X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাবির আহত ৩ শিক্ষার্থীকে নেওয়া হচ্ছে ঢাকায়

রাজশাহী প্রতিনিধি
১৪ মার্চ ২০২৩, ০৪:০০আপডেট : ১৪ মার্চ ২০২৩, ০৪:০০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষের ঘটনায় আহত তিন শিক্ষার্থীকে ঢাকার চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতালে পাঠানো হচ্ছে। তারা সবাই চোখে গুরুতর আহত হয়েছেন।

সোমবার (১৩ মার্চ) সন্ধ্যায় তথ্যটি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক।

আহত শিক্ষার্থীরা হলেন, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী মেসবাহুল ইসলাম সায়েম, আইন বিভাগের শিক্ষার্থী আল আমিন ও মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আলিমুল সাকিব।

জানা গেছে, আহত শিক্ষার্থীদের চোখের উন্নত চিকিৎসার জন্য ঢাকার জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে পাঠানো হচ্ছে। মঙ্গলবার (১৪ মার্চ) ভোরে তাদের সেখানে পাঠানো হবে। তাদের ভর্তির যাবতীয় কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, মেডিক্যাল চিকিৎসাধীন শিক্ষার্থীদের অবস্থা পর্যবেক্ষণ করতে হাসপাতালে যাওয়া হয়। সেখানে অনেকেই এখন শঙ্কামুক্ত। অনেকে চিকিৎসা নিয়ে হলেও ফিরেছেন। তবে সংঘর্ষের সময় কিছু শিক্ষার্থী চোখে আঘাত পেয়েছেন। তাদের মধ্যে তিনজনের চোখের অবস্থা ভালো না। তাই ডাক্তারের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকায় পাঠানো হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের অর্থায়নে তাদের চিকিৎসা হবে।

এ ঘটনায় আহত হয়ে ৯২ জন শিক্ষার্থী রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সুস্থ হয়ে ওঠায় তাদের অনেকেই সোমবার হাসপাতাল ছেড়েছেন। তবে চোখে গুরুতর আঘাত পাওয়া তিন শিক্ষার্থীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হচ্ছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ জানান, গত শনিবার (১১ মার্চ) রাতে আহত অবস্থায় আসা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থীকে হাসপাতালের চক্ষু বিভাগে ভর্তি করা হয়। ওই দিন রাতেই তাদের চোখে অস্ত্রোপ্রচার করা হয়েছিল। তাদের মধ্যে তিনজনের চিকিৎসা রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করা আর সম্ভব নয়। তাদের চোখের ‘ভিট্রিয়ল রেটিনাল ইনজুরি’ রয়েছে। তাই উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।

তিন শিক্ষার্থীর একজন মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের আলিমুল সাকিব জানান, তিনি চোখে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের সেল ও রাবার বুলেটের আঘাত পেয়েছেন। ওই রাতেই তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৫ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। রাতেই তার চোখে অস্ত্রোপ্রচার করা হয়েছে। প্রথমে চিকিৎসকেরা বলেছিলেন, রাজশাহীতেই তার চোখের চিকিৎসা হবে। কিন্তু উন্নত চিকিৎসার জন্য ঢাকার জাতীয় চক্ষু ইনস্টিটিউটে রেফার্ড করা হয়েছে।

একইভাবে আঘাতে রেটিনার সমস্যা হওয়ার কারণে ঢাকায় পাঠানো হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শেষ বর্ষের ছাত্র মেসবাহুল ইসলাম সায়েমকে। তিনিও জানান, তিনি চোখে পুলিশের রাবার বুলেটের আঘাত পেয়েছেন। ঢাকায় পাঠানো হচ্ছে আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল আমিনকেও। তিনিও চোখে বুলেটের আঘাত পেয়েছেন বলে জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার জানান, ‘তিন শিক্ষার্থীকে ঢাকায় পাঠানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ওই তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় ঢাকায় নিয়ে যাওয়া হবে। চিকিৎসার ব্যয়ভারও বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে।

এদিকে রামেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকা পদার্থবিজ্ঞানের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাকিবুল হাসানকে সোমবার দুপুরে সাধারণ ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। 

হাসপাতালের আইসিইউ ইনচার্জ আবু হেনা মোস্তফা কামাল জানান, রাকিবুলের অবস্থার উন্নতি হয়েছে। এখন তিনি শঙ্কামুক্ত। অক্সিজেন ছাড়াই তিনি কথা বলতে পারছেন। তাকে বেলা ২টার দিকে হাসপাতালের ৮ নম্বর ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে।

/এনএআর/
সম্পর্কিত
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
সর্বশেষ খবর
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!