X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
যুক্তরাজ্য প্রবাসী বাবা-ছেলের মৃত্যু

বাসায় নিকটাত্মীয়রাও ছিলেন, অচেতন হলেন শুধু ৫ প্রবাসী

সিলেট প্রতিনিধি
২৬ জুলাই ২০২২, ১৯:০০আপডেট : ২৬ জুলাই ২০২২, ১৯:৪১

তিন সন্তানসহ ১২ জুলাই যুক্তরাজ্য থেকে দেশে আসেন রফিকুল ইসলাম ও হোসনে আরা বেগম দম্পতি। এরপর ঢাকায় অবস্থান করেন ছয় দিন। ১৮ জুলাই সিলেটের ওসমানীনগরের তাজপুর ইউনিয়নের মঙ্গলচণ্ডী সড়কে একটি চারতলা ভবনের দোতলার তিন রুমের একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে সেখানেই অবস্থান করছিলেন। তবে মঙ্গলবার (২৬ জুলাই) ৯৯৯-এ কল পেয়ে পুলিশ গিয়ে তাদের পাঁচ জনকে অচেতন অবস্থায় উদ্ধার করে। এরমধ্যে হাসপাতালে নেওয়ার পথে বাবা ও ছোট ছেলের মৃত্যু হয়েছে। মা-সহ বাকি দুই সন্তানকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিন রুমের ওই ফ্ল্যাটে পাঁচ প্রবাসী ছাড়াও তাদের নিকটাত্মীয়রা ছিলেন। তবে অচেতন হয়েছেন শুধু এই পাঁচ প্রবাসী। এ ঘটনায় বাসায় থাকা নিকটাত্মীয়দের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের হেফাজতে নিয়েছে পুলিশ। এদিকে, পুলিশ ও চিকিৎসকদের ধারণা, বিষক্রিয়ায় তারা অচেতন হয়েছেন ও দুজন মারা গেছেন।

মারা যাওয়া দুজন হলেন—রফিকুল ইসলাম (৫০) ও তার ছেলে মাহিকুল ইসলাম (১৬)। এ ছাড়া অসুস্থ অবস্থায় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন রফিকুল ইসলামের স্ত্রী হোসনে আরা বেগম (৪৫), ছেলে সাদিকুল ইসলাম (২৫) ও মেয়ে সামিরা ইসলাম (২০)।

এ ঘটনায় নিহত রফিক মিয়ার শ্বশুর আনফর আলী, শাশুড়ি বদরুন্নেছা, শ্যালক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী শোভা বেগমকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য তাদের পুলিশ হেফাজতে রাখা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে পরিবার নিয়ে যুক্তরাজ্যে বসবাস করছেন রফিকুল ইসলাম। অসুস্থ ছেলে সাদিকুল ইসলামকে চিকিৎসা দেওয়ার জন্য ১২ জুলাই স্ত্রী-সন্তানদের নিয়ে দেশে এসে এক সপ্তাহ ঢাকায় থাকেন। চিকিৎসা শেষে ১৮ জুলাই ওসমানীনগরের ওই বাসায় ভাড়ায় ওঠেন। সোমবার রাতের খাবার শেষে রফিকুল ও তার স্ত্রী সন্তানসহ পাঁচ জন একটি কক্ষে এবং শ্বশুর আনফর আলী, শাশুড়ি বদরুন্নেছা, শ্যালক দেলোয়ার হোসেন, শ্যালকের স্ত্রী শোভা বেগম ও মেয়ে সাবিলা বেগম (৮) অন্যান্য কক্ষে ঘুমিয়ে পড়েন। মঙ্গলবার সকালে বাসার স্বজনরা ডাকাডাকি করলে প্রবাসী রফিকুল ইসলামসহ তার স্ত্রী-সন্তানরা দরজা না খোলায় ৯৯৯ নম্বরে কল করেন।

খবর পেয়ে দুপুর ১২টার দিকে ওসমানীনগর থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কক্ষের দরজা ভেঙে পাঁচ জনকে উদ্ধার করে ওসমানী হাসপাতালে পাঠায়। সেখানে চিকিৎসকরা রফিকুল ইসলাম ও মাহিকুল ইসলামকে মৃত ঘোষণা এবং আশঙ্কাজনক অবস্থায় তিন জনকে আইসিইউতে প্রেরণ করেন।

এদিকে, যে বাসা থেকে অচেতন অবস্থায় তাদের উদ্ধার করা হয়েছে সেই বাসায় তিনটি শয়নকক্ষ, একটি রান্নাঘর, একটি খাবার কক্ষ রয়েছে। যে কক্ষে এই পাঁচ প্রবাসী ঘুমিয়েছিলেন সেটির বিছানা ও আসবাবপত্র এলোমেলো অবস্থায় রয়েছে।

নিহত রফিকুল ইসলামের ভায়রা সাজ্জাদ আহমদ দাবি করেন, ‘রফিকুল ইসলাম বড় ছেলে সাদিকুল ইসলাম অসুস্থ থাকায় তাকে চিকিৎসা দিতে গত ১২ জুলাই দেশে ফিরেছেন। ঢাকা থেকে ফেরার পর শ্বশুর-শাশুড়িসহ অন্যদের দিয়ে এই ভাড়া বাসায় উঠেছিলেন। ধারণা করা হচ্ছে, খাবারে কেউ বিষ মিশিয়ে ঘটনাটি ঘটিয়েছে।’

সিলেট জেলা পুলিশ সুপার ফরিদ উদ্দিন বলেন, ‘বিষক্রিয়ার কারণে ঘটনাটি ঘটেছে বলে চিকিৎসকরা পুলিশকে জানিয়েছে। কীভাবে বিষক্রিয়া ঘটেছে তা তদন্তের আগে বলা যাচ্ছে না। যেসব নিকটাত্মীয় বাসায় ছিলেন তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে।’

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, ‘খাবারের বিষক্রিয়ায় এমন ঘটনা সাধারণত ঘটে। অসুস্থ তিন জনের চিকিৎসা হাসপাতালের আইসিইউতে চলছে। পুরো বিষয় নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে। নিহতদের ময়নাতদন্ত করে মৃত্যুর কারণ জানা যাবে।’

ওসমানীনগর থানার ওসি এস এম মাইনুল ইসলাম বলেন, ‘মঙ্গলবার দুপুরে ৯৯৯ নম্বরে কল পেয়ে আমরা তাজপুর ইউনিয়নের মঙ্গলচণ্ডী সড়কের একটি বাসা থেকে অচেতন অবস্থায় পাঁচ জনকে উদ্ধার করি। এ সময় তাদের কক্ষের দরজা ভেতর থেকে ছিটকিনি লাগানো ছিল। আমরা সিটকিনি ভেঙে ঘরে প্রবেশ করি।’

/এফআর/এমওএফ/
সম্পর্কিত
বাংলাদেশ বিমানের ফ্লাইটকে স্বাগত জানিয়েছেন ইতালিপ্রবাসীরা
প্রবাসীকে হত্যা মামলায় স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
সর্বশেষ খবর
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত, যা জানা গেলো
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত, যা জানা গেলো
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি