কর্মবিরতিতে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

Send
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৭:১৭, জানুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪৬, জানুয়ারি ২০, ২০২০

কর্মবিরতিতে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

লাঞ্ছনা, নিগ্রহ ও হুমকির প্রতিবাদে গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষকরা ৩ দিনের কর্মবিরতি শুরু করেছেন। সোমবার (২০ জানুয়ারি) দুপুরে শিক্ষকরা ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সামনে মানববন্ধন পালন করেন। পরে তারা বিজ্ঞপ্তির মাধ্যমে কর্মবিরতির ঘোষণা দেন। মানববন্ধন কর্মসূচিতে ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মো. শাজাহানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষকরা জানান, বিগত সময়ে (বিশেষ করে ভিসিবিরোধী আন্দোলন পরবর্তীতে) শিক্ষক নিগ্রহের সুবিচার না হওয়ায় শিক্ষকদের উপর নিগ্রহের ঘটনা ক্রমাগত বাড়ছে। তারা বলেন, অর্থনীতি বিভাগের সভাপতি খসরুল আলমকে হত্যার হুমকি, বিজিউ বিভাগের সভাপতির বিরুদ্ধে অসত্য ও ভিত্তিহীন অভিযোগ তুলে বিভাগের সার্বিক অ্যাকাডেমিক পরিবেশ নষ্ট করা, গণিত বিভাগের সভাপতি ড. দীপঙ্কর কুমারকে লাঞ্ছিত করা, বিজয় দিবস হলের প্রভোস্ট শফিকুল ইসলামকে হুমকি প্রদান ও তাকে নিয়ে মিথ্যা খবর প্রচার, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন শিক্ষিকাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ মন্তব্য করাসহ আরও বেশকিছু নিগ্রহের ঘটনা ঘটে।

কর্মবিরতিতে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

এছাড়া সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা)  কাজী মসিউর রহমান ও তার পরিবারের সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও কুরুচিপূর্ণ গালাগালির মাধ্যমে হুমকি প্রদান করা হয়েছে।

বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজের (বিলওয়াবস) দুই জন শিক্ষিকার সঙ্গে অনাকাঙ্ক্ষিত আচরণের ঘটনাও ঘটেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এসব কারণে নিরাপত্তাহীনতার মধ্যে শিক্ষাদান ও গবেষণার কাজ চালিয়ে যাওয়া সম্ভব নয় বলে তারা মন্তব্য করেন। মানববন্ধন থেকে শিক্ষকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে শিক্ষক লাঞ্ছনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানিয়েছেন।

/এমআর/

লাইভ

টপ