন করেন। এই অভিযোগকে তিনি তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলেও উল্লেখ করেন। ১৭ মার্চ রফিউর রাব্বিকে আহ্বায়ক করে ২০১ সদস্যবিশিষ্ট ‘সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ’ গঠন করা হয়।
১৮ মার্চ রাতে ত্বকী হত্যার ঘটনায় শামীম ওসমান, তার ছেলে অয়ন ওসমান, যুবলীগ নেতা জহিরুল ইসলাম ভূঁইয়া পারভেজ, জেলা ছাত্রলীগ সহ সভাপতি রাজীব দাস, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সালেহ রহমান সীমান্ত ও রিফাত বিন ওসমানের নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশ সুপারের কাছে অবগতি পত্র দেন রাব্বী। এদের মধ্যে পারভেজ ২০১৩ সালের ২৮ এপ্রিল চাষাঢ়া শহীদ মিনারে ত্বকী মঞ্চের একটি অনুষ্ঠানে হামলা চালান।
ত্বকী হত্যা মামলায় ওই সময়কার সদর মডেল থানার ওসি মঞ্জুর কাদের নিজেই তদন্ত শুরু করে। তবে মামলার বাদী রাব্বির আবেদনে হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে ওই বছরের ২০ জুন র‌্যাবের কাছে মামলাটি হস্তান্তর করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
২০১৪ সালের ৬ মার্চ ত্বকী হত্যার প্রথম বছর পূর্তির একদিন আগে ওই সময়ের র‌্যাবের সহকারী মহাপরিচালক (এডিজি) জিয়াউল আহসান ঢাকাতে সংবাদ সম্মেলনে করে জানান, তদন্তে সন্দেহভাজন হিসেবে ওসমান পরিবারের সদস্য আজমেরী ওসমানসহ ১১ জনের জড়িত থাকার আলামত পাওয়া গেছে। খুব শিগগিরই এ মামলার চার্জশিট দেওয়া হবে বলে জানায় র‌্যাব।
এই হত্যা মামলায় জড়িত সন্দেহে গ্রেফতারকৃতদের মধ্যে র‌্যাবের কাছে জিজ্ঞাসাবাদে ইউসুফ হোসেন লিটন ও সুলতান শওকত ভ্রমর জবানবন্দি দেন। তাতে বেরিয়ে আসে, আজমেরী ওসমান ছিলেন ত্বকী হত্যার নেতৃত্বে। দু’জনের মধ্যে ভ্রমর তার জবানবন্দি প্রত্যাহারের আবেদন করেন। তিনি পরে জামিনে মুক্তি পেয়ে দেশের বাইরে চলে যান। গ্রেফতারকৃতদের মধ্যে সালেহ সীমান্ত কারাগারে আছেন। এছাড়া রিফাত বিন ওসমান, তায়েবউদ্দিন জ্যাকি, ইউসুফ হোসেন লিটন জামিনে রয়েছেন।
এরপর আর মামলার তদন্তে কোনও অগ্রগতি হয়নি। তদন্তের দায়িত্বে থাকা র‌্যাব নতুন করে কাউকে গ্রেফতার বা জিজ্ঞাসাবাদও করেনি। মামলার চার্জশিটও আদালতে দেওয়া হয়নি দীর্ঘ চার বছরে।

এদিকে, লিটন ও ভ্রমরের জবানবন্দি অনুযায়ী মামলার অন্য আসামিদের গ্রেফতারে আবেদন করা হলেও সেই আবেদন খারিজ করেছেন আদালত। সবশেষ গত ১ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালত ত্বকী হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তাকে দ্রুত তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।
নিহত ত্বকীর পরিবারের অভিযোগ, প্রধানমন্ত্রীর সদিচ্ছার অভাবেই ত্বকীর হত্যার বিচার আটকে রয়েছে। ত্বকীর বাবা রফিউর রাব্বি বলেন, ‘কারা কিভাবে ত্বকীকে হত্যা করেছে সেটা সারাদেশের মানুষ জানে। আজমেরী ওসমানের টর্চার সেলেই ত্বকীকে হত্যা করা হয়েছে। তাকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হলেই এই হত্যার সব তথ্য বেরিয়ে আসবে।’ সর্বশেষ ত্বকী হত্যার ৪৭ মাস পূর্তিতেও রাব্বী বলেন, তার সন্তানের হত্যায় শামীম ওসমান জড়িত। সম্প্রতি দেশে বেশকিছু হত্যাকাণ্ডের বিচার অত্যন্ত স্বল্প সময়ে হয়েছে উল্লেখ করে তিনি দাবি করেন, ত্বকী হত্যার বিচারে যেন আর দেরি না হয়।

আরও পড়ুন-

ত্বকী হত্যার বিচারে এত অনীহা কেন: কামাল লোহানী

ত্বকী হত্যার বিচারে প্রধানমন্ত্রীর নির্দেশ চেয়ে ২১ বিশিষ্ট জনের বিবৃতি

/টিআর/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সিরি আ’য় এবারই প্রথম এক ম্যাচে সব নারী রেফারি
সিরি আ’য় এবারই প্রথম এক ম্যাচে সব নারী রেফারি
ফেরিঘাটে টেম্পুর ধাক্কায় কলেজশিক্ষার্থী নিহত
ফেরিঘাটে টেম্পুর ধাক্কায় কলেজশিক্ষার্থী নিহত
পাকিস্তানে উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার, পরিবারতন্ত্রের অভিযোগ পিটিআইয়ের
পাকিস্তানে উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার, পরিবারতন্ত্রের অভিযোগ পিটিআইয়ের
দুই দফা অভিযানেও খোঁজ মেলেনি শিশুটির
দুই দফা অভিযানেও খোঁজ মেলেনি শিশুটির
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ