করোনা বিপর্যয় মোকাবিলায় জাতীয় জাকাত ফান্ড গঠনের পরামর্শ শামীম ওসমানের

Send
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২১:০০, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২৭, জুলাই ১৫, ২০২০

জাকাত ফান্ড গঠনের পরামর্শ শামীম ওসমানেরকরোনাভাইরাসের প্রভাবে দেশে অর্থনৈতিক বিপর্যয় দেখা দিলে তা মোকাবিলায় জাতীয় পর্যায়ে জাকাত ফান্ড গঠনের আহ্বান জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। তিনি বলেন, ‘করোনার প্রভাবে আন্তর্জাতিক পর্যায়ে মহামন্দা আসছে। তিন মাস পরে দেশে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে এবং অর্থনৈতিক বিপর্যয় ঘটবে। এই পরিস্থিতি থেকে দেশের ভূমিহীন ও কর্মহীন মানুষদের রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান করে বরেণ্য অর্থনীতিবিদ, রাজনীতিক, আলেম, শিল্পপতি, গণমাধ্যমকর্মীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা প্রয়োজন। জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ ব্যাপারে আমি প্রস্তাব উত্থাপন করবো।’

তিনি বলেন, দেশের ক্রাইসিস-ডিজাস্টার মোকাবিলায় এই ফান্ড কাজ করবে। এই ফান্ডের কীভাবে অর্থ দেশের আর্থ-সামাজিক বিভিন্ন খাতে ব্যয় হবে এমন একটি প্রস্তাবনাও তুলে ধরেন তিনি।

বুধবার (১৫ জুলাই) দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে ‘স্পিকআউট’ সংগঠনের আয়োজনে ‘টাইম টু গিফটের’ সহযোগিতায় ক্যানসারে আক্রান্ত ক্রিকেট কোচ ও আম্পায়ার কাজী ছাফফাত হোসেন শাওনকে চিকিৎসা সহায়তার জন্য আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শামীম ওসমান বলেন, ‘বাংলাদেশের ১৮ কোটি লোকের মধ্যে এক কোটি লোক জাকাত দেয়। যাদের মধ্যে কেউ কেউ আছেন পাঁচ কোটি, ১০ কোটি টাকা পরিমাণ জাকাত দেন। এখন এক কোটি লোক যদি পাঁচ লাখ টাকা করেও জাকাত দেয়, তাহলে হিসাব দাঁড়ায় পাঁচ লাখ কোটি টাকা। যা আমাদের বাজেটের সমান। এই ব্যক্তিদের অর্থ দিয়ে জাতীয় জাকাত ফান্ড গঠন করতে পারলে দেশের অসহায় মানুষদের রক্ষা করা সম্ভব হবে।’

মানবিক সংগঠক স্পিকআউটের মুখ্য সমন্বয়ক সিনিয়র সাংবাদিক সুপন রায়ের সভাপতিত্বে স্পিকআউটের সংগঠক সুমাইয়া সামসুদ্দোহার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, সংগঠনের উপদেষ্টা মালিক খসরু, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া পরিষদের সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু, করোনা বীর হিসেবে খ্যাত কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ ও ক্রীড়া সংগঠক জাহাঙ্গীর আলম।

স্পিকআউট ফাউন্ডেশনের চেয়ারম্যান সুপন রায় জানান, ক্যানসারে আক্রান্ত শাওনকে ১২টি কেমো দিতে হবে। আজ একটি কেমোর অর্থ তাকে দেওয়া হলো। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সহায়তা নিয়ে আরও ১১টি কেমোর অর্থ জোগাড় করে দেওয়া হবে।

/এফএস/এমওএফ/

লাইভ

টপ