X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বগুড়া জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

বগুড়া প্রতিনিধি
২২ জানুয়ারি ২০২২, ১৮:৫৯আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ১৮:৫৯

বগুড়া জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। শুক্রবার (২১ জানুয়ারি) রাতে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই কমিটি বিলুপ্ত করা হয়। বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক অসীম কুমার রায় শনিবার দুপুরে এর সত্যতা নিশ্চিত করেছেন।

কেন্দ্রীয় ছাত্রলীগের ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নির্বাহী সংসদের সিদ্ধান্ত মোতাবেক মেয়াদোত্তীর্ণ হওয়ায় বগুড়া জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো। নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আগ্রহী প্রার্থীদের আগামী ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দের কাছে জীবনবৃত্তান্ত জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতৃবৃন্দ জেলায় সশরীরে উপস্থিত থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করবেন। দায়িত্বপ্রাপ্ত নেতারা হলেন- কেন্দ্রীয় পাঠাগার সম্পাদক সৈয়দ ইমাম বাকের, উপ-সমাজসেবা সম্পাদক শেখ সাঈদ আনোয়ার সিজার ও সহ-সম্পাদক শরিফুল ইসলাম সাদ্দাম।

সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১৫ সালের ৭ মে বার্ষিক (এক বছর মেয়াদি) সম্মেলন অনুষ্ঠিত হয়। ১২ মে কেন্দ্র থেকে নাইমুর রাজ্জাক তিতাসকে সভাপতি ও অসীম কুমার রায়কে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্যের আংশিক বগুড়া জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল। এক বছর পর ২০১৬ সালের ২৭ ডিসেম্বর ১৫৭ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। এরপর আর হয়নি সম্মেলন ও নতুন কমিটি। অধীনস্থ ইউনিটগুলোর মধ্যে চারটির কমিটি স্থগিত করতে হয়। আরও চারটিতে সম্মেলন করার পরও নতুন কমিটি দেওয়া সম্ভব হয়নি।

এদিকে, ভর্তি বাণিজ্যসহ নানা অপকর্মে জড়িয়ে পড়ায় সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ কমিটি বিলুপ্ত এবং অধ্যক্ষের সঙ্গে অশোভন আচরণ করায় সরকারি শাহ্ সুলতান কলেজ কমিটির সভাপতিকে বহিষ্কার করা হয়। এরপর ওই দুই কলেজে সংগঠনটির কোনও কার্যক্রম ছিল না। জেলা কমিটিতে অধিকাংশ বিতর্কিত নেতৃবৃন্দ
স্থান পাওয়ায় নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছিল।

সূত্রটি আরও জানায়, ২০১৮ সালের ৮ মার্চে জেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। সেটি ভেস্তে গেলে এপ্রিলে আবার দুই দফা তারিখ নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত সম্মেলন করা সম্ভব হয়নি। ২০১৮ সালের ১১ মার্চ জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক তাকবির ইসলাম খানকে ছুরিকাঘাত করা হয়। ১৬ মার্চ তিনি বগুড়া শজিমেক হাসপাতালের আইসিইউতে মারা যান।

তাকবীরের মা ছাত্রলীগের সরকারি আজিজুল হক কলেজ শাখার সাধারণ সম্পাদক আবদুর রউফসহ সাত জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। পরে রউফকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। এ ঘটনায় ছাত্রলীগের ভাবমূর্তির অনেক ক্ষতি হয়েছে। এরপর থেকে ওই কলেজ কমিটির কার্যক্রম নেই বললেই চলে।

বিলুপ্ত হওয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক অসীম কুমার রায় জানান, নানা কারণে এতদিন সম্মেলন করা সম্ভব হয়নি। নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কারা প্রার্থী হচ্ছেন এ বিষয়ে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি।

তবে বিভিন্ন সূত্র জানায়, জেলা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি নাইমুর রাজ্জাক তিতাস জেলা স্বেচ্ছাসেবক লীগে ও সাধারণ সম্পাদক অসীম কুমার রায় জেলা যুবলীগে ঠাঁই নিতে যাচ্ছেন। এদিকে, জেলা ছাত্রলীগের নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আবেদন করতে আগ্রহীদের মধ্যে এখন পর্যন্ত যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- সাবেক প্রচার সম্পাদক মুকুল ইসলাম, যুগ্ম সম্পাদক মিথিলেস প্রসাদ, সাংগঠনিক সম্পাদক আরিফুজ্জামান মৃদুল ও তোফায়েল আহম্মেদ তোহা, সহ-সভাপতি আরিফুল আলম শাওন, শহর কমিটির সাবেক সাধারণ সম্পাদক শেখ ফারহান অরচি, যুগ্ম সম্পাদক সাজ্জাদ আলম পারভেজ, গণশিক্ষা বিষয়ক সম্পাদক সজীব সাহা, সদস্য আতিকুর রহমান, তৌহিদ আলম, মিনহাদুজ্জামান সজল, আসিফ হাসান সিজান, মাহফুজার রহমান প্রমুখ।

/এফআর/
সম্পর্কিত
লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতা মারা গেছেন
৫৫০ টাকায় গরুর মাংস বিক্রি করছে ছাত্রলীগ, হুমড়ি খেয়ে পড়েছেন ক্রেতারা
লালমনিরহাট জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী