X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১

রংপুরে ইভিএমে ত্রুটির কারণে ভোট দিতে না পারার অভিযোগ

রংপুর প্রতিনিধি
২৭ ডিসেম্বর ২০২২, ২০:১০আপডেট : ২৮ ডিসেম্বর ২০২২, ১৬:০২

ইভিএম মেশিনে নানা ক্রুটি, হাতের আঙুলের ছাপ না মেলা, নাম ভুলসহ নানান অভিযোগের মধ্য দিয়ে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রংপুর সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচন চলাকালে মেশিনের ত্রুটির কারণে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা নিজের ভোটও দেরি করে দিয়েছেন। তিনি রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করে প্রতিবাদও জানিয়েছেন। এসব নিয়ে দিনভর উত্তপ্ত ছিল ভোটকেন্দ্রগুলো। ভোটারদের মাঝে ছিল ক্ষোভ।

সকাল সাড়ে ৮টায় রংপুর সিটি করপোরেশনের ২২৯টি কেন্দ্রে ভোট শুরু হয়। তীব্র শীত আর ঘন কুয়াশা উপেক্ষা করে সকালেই প্রায় প্রতি কেন্দ্রে ছিল নারী ও পুরুষ ভোটারের দীর্ঘ লাইন। কিন্তু ভোট দিতে বুথে ঢুকেই পড়তে হয়েছে বিড়ম্বনায়। বেশিরভাগ বুথে ইভিএম ওপেন না হওয়া, আঙুলের ছাপ না মেলায় অনেক ভোটারকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে চরম দুর্ভোগের শিকার হতে হয়েছে। ফলে অনেক ভোটার ভোট না দিয়ে ফিরে যান।

সকালে সরেজমিন নগরীর সরকারি বালিকা বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে দেখা গেছে, দুটি বুথে ইভিএম মেশিন কাজ করছে না। দুটি মেশিন ওপেন হচ্ছে না। দায়িত্বরত কর্মকর্তা ছোটাছুটি করছেন। খবর দেওয়া হয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে। কিছুক্ষণ পর দুজন বিশেষজ্ঞ এসে সচল করেন। দেড় ঘণ্টা পর ভোটগ্রহণ শুরু হয়।

নগরীর নিউ ইঞ্জিনিয়ারপাড়ার ভোটার শাহাজাহান আলী জানান, তার আঙুলের ছাপ মিলছে না। তারপর জাতীয় পরিচয়পত্রও ম্যাচ হচ্ছে না। বাধ্য হয়ে ভোট না দিয়ে ফিরে যাচ্ছেন। এভাবে অন্তত ৩০ জন নারী সকালে লাইন ধরে দাঁড়িয়ে থেকে ইভিএম জটিলতার কারণে ভোট দিতে পারেননি। অনেকে ২/৩ ঘণ্টা অপেক্ষা করে দিয়েছে। অনেকে ভোট না দিয়েই চলে গেছে।

বিষয়টি ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মাসুদ রানা স্বীকার করেন জানান, ইভিএমে কিছু সমস্যা হয়েছে। পরে ঠিক হয়ে গেছে।

একই অবস্থা ছিল নগরীর আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও। সেখানে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ভোট দেওয়ার জন্য যান সকাল ৯টায়। তিনি সরাসরি দোতলায় বুথে ভোট দিতে গেলে ইভিএম মেশিন হ্যাং হয়ে যাওয়ায় তিনি ভোট না দিয়ে ফিরে আসেন।

রংপুরে ইভিএমে ত্রুটির কারণে ভোট দিতে না পারার অভিযোগ

সেখানে অপেক্ষমাণ সাংবাদিকদের জানান, তিনি ভোট দিতে পারলেন না। ইভিএম হ্যাং হয়েছে বলে তাকে জানানো হয়েছে। এ সময় তিনি অভিযোগ করে বলেন, রিটার্নিং কর্মকর্তাসহ নির্বাচনি কর্মকর্তাদের বার বার বলা হয়েছে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। মক ভোটিং করেন। তারা কোনও পদক্ষেপ নেননি। এতেই প্রমাণিত হয়, বিভিন্ন রাজনৈতিক দল আর সুশীল সমাজ যে বলছে, ইভিএম মেশিনগুলো ভালো নয় এবং এসব নিয়ে নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব নয়- তা সঠিক।

এরপর ভোট কেন্দ্রের সামনে অপেক্ষা করেন মোস্তাফিজার রহমান। আধা ঘণ্টা পর ইভিএম সচল হলে কেন্দ্রের লোকজন তাকে ডেকে নিয়ে যান। ৯টা ২০ মিনিটে ভোট দিয়ে বেরিয়ে মোস্তাফিজার রহমান বলেন, ‘জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী। গত মেয়াদে রংপুরের মানুষ আমাকে বিপুল ভোটে জয়লাভ করিয়েছে। এই পাঁচ বছরে রংপুরে যে উন্নয়ন হয়েছে তার মূল্যায়নে এবারও বিপুল ভোটে বিজয়ী হবো।’

ইভিএমে ত্রুটির বিষয়ে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. আসাদুজ্জামান বলেন, ‘দ্রুতই মেশিন ঠিক করা হয়েছে। একটি কক্ষে সমস্যা হয়েছে, সবগুলোতে সমস্যা নেই।’

সরেজমিনে নগরীর রবার্টসনগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গেলে একই অভিযোগ করেন ভোটাররা। অনেকেই ভোট না দিয়ে ফিরে গেছেন বলে জানান। অনেকেই একটা ভোট দিতে ১০ থেকে ২০ মিনিট সময় লেগেছে বলে অভিযোগ করেছেন।

এ বিষয়ে ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ফজলুল হক ভোট ধীরগতিতে হচ্ছে বলে স্বীকার করেছেন। তিনি জানান, ভোটাররা এই নিয়ে ক্ষোভও প্রকাশ করেছেন।

দুপুর ৩ টার দিকে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফার নেতৃত্বে দলের নেতা কর্মীরা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে আসেন রিটার্নিং অফিসারের সাথে দেখা করে সাংবাদিকদের জানালেন রংপুর নগরীর সকল ভোট কেন্দ্রে ভোটাররা ভোট দিতে এসে চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন। তিনি রিটানিং অফিসারকে রাত ১০ টা পর্যন্ত ভোট নেবার আহবান জানিয়েছেন। রিটানিং অফিসার বলেছেন ভোট কেন্দ্রে যতক্ষণ ভোটার থাকবে ততক্ষণ ভোট গ্রহণ করা হবে।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে তার কার্যালয়ে গেলে তিনি বলেন, ইভিএমে ভোট গ্রহণে সমস্যা হচ্ছে। ভোটগ্রহণে ধীরগতি হয়েছে। দুপুর আড়াইটা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৩০ ভাগ ভোট। কিছু ইভিএম মেশিন নষ্ট হয়ে গিয়েছিল। সেগুলো তড়িৎ সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে দাবি করেন তিনি।

/এফআর/
সম্পর্কিত
উপজেলা পরিষদ নির্বাচন৩৬ শতাংশেই আটকে থাকলো ভোট
ইভিএমে ‘ভোটের নিয়ম’ বুঝতেই যাচ্ছে সময়, বাইরে দীর্ঘ লাইন
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
সর্বশেষ খবর
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
দুর্নীতিতে অভিযুক্তদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা পেলে ব্যবস্থা: আইজিপি
দুর্নীতিতে অভিযুক্তদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা পেলে ব্যবস্থা: আইজিপি
বরিশালে ট্রাকচাপায় প্রাণ গেলো ২ জনের
বরিশালে ট্রাকচাপায় প্রাণ গেলো ২ জনের
১০ দিন পর ক্যালিফোর্নিয়ার পর্বতারোহী উদ্ধার
১০ দিন পর ক্যালিফোর্নিয়ার পর্বতারোহী উদ্ধার
সর্বাধিক পঠিত
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
হিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধহিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস