X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল

হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের

লিয়াকত আলী বাদল, রংপুর
২৯ মার্চ ২০২৪, ১০:০৫আপডেট : ২৯ মার্চ ২০২৪, ১০:০৫

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল উত্তরাঞ্চলের একমাত্র বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র হৃদরোগে আক্রান্ত রোগীদের এই হাসপাতালের কার্ডিওলজি বিভাগে চিকিৎসা নিতে এসে প্রতিনিয়ত অসংখ্য ছারপোকার আক্রমণের শিকার হতে হচ্ছে। ওয়ার্ডের বিছানা, করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ), দেয়াল, টয়লেটের আনাচে-কানাচেসহ বিভাগের সর্বত্র রাজত্ব শুধু পোকামাকড়ের। পোকার আক্রমণে টিকতে না পেরে চিকিৎসা না নিয়েই চলে যাচ্ছেন রোগীরা। রোগী ও তাদের স্বজনরা বারবার অভিযোগ করলেও বিষয়টি আমলে নিচ্ছে না কর্তৃপক্ষ। উল্টো পোকামাকড়ের জন্য রোগীদেরই দুষছেন হাসপাতালের পরিচালক।

রোগী, তাদের স্বজন ও চিকিৎসকরা জানিয়েছেন, এখানে বিভিন্ন জেলা থেকে হৃদরোগে আক্রান্ত রোগীরা আসেন চিকিৎসা নিতে। এই ওয়ার্ডে সবসময় দুই শতাধিক রোগী অবস্থান করেন। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা হৃদরোগীরা তেলাপোকা আর ছারপোকার কামড় সহ্য করে অবস্থান করতে বাধ্য হন। রোগীদের অভিযোগ, ওয়ার্ডজুড়েই রয়েছে তেলাপোকা আর ছারপোকার বাসা। ছারপোকার কামড় সহ্য করা মুশকিল। কর্তৃপক্ষকে কার্ডিওলজি বিভাগ থেকে বারবার জানানোর পরেও কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। মশার কামড়েও অতিষ্ঠ সবাই। অন্যদিকে ওয়াশরুম- টয়লেটের অবস্থাও একেবারে শোচনীয়, ব্যবহার অনুপযোগী।  এগুলো নিয়মিত পরিষ্কার করা হয় না। এমন অবস্থায় চিকিৎসা না নিয়ে অনেকে চলে যাচ্ছেন।

সরেজমিন কার্ডিওলজি বিভাগে ঘুরে রোগীদের অভিযোগের সত্যতা পাওয়া যায়। কার্ডিওলজি বিভাগের সিসিইউর দেয়ালে ও বিভিন্ন জায়গায় রয়েছে তেলাপোকা আর ছারপোকার বাসা। লাখ লাখ পোকা ঘুরে বেড়াচ্ছে। বিছানাও পোকায় সয়লাব।

যা বললেন রোগী ও তাদের স্বজনরা

কুড়িগ্রামের নাগেশ্বরীর সালাম মিয়ার ছেলে বাবু ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমার বাবার অবস্থা খুবই সংকটাপন্ন।দুদিন ধরে অজ্ঞান। তার শরীরের ওপর তেলাপোকা আর ছারপোকা ঘুরে বেড়াচ্ছে। এসব কি মানা যায়? হাসপাতাল কর্তৃপক্ষ কেন পদক্ষেপ নেয় না।’

লালমনিরহাটের আদিতমারী থেকে আসা রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোরশেদ জানান, ‘আমার বাবা গুরুতর অসুস্থ হয়ে কার্ডিওলজি বিভাগে ভর্তি হয়েছেন ৫ দিন হলো। এখানে পোকার আক্রমণে আমরাই অতিষ্ঠ। খাবার প্লেটে, বাবার শরীরে পোকা ঘুরে বেড়াচ্ছে। রাতে বাবা ঘুমাতে পারেন না পোকার আক্রমণে। আর মশার উৎপাত তো আছেই। ওয়াশরুম আর ল্যাট্রিনগুলো এক মাসেও পরিষ্কার না করায় ব্যবহার করা যায় না। সেখানে দুর্গন্ধে যাওয়াই যায় না‘।

পোকার আক্রমণে টিকতে না পেরে চিকিৎসা না নিয়েই চলে যাচ্ছেন অনেক রোগী

রংপুরের স্টেশন এলাকার মমতাজ বেগম বলেন, ‘পোকার জালা আর মশার উৎপাতে রাতে ঘুমাতে পারি না। বেডের পাশসহ বিভিন্ন স্থানে তেলাপোকা আর ছারপোকার বাসা। বাধ্য হয়ে পুরোপুরি সুস্থ হবার আগেই বাসায় চলে যাচ্ছি।’

নীলফামারীর জলঢাকা থেকে আসা বৃদ্ধ মোনাব্বর মিয়া বলেন, ‘১২ দিন ধরে কার্ডিওলজি বিভাগে আছি। রাতে পোকার অত্যাচারে ঘুমাতে পারি না। ল্যাট্রিনের অবস্থা দুর্ষিসহ। নাকমুখ ঢেকে ২-৩ দিন পর একবার ল্যাট্রিনে যাচ্ছি। এভাবে কি এত বড় হাসপাতাল চলে? এরা আমাদের মানুষ মনে করে না।‘

কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান যা বললেন

এ বিষয়ে কার্ডিওলজি বিভাগের প্রধান সহযোগী ডা. হরিপদ সরকার নিজেই ক্ষোভ প্রকাশ করে বললেন, এই বিভাগটি এখন তেলাপোকা আর ছারপোকার আশ্রয়স্থলে পরিণত হয়েছে। ল্যাট্রিনের সমস্যা আর মশার উৎপাতের কথা স্বীকার করে তিনি বলেন, সব বিষয়ে হাসপাতালের পরিচালককে জানানো হয়েছে। তারা কোনও পদক্ষেপ না নিলে আমাদের করার কী আছে বলে জানান তিনি।

হাসপাতালের পরিচালক দোষ দিলেন রোগীদের

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. ইউনুছ আলী ছারপোকা আর তেলাপোকা থাকার কথা স্বীকার করে এগুলো রোগীরাই বহন করে আনেন বলে উল্টো অভিযোগ করেন। পোকার ছবি দেখানোর পর বললেন, ব্যবস্থা নেওয়া হবে। ল্যাট্রিনের সমস্যার বিষয়ে বলেন, আমরা মাঝে মাঝে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করি। পোকা নির্মূলে ক্র্যাশ প্রোগ্রাম নেওয়া হবে কবে জানতে চাইলে তিনি হবে বলে জানান। তবে সময় উল্লেখ করেননি তিনি।

ছবি: প্রতিবেদক।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
হাসপাতাল পরিচালকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ ও সংবাদ সরবরাহের আদেশ
রংপুর হাসপাতালে চিকিৎসাসেবার দুরবস্থা, অসহায় রোগীরা
রংপুরে ‘শীতজনিত রোগে’ ছয় দিনে ১৬ শিশুর মৃত্যু, হাসপাতালে ভর্তি তিন শতাধিক
সর্বশেষ খবর
জাপানে ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত
জাপানে ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত
মনোনয়নপত্র সংগ্রহ করলেন মোস্তাফিজুর রহমান মোস্তাক
ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনমনোনয়নপত্র সংগ্রহ করলেন মোস্তাফিজুর রহমান মোস্তাক
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
কক্সবাজার সৈকতে পর্যটকের মৃত্যু
কক্সবাজার সৈকতে পর্যটকের মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই