X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ল্যাব ও যন্ত্রপাতি নেই, চলছে শিক্ষা কার্যক্রম

এস এম আববাস
০৭ মার্চ ২০২৩, ১২:০০আপডেট : ০৮ মার্চ ২০২৩, ১৪:৩৮

২০০৯ সালের পর থেকে দেশে নতুন যেসব সরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে, সেগুলো চলছে নানান সংকটের মধ্য দিয়ে। তথ্য-প্রযুক্তির যুগে প্রতিষ্ঠিত এসব বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগেই এখনও ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি। কোনও কোনোটিতে ল্যাব থাকলেও নেই পর্যাপ্ত যন্ত্রপাতি। এছাড়াও যুগের সঙ্গে তাল মিলিয়ে যে পরিসরে ল্যাব থাকা দরকার, সেভাবে করাও সম্ভব হয়নি। এ অবস্থায় সত্যিকারের উচ্চশিক্ষা অর্জনে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ বলছে—সরকারি বরাদ্দ না থাকায় ল্যাব করা সম্ভব হচ্ছে না, যন্ত্রপাতি কেনাও সম্ভব হয়নি। পর্যাপ্ত বরাদ্দ পেলে এসব সমস্যা সমাধানের পাশাপাশি প্রয়োজনীয় আরও ল্যাব তৈরি করা সম্ভব হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বলছে—সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা চলছে। এই পরিস্থিতি সামাল দিতে হচ্ছে বাংলাদেশকেও। অর্থনৈতিক মন্দা পরিস্থিতির মধ্যে যতটা সম্ভব করা হচ্ছে। পরিস্থিতির উন্নতি ঘটলে দ্রুত বরাদ্দ দিয়ে ল্যাব প্রতিষ্ঠাসহ অন্যান্য সংকট মেটানো যাবে।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা এভাবে শিক্ষা কার্যক্রম শুরুই করতে চাই না। ভাড়া বাড়িতে শিক্ষা কার্যক্রম শুরু করতে চাই না। যদিও অনেক বিশ্ববিদ্যালয় ভাড়া বাড়িতেই শুরু হয়ে গেছে। নতুন যারা হয়, তারা বলে ভাড়া বাড়িতেই হোক। কারণ, জমি অধিগ্রহণ, অ্যাকাডেমিক প্ল্যান, মাস্টারপ্ল্যান তৈরি করা, ডিপিপি (উন্নয়ন প্রকল্প পরিকল্পনা) তৈরি করতে অনেক বছর চলে যাবে। এগুলো যদি তাড়াতাড়ি করা যেতো, তাহলে শিক্ষা কার্যক্রম দুই তিন বছরেই শুরু করা যেতো। সেটাই আগে হতো। আগে অবকাঠামো হতো, তারপর শিক্ষা কার্যক্রম শুরু হতো। কিন্তু আমার আসার আগেই (নিয়োগ পাওয়ার আগে) ভাড়া বাড়িতে অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়ে গেছে।’

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান ল্যাব

তিনি বলেন, ‘আমাদের দেশে তো ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) তৈরি করা, টাকা মঞ্জুরি পেতে অনেক সময় লেগে যায়। এভাবে করা উচিত নয়, বিল্ডিং তৈরির পর শিক্ষা কার্যক্রম শুরু করা উচিত। ল্যাবরেটরি করে একটি বিশ্ববিদ্যালয় চালু করতে পাঁচ-ছয় বছর চলে যাবে। একেকটা ল্যাব তৈরি করতে যত টাকা লাগে, সেই আর্থিক অবস্থাও তো নেই। সে কারণে সরকারকে আমরা চাপ দিতে পারছি না। বরাদ্দ দিতে পারছি না। দেশের অর্থনীতিতেও এখন চাপ পড়ছে। এখন তো সেই চাপ সামাল দিতে হচ্ছে।’

সমস্যা সমাধানের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. দিল আফরোজা বেগম আরও বলেন, ‘নতুন বিশ্ববিদ্যালয়গুলো কী পদ্ধতিতে হওয়া উচিত, সে জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।’

নতুন প্রজন্মের বিশ্ববিদ্যালয়গুলোর বেশিরভাগেরই ল্যাব নেই। কিংবা ভাড়া বাড়িতে কোনোরকম ল্যাব করা হয়েছে, যা পর্যাপ্ত নয়। আবার কোনও বিশ্ববিদ্যালয়ের ল্যাব থাকলেও যন্ত্রপাতি নেই। বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে দেখা গেছে, কোনোটির জমি অধিগ্রহণ হয়নি। জমি অধিগ্রহণ হলেও ভবন করা সম্ভব হয়নি এখনও। অর্থ বরাদ্দ না থাকায় সার্বিক উন্নয়নে পিছিয়ে রয়েছে বিশ্ববিদ্যালয়গুলো। এর ধারাবাহিকতায় ল্যাব সংকট দেখা দিয়েছে। সরকারি যেসব বিশ্ববিদ্যালয়ের ল্যাব সংকট রয়েছে, তার চিত্র ধরা পড়েছে বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ

২০২১ সালে গোপালগঞ্জে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০১১ সালে। শিক্ষা কার্যক্রম চালুর পর থেকে নানা সমস্যা নিয়ে চলছে বিশ্ববিদ্যালয়টি। বর্তমানে ১০ হাজারের বেশি শিক্ষার্থীর বিপরীতে মাত্র দুই জন অধ্যাপক দিয়ে চলছে এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ

বিশেষায়িত এই বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন সংকট শুরু থেকেই। বিশ্ববিদ্যালয়ের ফুড অ্যান্ড অ্যাগ্রো-প্রসেসিং বিভাগে কোনও ল্যাব না থাকায় বিভাগের শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণের জন্য যেতে হয় অন্য একটি বিশ্ববিদ্যালয়ে। এছাড়া পদার্থ বিজ্ঞান বিভাগ ও রসায়ন বিভাগে ল্যাবে যন্ত্রাংশ থাকলেও তা পরিচালনার অভাবসহ বিভিন্ন কারণে পুরোপুরি সুবিধা পাচ্ছেন না শিক্ষার্থীরা।

গোপালগঞ্জ থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধি মো. নজরুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে ছয়টি ব্যাচে প্রায় ৫০০ শিক্ষার্থীর বিপরীতে ছয় জন শিক্ষক থাকলেও বর্তমানে চার জন রয়েছেন শিক্ষা ছুটিতে। ফলে দুই জন শিক্ষক দিয়েই চলছে ছয়টি ব্যাচের শিক্ষা কার্যক্রম। আর শিক্ষা ছুটিতে থাকার কারণে রসায়নের ক্লাস ও ল্যাবের কার্যক্রম চলছে তিন জন শিক্ষক দিয়ে। কলা অনুষদ, বিজনেস অনুষদ ও সমাজবিজ্ঞান অনুষদে কম্পিউটার ও আইসিটি বিষয়ক কোর্স করানো হলেও অনুষদভুক্ত কোনও বিভাগেই নেই কম্পিউটার ল্যাব। ল্যাব কোর্সটি সম্পন্ন করতে তাদের ভরসা করতে হয় সিএসই বিভাগের কম্পিউটার ল্যাবের ওপর। এমনকি সাম্প্রতিক সময়ে লাইব্রেরিতে অবস্থিত কম্পিউটার ল্যাবটিও আংশিক বন্ধ অবস্থায় রয়েছে। এছাড়া বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত বিভাগগুলোতেও নেই পর্যাপ্ত ল্যাব সুবিধা।

শিক্ষার্থীরা জানান, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তিভিত্তিক বিষয়গুলোতে নানা সুবিধার পাশাপাশি যে পরিমাণ ল্যাব সুবিধা দরকার, সে পরিমাণে ল্যাব সুবিধা নেই বিশ্ববিদ্যালয়টিতে। ল্যাবের জন্য দরকারি রুমের সংকট এবং  প্রয়োজনীয় সরঞ্জাম না থাকার কারণে ল্যাব সুবিধা পাওয়া যাচ্ছে না।

বিভিন্ন সংকটের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুবকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। সরাসরি সাক্ষাৎ পাওয়ার চেষ্টা ককরা হলেও সেই সুযোগ দেননি উপাচার্য। তবে বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার মো. দলিলুর রহমান এবং প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনের তুলনায় অর্থ বরাদ্দ কম।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এসিসিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য বরাদ্দকৃত অর্থের পরিমাণ অনেক কম। ফলে মানসম্মত গবেষণা করাও অত্যন্ত কঠিন হয়ে পড়েছে।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই এলাকায় ২০২১ সালে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। শহরের গুরুদয়াল সরকারি কলেজের একটি নির্মাণাধীন ১০ তলা ভবনে গত ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ক্লাস। বিশ্ববিদ্যালয়টির জায়গা নির্ধারণসহ সব কিছুই আটকে আছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জ থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধি বিজয় রায় খোকা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস তৈরি হয়নি। অস্থায়ী ভবনে ল্যাব স্থাপন করা হলেও এখনও তা চালু করা সম্ভব হয়নি।

ল্যাব টেকনেশিয়ান ডাবলু লস্কর বাংলা ট্রিবিউনকে জানান, অস্থায়ী ক্যাম্পাসে যে ভবনটি পাওয়া গেছে, তাতে উন্নতমানের চারটি ল্যাব স্থাপন করা হয়েছে। এর মধ্যে দুটি ল্যাব গণিত ও কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থীদের কাজে লাগবে। বাকি দুটি সংশ্লিষ্ট বিভাগ চালু হলে শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. জে এম পারভেজ সাজ্জাদ বলেন, ‘শহরতলির বৌলাই এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য ১০৩ দশমিক ৮৭ একর জমি অধিগ্রহণের জন্য চিহ্নিত করা হয়েছে। অধিগ্রহণের কাজ এগিয়েছে। এর জন্য ১০৬ কোটি টাকার একটি প্রস্তাবনাও জমা দেওয়া হয়েছে। প্রস্তাবনা অনুমোদন হলে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস দৃশ্যমান হওয়াসহ বিভিন্ন সমস্যা সমাধান হতে বেশি দিন লাগবে না।’

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পিছিয়ে পড়া পাহাড়ি জনগোষ্ঠীকে সমাজের মূল ধারায় নিয়ে আসার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ইচ্ছায় পার্বত্য জেলা রাঙামাটিতে স্থাপিত হয় রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ২০০১ সালে। পার্বত্য আঞ্চলিক দলগুলোর নানান বাধা-বিপত্তি কাটিয়ে ২০১৫ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হয়।

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রাঙামাটি থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধি জিয়াউল হক জানান, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চলছে এমটি মাত্র ল্যাব দিয়ে। অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালিত হওয়ায় নতুন করে ল্যাব গড়ে তোলা হয়নি। অথচ বিশ্ববিদ্যালয়টিতে পড়ানো হচ্ছে— কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি বিভাগ এবং ফরেস্ট অ্যান্ড এনভায়রনমেন্ট এবং ম্যানেজমেন্ট। ল্যাব ছাড়াই উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালিত হওয়ায় বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা।

ল্যাব আছে কিনা জানতে চাইলে উপাচার্য ড. সেলিনা আখতার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের কোনও ল্যাবরেটরি নেই। সিইসি ডিপার্টমেন্টের ২০টি কম্পিউটার নিয়ে কাজ চলছে। কম্পিউটার রুমে আবার ক্লাসও চলে, কম্পিউটারগুলো গুছিয়ে নিয়ে। চলমান প্রকল্পে ল্যাব-যন্ত্রপাতি নেই, স্থাপনা রয়েছে, স্থাপনা হলে কোনও রুমে ল্যাব করা যাবে।’ 

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

২০২১ সালে প্রতিষ্ঠিত বিশেষায়িত চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টির ল্যাব প্রস্তুত করার আগেই শিক্ষার্থী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। বর্তমানে চারটি ল্যাব স্থাপনের প্রস্তুতি নেওয়া হলেও বিশেষায়িত একটি বিশ্ববিদ্যালয়ের জন্য তা খুব নগণ্য। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে—প্রয়োজন অনুযায়ী ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

চাঁদপুর বিশ্ববিদ্যালয়ের ল্যাব

চাঁদপুর থেকে বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি ইব্রাহীম রনি জানান, তিনটি বিষয়ের মধ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলোজি বিভাগের শিক্ষার্থীদের জন্য চারটি ল্যাব থাকবে। ল্যাবগুলোর প্রয়োজনীয় সরঞ্জামাদি আনা হয়েছে।

উপাচার্য ড. নাছিম আখতার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চমৎকার চারটি ল্যাব করা হয়েছে। বিবিএ’র জন্য সাধারণত ল্যাব দরকার হয় না। অন্য দু’টি বিষয়ের শিক্ষার্থীদের জন্যই চারটি ল্যাব করা হয়েছে।’

তিনি জানান, চাঁদপুর পৌর এলাকার খলিসাঢুলিতে একটি ভাড়া বাড়িতে চলছে অস্থায়ী ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের বিষয়টি পরিকল্পনা মন্ত্রণালয়ে রয়েছে। মন্ত্রণালয়ের গ্রিন সিগন্যাল পেলেই প্রকল্পটি একনেকে যাবে।

চাঁদপুর বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ল্যাব

জানা গেছে, ভাড়া করা ভবনে বর্তমানে ক্লাসরুম, ল্যাব, অফিস কক্ষ সাজানো-গোছানোর কাজ চলছে। পাঠদানের কার্যক্রম শুরু করতে ইতোমধ্যেই শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ কার্যক্রম শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তিনটি বিষয় দিয়ে শুরু হবে এ বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের পাঠদান। ক্লাস শুরুর প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। মার্চ মাসেই ক্লাস শুরুর  পরিকল্পনা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রথমে ১৪ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ করা হয়েছে। এরপর প্রথমবারের মতো তিনটি বিভাগের জন্য ১২ জন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত শ্রেণিকক্ষের কার্যক্রম শুরু করা যাচ্ছে না। তবে অবশ্যই মার্চ থেকে আমরা শিক্ষা কার্যক্রম শুরু করবো।’

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ করে দ্রুত পাঠদান শুরু হচ্ছে। ২০২০ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার গোপায়া ইউনিয়নের ভাদৈ এলাকায় দুটি ভবনে ভাড়া নিয়ে অস্থায়ী ক্যাম্পাসের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, উপাচার্য ও কয়েকজন অফিস সহকারী নিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। কৃষি, মৎস্য ও প্রাণী চিকিৎসা ও প্রাণিসম্পদ অনুষদে মোট ৯০ শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। এদিকে উপ-উপাচার্য, ট্রেজারার, শিক্ষকসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী নিয়োগের কার্যক্রমও প্রক্রিয়াধীন রয়েছে। ভাড়া নেওয়া দুটি ভবনের অস্থায়ী ক্যাম্পাসে প্রাতিষ্ঠানিক কার্যক্রম চললেও শিক্ষার্থীদের জন্য নেই আবাসন, ল্যাব ও ক্যান্টিনের সুবিধা।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আবদুল বাসেত বাংলা ট্রিবিউনকে জানান, চলতি বছর প্রথমবারের মতো শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। কয়েকজন স্টাফকে নিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে খুব দ্রুত শিক্ষকসহ অন্যান্য পদে কর্মকর্তা কর্মচারী নিয়োগ দেওয়া হবে। ভর্তি কার্যক্রম শেষে খুব দ্রুত পাঠদান শুরু হবে। শিক্ষার্থীদের জন্য পর্যায়ক্রমে আবাসন, ল্যাব ও ক্যানটিনসহ সব আধুনিক সুযোগ-সুবিধা চালু করা হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়

২০১২ সালের ২৪ জানুয়ারি ৪টি অনুষদের ৬টি বিভাগের আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হয় বরিশাল বিশ্ববিদ্যালয়ে। এ সময় প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ২০১১-১২ শিক্ষাবর্ষে ৬টি বিভাগে ৪০০ শিক্ষার্থী বরিশাল জেলা স্কুলের কলেজ ভবনে ক্লাস শুরু করেন। ২০১৬ সালে বরিশাল সদর উপজেলার কর্ণকাঠিতে ৫৩ একর জমিতে নিজস্ব ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা।

বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল থেকে সালেহ টিটু জানান, শ্রেণি সংকটের পাশাপাশি ল্যাব সংকট দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয়টিতে।  বর্তমানে মাত্র ৪২টি কক্ষে ছয়টি অনুষদের ২৫টি বিষয়ে ৯ হাজার শিক্ষার্থীর লেখাপড়া চলছে। এতে করে চরম সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের।

পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইলিয়াস হোসেন আবিদ জানিয়েছেন, শ্রেণিকক্ষ সংকটে এক ক্লাসে একাধিক বিষয়ে ক্লাস নিতে বাধ্য হচ্ছেন শিক্ষকরা। ক্লাস বাদ দেওয়ারও নজির রয়েছে। তবে শিক্ষার্থীদের চাপে উন্মুক্ত স্থানেও চলে ক্লাস। এ বছর নতুন বিষয় সংযুক্ত হয়েছে সমাজ কর্ম। এতে করে ক্লাস সংকট আরও তীব্র আকার ধারণ করেছে। আর বিভাগ অনুযায়ী ২৬টি ল্যাব রয়েছে। তবে আরও ল্যাবের প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন সব সংকটের কথা স্বীকার করে বলেন, ‘যোগদানের পরপরই বিভিন্ন সংকট নিয়ে কাজ করতে হচ্ছে। সংকট মেটাতে ৮৭৫ কোটি টাকা বরাদ্দ চেয়ে একটি প্রকল্প ইউজিসিতে পাঠানো হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে এ সংকট অনেকটাই সামাল দেওয়া সম্ভব হবে।’

ল্যাব ও যন্ত্রপাতি নেই, চলছে শিক্ষা কার্যক্রম

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি, গাজীপুর

গাজীপুরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সি’ ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়। নতুন জ্ঞান সৃষ্টি ও নতুন নতুন টেকনোলজি উদ্ভাবন এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের উপযুক্ত কর্মী তৈরি করতে ২০১৮ সালে শুরু হয় বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৩৭৭ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। বিশেষায়িত এই বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ল্যাব সংকট। ভাড়া করা ভবন হওয়ায় এখনই এই সংকট মোকাবিলা করা সম্ভব হচ্ছে না।

গাজীপুর থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধি রায়হানুল ইসলাম আকন্দ জানান, প্রতিটি ল্যাবের ধারণ ক্ষমতা ৩০ জন। বিশ্ববিদ্যালয়ে মোট ৬টি ল্যাব রয়েছে। তার মধ্যে প্রোগ্রামিং ল্যাব, আইওটি ল্যাব, বিগ ডেটা এনালাইটিক্স ল্যাব, মাইক্রো কন্ট্রোলার ল্যাব, ফিজিক্স ল্যাব এবং কম্পিউটার ল্যাব। ডিসপ্লে, ডেস্কটপ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি আলাদা করে সংরক্ষিত রয়েছে। তবে বিশেষায়িত ব্যতিক্রমী বিশ্ববিদ্যালয়টির জন্য ল্যাবই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর সে কারণে পর্যাপ্ত ল্যাব প্রয়োজন, যা এখনও সম্ভব হয়নি।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, ‘আমরা আইওটি এবং রোবটিক্সের ওপর ব্যাচেলর ডিগ্রি দিচ্ছি। সাইবার সিকিউরিটি, গেম ডেভেলপমেন্ট, মেশিন ইন্টেলিজেন্স, ডাটা সায়েন্স, মাইক্রোচিপ টেকনোলজির মতো বিষয়গুলোর ওপর শিক্ষার্থীদের ডিগ্রি দিচ্ছি এবং ইন্ডাস্ট্রি উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এ সাবজেক্টগুলোর জন্য যোগ্য শিক্ষক তৈরি করা বড় কাজ। টাকা থাকলে রাতারাতি ল্যাব তৈরি করতে পারবো। কিন্তু যোগ্য শিক্ষক তৈরি করতে পারবো না।  কাজেই একদিকে আমরা শিক্ষক তৈরি করে যাচ্ছি, অপরদিকে ল্যাবের সংখ্যাও বাড়াচ্ছি।’

রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের সাইনবোর্ড

মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

দেশের নতুন প্রজন্মের মেডিক্যাল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বেশিরভাগের শিক্ষা কার্যক্রম চালু হয়নি। এসব বিশ্ববিদ্যালয়য়ের মধ্যে রয়েছে— রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। এক বছরেও এগুলোর ডিপিপি চূড়ান্ত হয়নি। এই বিশ্ববিদ্যালয়গুলো তাদের অধিভুক্ত সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ, সরকারি ও বেসরকারি নার্সিং ইনস্টিটিউটগুলো তদারকি করছে। জমি অধিগ্রহণ, নিজস্ব ভবন নির্মাণ, ল্যাব প্রতিষ্ঠাসহ সব কাজের জন্য নির্ভর করছে সরকারি অর্থ বরাদ্দের ওপর।

/এপিএইচ/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
সর্বশেষ খবর
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক