X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মাসে ৪১৭ টাকা আয় করা এমপি এখন কোটিপতি

বগুড়া প্রতিনিধি
০৫ ডিসেম্বর ২০২৩, ২২:২৬আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১২:৫৩

রেজাউল করিম বাবলু ওরফে শওকত আলী গোলবাগী বাবলু স্থানীয় দৈনিকে বিনা বেতনে সাংবাদিকতা করতেন। চলাফেরা করতেন ভাঙা মোটরসাইকেলে। আয়ের নির্দিষ্ট কোনও মাধ্যম ছিল না। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে নৌকাবিরোধীদের ভোটে ভাগ্যের জোরে স্বতন্ত্র এমপি হয়েছেন।

‘আলাদিনের চেরাগ’ হাতে পেয়ে গত পাঁচ বছরে শুধু তিনি নন, কোটিপতি হয়েছেন তার স্ত্রীও। চার মেয়ে, এক ছেলে, পিএস শ্যালক ধনীর কাতারে এসেছেন। এক জনপ্রতিনিধির মাধ্যমে সকল বরাদ্দ বিক্রি করায় তিনিও আঙুল ফুলে কলা গাছ হন। এমপির সম্পদের পরিমাণ এক কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকা। ইট ও বালু ব্যবসা করে এ অর্থের মালিক হয়েছেন তিনি।

এ প্রসঙ্গে রেজাউল করিম বাবলু এমপি বলেন, ‘গত পাঁচ বছরে এলাকায় নজিরবিহীন উন্নয়ন করেছি।’ এ জিরো থেকে হিরো (কোটিপতি) হওয়া প্রসঙ্গে বলেন, ‘আমার কোনও অবৈধ সহায়-সম্পত্তি নেই। দুদকের নোটিশের সঠিক জবাব দেওয়ায় আমার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে। আবারও নির্বাচিত হতে পারলে অসমাপ্ত ও নতুন নতুন উন্নয়ন কাজ করবো।’ এ ছাড়া সাংবাদিকরা তার বিরুদ্ধে বহু ভুয়া ও মিথ্যা রিপোর্ট করলেও তিনি তাদের জন্যও কাজ করে যাবেন বলেও জানান।

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় রেজাউল করিম বাবলু পেশা হিসেবে ব্যবসা ও সাংবাদিকতা উল্লেখ করেন। হাতে নগদ ৩০ হাজার ও ব্যাংকে সমান টাকা জমা ছিল। ৫০ হাজার টাকা মূল্যের পুরাতন মোটরসাইকেল ছিল। আগে তার বার্ষিক আয় ছিল মাত্র পাঁচ হাজার টাকা। মাসিক আয় প্রায় ৪১৭ টাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় ইট, বালু, সিমেন্ট, অনলাইন পোর্টাল ও খাদ্য ব্যবসার কথা উল্লেখ করেন। বর্তমানে তার আয় কয়েকশ গুণ বৃদ্ধি পেয়েছে। এখন তিনি ও তার ওপর নির্ভরশীলদের বার্ষিক আয় ৩৬ লাখ ২৪ হাজার ৩৩৫ টাকা। এ হিসেবে মাসিক আয় তিন লাখ দুই হাজার ২৮ টাকা। এখন তার একটি নিশান জিপ ও একটি ল্যান্ড ক্রুজার রয়েছে। এগুলোর মূল্য এক কোটি চার লাখ ৪৫ হাজার টাকা।

আগের হলফনামায় আয়ের উৎস হিসেবে কৃষি খাত থেকে বছরে তিন হাজার টাকা ও ব্যবসা থেকে দুই হাজার টাকা আয়ের কথা উল্লেখ করেন। এবারের হলফনামায় কৃষি খাতে তার কোনও আয়ের উল্লেখ নেই। বাড়ি ভাড়া থেকে আয় এক লাখ ৮০ হাজার টাকা। ইট, বালু, সিমেন্ট ও অনলাইন পোর্টাল থেকে বছরে আয় ১১ লাখ ১৫ হাজার টাকা এবং সংসদ সদস্য হিসেবে প্রাপ্ত সম্মানী ও আনুতোষিক ২৩ লাখ ২৪ হাজার ২২৫ টাকা বলে উল্লেখ করেছেন। বর্তমানে তার কাছে পাঁচ লাখ ৫০ হাজার নগদ টাকা আছে।

একাদশ সংসদ নির্বাচনকালে তার ব্যাংকে ৩০ হাজার টাকার কথা উল্লেখ করা হলেও এবার ব্যাংকে কোনও সঞ্চয় থাকার কথা উল্লেখ নেই। গত নির্বাচনের হলফনামায় বাবলুর নামে কোনও বাড়ি বা অ্যাপার্টমেন্ট উল্লেখ ছিল না। বর্তমানে তার নামে ১৫ লাখ টাকা মূল্যের একটি অ্যাপার্টমেন্ট আছে। সব মিলিয়ে বর্তমানে তার সম্পদের মূল্য এক কোটি ৬৪ লাখ ৩৯ হাজার ৩৩৫ টাকা।

গত পাঁচ বছর সংসদ সদস্য থাকাকালে শুধু রেজাউল করিম বাবলু এমপির নন, তার স্ত্রী গৃহিণী বিউটি বেগমও অনেক অর্থ ও সম্পদের মালিক হয়েছেন। আগে স্ত্রীর নামে কোনও নগদ টাকা ও ভবন না থাকলেও এবার তার নামে কোটি টাকার অধিক মূল্যে এক হাজার বর্গফুটের একটি ভবন আছে। আগে হলফনামায় স্বর্ণের উল্লেখ না থাকলেও এবার বৈবাহিক সূত্রে ১০ ভরি স্বর্ণালংকারের কথা উল্লেখ করেন। ওই সময় বাবলুর নিজের কাছে ছয় ভরি স্বর্ণ থাকলেও এবার তা উল্লেখ নেই। বর্তমানে স্ত্রী বিউটি বেগমের নামে নগদ দুই লাখ ৫০ হাজার টাকা এবং তিন লাখ টাকা মূল্যের একটি মোটরসাইকেল রয়েছে। আগের ও এবারের হলফনামায় বাড়ির ইলেকট্রনিক্স সামগ্রী ও আসবাবপত্রের হিসাবের পরিবর্তন হয়নি। আগের মতো এবারও তার এক লাখ ৩০ হাজার টাকা মূল্যের ইলেকট্রনিক্স সামগ্রী ও আসবাবপত্রের কথা উল্লেখ করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় তার কৃষি জমির পরিমাণ ছিল ৪৫ শতক এবং অকৃষি জমির মূল্য ছিল ৪৫ লাখ টাকা। এবারের হলফনামায় কৃষি জমির কথা উল্লেখ নেই। তবে ৩৫ হাজার টাকা মূল্যের অকৃষি জমির উল্লেখ আছে।

রেজাউল করিম বাবলু এমপি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ‘আয়কর বিভাগে জমা দেওয়া তথ্য হলফনামায় উল্লেখ করা হয়েছে। অনেক দিন ধরে ইট, বালু ও সিমেন্টের ব্যবসা করি। এ ছাড়া গিগা ফুড ও জিটিটিভি নিউজ২৪ ডটকম নামে দুটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এসব থেকে আয়ের কথা আয়কর বিবরণীতে উল্লেখ আছে।’

স্ত্রী বিউটি বেগমের আয়ের ব্যাপারে বলেন, ‘গত পাঁচ বছর এমপির সম্মানীর টাকা স্ত্রীকে দিয়েছি। সেই টাকা থেকেই তিনি সম্পদ গড়েছেন।’

রেজাউল করিম বাবলু এমপির নির্বাচনি এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, তার চার মেয়ে ও এক ছেলে। প্রতিটা মেয়েকে আধুনিক ভবন গড়ে দিয়েছেন। জামাতারা সকলে ধনী। ছেলে জিহাদ অনেক দামি মোটরসাইকেল ব্যবহার করেন। এমপির পিএস (শ্যালক) নজরুল ইসলামও ধনী হয়েছেন। খরনা এলাকায় তার বিশাল ভবন রয়েছে। এ ছাড়াও এমপি বাবলু তার সকল বরাদ্দ ক্ষমতাসীন দলের এক নেতা জনপ্রতিনিধির মাধ্যমে কেনাবেচা করেছেন। এভাবে ওই জনপ্রতিনিধিও কোটিপতি হয়ে গেছেন।

যেভাবে এমপি হন রেজাউল করিম বাবলু ওরফে শওকত আলী গোলবাগী

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনটি মূলত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। তিনি কয়েকবার এমপি নির্বাচিত হলেও প্রতিনিধিত্ব করেননি। আসনটি বারবার ছেড়ে দিয়েছেন। উপনির্বাচনে ব্যারিস্টার মওদুদ আহমেদ, হেলালুজ্জামান তালুকদার লালু এমপি হন।

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া প্রার্থী হতে ব্যর্থ হন। সেখানে মনোনয়ন দেওয়া হয় গাবতলী উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টনকে। তিনি গাবতলী উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন। কিন্তু পদত্যাগটি গৃহীত না হওয়ায় তার মনোনয়ন বাতিল হয়ে যায়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট থেকে জাপা প্রার্থী অ্যাডভোকেট আলতাফ আলী প্রার্থী হন। কিন্তু আওয়ামী লীগের প্রভাবশালী এক নেতার আত্মীয় প্রয়াত নেতা আজম খানের স্ত্রী ফেরদৌস আরা খানকে স্বতন্ত্র প্রার্থী করেন।

নির্বাচনে নৌকা ঠেকাতে বিএনপি স্বতন্ত্র প্রার্থী বাবলুর ট্রাক মার্কাকে সমর্থন দেয়। বিএনপির ‘অন্ধ ভক্তরা’ ট্রাককে ধানের শীষ ভেবে ভোট দেন। ভাগ্যের জোরে রেজাউল করিম বাবলু এমপি নির্বাচিত হন। ছেড়ে দেওয়া আসনে আওয়ামী লীগ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী দেওয়ায় জাপা প্রার্থী পরাজিত হন। যদিও নির্বাচনের পর বাবলু বিএনপির এ করুণা বা দয়াকে অস্বীকার করেন।

নির্বাচিত হওয়ার কয়েক দিনের মাথায় এমপি বাবলু প্রায় ৩৬ লাখ টাকা মূল্যের গাড়ি ব্যবহার শুরু করেন। তিনি দাবি করেন, বঙ্গবন্ধুর মাজার জিয়ারতের জন্য স্থানীয় ইটভাটার মালিক বন্ধুরা তাকে গাড়িটি উপহার দিয়েছেন।

ফেসবুকে পিস্তল হাতে ছবি শেয়ার নিয়ে আলোচিত হন। শাজাহানপুর উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা সোহরাব হোসেন ছান্নুকে হত্যার হুমকি দিয়ে জনমনে ক্ষোভের সৃষ্টি করেন।

এমপি বাবলুর বিরুদ্ধে অবৈধভাবে শত কোটি টাকার সম্পদ গড়ার অভিযোগ ওঠে। দুদক বগুড়া কার্যালয় থেকে গত ২০২১ সালের মার্চে তাকে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেন। সাবেক সহকারী পরিচালক আমিনুল ইসলাম জানান, তদন্তে এমপি বাবলুর বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত অনেক সম্পদ পাওয়া যায়। এরপরই তার বিরুদ্ধে মামলা হওয়ার কথা। কিন্তু কেন সে মামলা হচ্ছে না, তা অজানাই থেকে গেছে।

এ প্রসঙ্গে বাবলু বলেন, ‘জ্ঞাত আয়বহির্ভূত কোনও সম্পদ আমার নেই। এ কারণে দুদক মামলা করেনি।’

/কেএইচটি/
সম্পর্কিত
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
গাবতলী টার্মিনালের সড়কে গাছের অভাব, পথিক দাঁড়াবে কোথায়?
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সর্বশেষ খবর
বংশালে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু
বংশালে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
পুঁজিবাজার নিয়ে গুজব ছড়িয়ে যেভাবে চলতো কারসাজি
পুঁজিবাজার নিয়ে গুজব ছড়িয়ে যেভাবে চলতো কারসাজি
পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে গ্রেফতার ২০
পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে গ্রেফতার ২০
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম