X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গুলিতে চার জন নিহত: ৩শ গ্রামবাসীকে আসামি করে মামলা

বগুড়া প্রতিনিধি
০৭ জানুয়ারি ২০২২, ১৩:৫০আপডেট : ০৭ জানুয়ারি ২০২২, ১৩:৫৩

বগুড়ার গাবতলী উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নে ভোট কেন্দ্রে হামলা, ভাঙচুর, ব্যালট পেপার ছিনতাইচেষ্টা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে অজ্ঞাত ৩০০ গ্রামবাসীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাতে গাবতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রিসাইডিং কর্মকর্তা জাকির হোসেন গাবতলী থানায় মামলা করেন। 

এজাহারে উল্লেখ করা হয়েছে, বুধবার (৫ জানুয়ারি) ভোটগ্রহণ শেষে গণনার সময় তিন শতাধিক অজ্ঞাত নারী-পুরুষ কেন্দ্রে ভাঙচুর চালায়। তারা সরকারি কাজে বাধা সৃষ্টি, গাড়ি ভাঙচুর, কর্মকর্তাদের মারধর ও ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা করেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে কর্তব্যরত ম্যাজিস্ট্রেটের নির্দেশে বিজিবি সদস্যরা ৩১ রাউন্ড গুলি ছোড়ে। এতে এক নারীসহ গ্রামের চার জন নিহত হন।

গাবতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়া লতিফুল ইসলাম জানান, মামলা রেকর্ড করা হয়েছে। তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: বগুড়ায় গুলিতে ৪ জন নিহতের নেপথ্যে

এদিকে বালিয়াদীঘি ইউনিয়নে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ইউনুস আলী ফকির জানান, দায়িত্বরত ম্যাজিস্ট্রেট প্রতিপক্ষ বিএনপি প্রার্থীকে বিজয়ী করতে ব্যালট পেপার কেন্দ্রে গণনা করতে রাজি হননি। তিনি ব্যালট বাক্সগুলো উপজেলা সদরে নেওয়ার চেষ্টা করলে এই ঘটনা ঘটে।  ম্যাজিস্ট্রেট ও শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদের নির্দেশে বিজিবি গুলি করে চার জন নিরীহ মানুষের মৃত্যু হয়েছে।

কালাইহাটা উচ্চ বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার রাতে নিহতদের জানাজা অনুষ্ঠিত হয়

ছিলিমপুর মেডিক্যাল পুলিশ ফাঁড়ির এসআই শামীম হোসেন জানান,  বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে তিন জন গুলিবিদ্ধসহ ছয় জন চিকিৎসাধীন রয়েছেন। 

বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিজিবির গুলিতে চার জন নিহতের ঘটনায় পুলিশের পক্ষে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বৃহস্পতিবার রাতে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরীকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। এ কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

পুলিশ সুপার বলেন, বুধবার নির্বাচনি সহিংসতায় বালিয়াদীঘিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে। তদন্ত কমিটি এই কমিটি পরিস্থিতির অবনতি যাচাই-বাছাই করবেন। একই সঙ্গে কমিটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গৃহীত পদক্ষেপ, যৌক্তিকতা, ক্ষয়ক্ষতি, কিংবা পরবর্তী কী পদক্ষেপ নেওয়া যায় তা জানাবে। 

এদিকে তদন্ত কমিটি প্রধান জানান, শুক্রবার সকাল পর্যন্ত এ ব্যাপারে অফিসিয়ানি কোনও চিঠি হাতে পাননি। তাই অপর দুই সদস্যের নাম বলতে পারবেন না। 

আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর গুলিতে চার জন নিহতদের বৃহস্পতিবার বাদ এশা জানাজা শেষে দাফন করা হয়েছে। এর আগে বগুড়া শজিমেক হাসপাতাল মর্গে ময়নাতদন্ত সম্পন্ন হয়। 

আরও পড়ুন: বগুড়ায় ‘আইনশৃঙ্খলা বাহিনীর’ গুলিতে নিহত ৪

সন্ধ্যায় শেষ পাহারায় মরদেহ গ্রামে আনে পুলিশ। এ সময় গ্রামের বিভিন্ন মোড়ে পুলিশ মোতায়েন করা হয়। রাত ৮টার দিকে কালাইহাটা উচ্চ বিদ্যালয় মাঠে নিহতদের জানাজা অনুষ্ঠিত হয়। পরে নিজ নিজ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। 

জানাজায় জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, যুগ্ম সম্পাদক আসাদুর রহমান দুলু ও সাংগঠনিক সম্পাদক শাহাদত আলম ঝুনু প্রমুখ উপস্থিত ছিলেন। 

জানাজার আগে জেলা প্রশাসক বলেন, এ ঘটনায় কোনও কর্মকর্তা জড়িত থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

/এসএইচ/
সম্পর্কিত
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার মরদেহ
হাসপাতালের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা
সর্বশেষ খবর
আরও কমলো সোনার দাম  
আরও কমলো সোনার দাম  
 ১ পদে ২৩৮ জনকে চাকরি দেবে ভূমি মন্ত্রণালয়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
 ১ পদে ২৩৮ জনকে চাকরি দেবে ভূমি মন্ত্রণালয়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস
চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি