X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পরিবার প্রতি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চাইলেন মসজিদে নিহতদের স্বজনরা

নারায়ণগঞ্জ প্রতিনিধি
০৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৪আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ২০:০৮

নারায়ণগঞ্জে বায়তুস সালাত মসজিদে নিহতের পরিবারের পক্ষে সংবাদ সম্মেলন।

বিস্ফোরণে নিহত ও আহতদের পরিবারের সংবাদ সম্মেলন

গত শুক্রবার পশ্চিম তল্লা বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণ ঘটনায় নিহত ও আহতদের পরিবারের সদস্যরা সংবাদ সম্মেলন করে নিহত প্রত্যেক পরিবারের জন্য ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ ও পরিবারের অন্য সদস্যদের কর্মসংস্থানের দাবি জানিয়েছেন। মঙ্গলবার বিকেলে পশ্চিম তল্লা জামে মসজিদ সংলগ্ন একটি মাঠে এই সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে বিস্ফোরণে নিহত মসজিদের ইমাম মাওলানা আব্দুল মালেক নেছারীর দুই ছেলে নাইমুল ইসলাম ও ফাহিমুল ইসলাম প্রত্যেক নিহতের জন্য তার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ এবং পরিবারের সদস্যদের জীবিত সদস্যদের যার যার যোগ্যতা অনুযায়ী চাকরি বা কাজের ব্যবস্থা করে দেওয়ার জন্য দাবি জানান।

ফাহিমুল ইসলাম বলেন, বিস্ফোরণে যারা নিহত হয়েছেন তারা সবাই ছিলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাদের  হারিয়ে পরিবারগুলো অসহায় ও নিঃস্ব হয়ে পড়েছে। তারা যেন মর্যাদা নিয়ে সমাজে টিকে থাকতে পারেন ও মানুষের কাছে হাত পাততে না হয় সেজন্য আর্থিক ক্ষতিপূরণ ও যোগ্যতা অনুযায়ী প্রতিটি পরিবারের সদস্যদের চাকরির ব্যবস্থা করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান। তিনি বলেন, বিষ্ফোরণের পর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার্ন ইউনিটের আইসিইউতে রোগীদের বিনাভাড়ায় রাখার ব্যবস্থা করেছেন। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি তিনি সবার পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন যদিও তাদের পরিবারের কেউই এমন অবস্থায় পড়ুক তা তারা মোটেও প্রত্যাশা করেননি। এছাড়াও সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখায় জেলা প্রশাসন ও সদর উপজেলা প্রশাসন, স্থানীয় সংসদ সদস্য একেএম শামীম ওসমান, সরকারিদলসহ বিভিন্ন রাজনৈতিকদলের নেতা-কর্মী, স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন পেশাজীবীর মানুষের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। এছাড়াও স্থানীয় মডেল ডি গ্রুপের মালিক মাসুদুজ্জামান বিস্ফোরণের পরপরই ঘটনাস্থল পরিদর্শন করে নিহত প্রত্যেক পরিবারের সদস্যকে ৫০ হাজার টাকা এবং আহত প্রত্যেককে চিকিৎসার জন্য ৩০ হাজার টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন। এজন্য তার প্রতিও কৃতজ্ঞতা জানান ফাহিমুল।

সংবাদ  সম্মেলনে আরও বক্তব্য রাখেন মসজিদের নিহত ইমাম আব্দুল মালেক নেছারির আরেক ছেলে নাঈমুল ইসলামসহ নিহত ২৭ জনের পরিবারের সদস্যরা।

নারায়ণগঞ্জের বায়তুস সালাত মসজিদের সামনে তিতাস গ্যাসের পাইপ লাইন পরীক্ষা।

মসজিদে ভয়াবহ বিস্ফোরণ দায়িত্ব ও কর্তব্য অবহেলার কারণেই হয়েছে: পুলিশ সুপার

নারায়ণগঞ্জে পশ্চিম তল্লা মসজিদে ভয়াবহ বিস্ফোরণে হতাহতের ঘটনা দায়িত্ব ও কর্তব্য অবহেলার কারণেই হয়েছে।  প্রাথমিকভাবে  সন্দেহভাজন জড়িতদের পুলিশের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা যে কোনও সময় তাদের আইনের আওতায় আনতে পারবেন বলে জানিয়েছেন নারায়ণগঞ্জে পুলিশ সুপার মো. জায়েদুল আলম।

মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

পুলিশ সুপার মো. জায়েদুল আলম বলেন, ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত কমিটির সদস্যরা একটি প্রাথমিক ধারণা পুলিশ প্রশাসনকে অবহিত করেছে । সেই আলোকে যাদের দোষী হিসেবে ধারণা করা হচ্ছে তাদের ওপর নজদারি করা হচ্ছে। যাতে তারা দেশ ছেড়ে পালিয়ে যেতে না পারেন।

তিনি বলেন, মসজিদে বিস্ফোরণের ঘটনায় গত ৫ সেপ্টেম্বর ফতুল্লা মডেল থানায় পুলিশ বাদী হয়ে মামলা হয়েছে। মামলায় গ্যাস, বিদ্যুৎ, মসজিদ নির্মাণে ক্রটি ও বৈদ্যুতিক সরঞ্জামাদি রক্ষণাবেক্ষণে মসজিদ কমিটির অবহেলা ও মসজিদের নিচ দিয়ে বৈধ-অবৈধ গ্যাস সংযোগ লাইন দেওয়াসহ ৭টি কারণ চিহ্নিত করে মামলায় অভিযোগ আনা হয়েছে।

তিনি বলেন, পুলিশ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মামলাটি তদন্ত করছে।  বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসন, তিতাস গ্যাস ট্রান্সমিশন, ফায়ার সার্ভিস, সিটি করপোরেশনসহ মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিগুলো কাজ করছে। তদন্ত কমিটির প্রতিবেদনে যারা অভিযুক্ত হবেন তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। প্রাথমিকভাবে জড়িত সন্দেহভাজনদের পুলিশের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। প্রতিবেদন পেলেই তাদের পুলিশের হেফাজতে নিয়ে আইনের কাছে সোপর্দ করা হবে।

 

নারায়ণগঞ্জে বিস্ফোরণ ঘটা মসজিদের সামনে তিতাসের গ্যাস পাইপের লিকেজ আছে কিনা তা পরীক্ষা করা হচ্ছে।

দ্বিতীয় দিনেও মসজিদের সামনে তিতাসের লাইনে খোঁড়াখুঁড়ি

এদিকে দ্বিতীয় দিনের মতো মাটিখুঁড়ে মসজিদের নিচে গ্যাস লাইনের সংযোগ আছে কিনা খতিয়ে দেখে তিতাস গ্যাসের তদন্ত কমিটি। সোমবার মসজিদের উত্তর দিকের সড়কে মাটির নিচে একটি আবাসিক সংযোগের পাইপে দুইটি ছিদ্র পাওয়া গেছে বলে জানান, তদন্ত কমিটির প্রধান নারায়ণগঞ্জ তিতাস গ্যাসের মহাব্যবস্থাপক আব্দুল ওহাব তালুকদার। এদিকে মসজিদের পাশের গ্যাস লাইনের সংযোগে দুটি লিকেজ পাওয়ার মাত্র তিন ঘণ্টার মধ্যে দায়িত্ব অবহেলার কারণে তিতাস গ্যাসের ফতুল্লা অঞ্চলের চার কর্মকতা ও চার কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এদিকে দ্বিতীয় দিনের মতো তিতাস গ্যাস গঠিত তদন্ত কমিটি কাজ করছে।  মসজিদের নিচে এখনও কোনও পাইপ আছে কিনা তা জানা যায়নি। মসজিদের তিনদিকেই খনন করে আমাদের লাইনগুলো পরীক্ষা করা হবে। মসজিদের উত্তর দিকের সড়কে মাটির নিচে একটি আবাসিক সংযোগের একটি পাইপে দুইটি ছিদ্র পাওয়া গেছে। এ সংযোগ এখনও বন্ধ রাখা হয়েছে। তবে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত মাটি খুঁড়ে নতুন গ্যাসলাইনে নতুন কোনও লিকেজ পাওয়া যায়নি।

এদিকে জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার দুপুরে  তিতাস গ্যাস ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববির নেতৃত্বে তদন্ত কমিটির সদস্যরা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে এ বিষয়ে ঘটনা সম্পর্কে জানতে চান। এসময় তাদের বিস্তারিত অবহিত করেন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্টিবিউশন কোম্পানির মফিজুল ইসলাম নারায়ণগঞ্জ অঞ্চলের উপ মহাব্যবস্থাপক ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের একাধিক কর্মকতা।

প্রসঙ্গত শুক্রবার (৪ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জে তল্লা বায়তুস সালাত জামে মসজিদে রাতে এশার নামাজের সময় এই বিস্ফোরণ ঘটে। তখন  ফরজ নামাজের মোনাজাত শেষে অনেকে সুন্নত ও অন্যান্য নামাজ আদায় করছিলেন। এসময় বিস্ফোরণে মসজিদের ভেতরে প্রায় ৪০ জন মুসল্লি দগ্ধ হন। দগ্ধদের মধ্যে ২৭ জন মারা গেছেন। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক ।

 

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া