X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউটিএস প্রিমিয়ারে বাংলাদেশে পড়ুন এক বছর, দুই বছর সিডনিতে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ সেপ্টেম্বর ২০২৩, ২২:২৫আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪১

উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দেওয়া নতুন কিছু নয়। উন্নত দেশগুলোতে বিশ্বের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করে জীবনটাকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে চান সকলেই। কিন্তু এতে বাধাবিপত্তিও কম নয়। বিশেষ করে উন্নত রাষ্ট্রের জীবনযাত্রা ও পড়ালেখার ব্যয় বেশি হওয়ায় বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থীর এ স্বপ্ন অধরাই থেকে যায়।

এক্ষেত্রে চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটি এক দারুণ সুযোগ নিয়ে এসেছে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য। দেশে বসেই অস্ট্রেলিয়ার বিশ্বখ্যাত ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস)-এর বিভিন্ন ডিগ্রি অর্জনের পথে এগিয়ে যেতে পারবেন আগ্রহীরা। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে তাদের পাঠদান শুরু হয়েছে। বাংলাদেশে ইউটিএস-এর শিক্ষা কার্যক্রম শুরু করার এ প্রত্যয়ে সারথী হয়েছে প্রিমিয়ার ইউনিভার্সিটি। ইউটিএস-এর যেকোনও প্রোগ্রামে অন্তর্ভুক্ত হয়ে শিক্ষার্থীরা তাদের অ্যাকাডেমিক বছরের প্রথম বছরটি প্রিমিয়ারেই পড়তে পারছে।

প্রিমিয়ার ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানায়, ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি বর্তমান কিউএস ক্রমতালিকায় সারা পৃথিবীর সেরা ৯০ বিশ্ববিদ্যালয়ের একটি। এর জনপ্রিয় প্রোগ্রামগুলোর মধ্যে তিনটি আপাতত উন্মুক্ত করেছে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য। এগুলো হলো—স্নাতক ১ম বর্ষ বিজনেস, স্নাতক ১ম বর্ষ ইনফরমেশন টেকনোলজি এবং অ্যাকাডেমিক ইংলিশ। বুনিয়াদি শিক্ষার উদ্ভাবনের মেলবন্ধন ঘটিয়ে গড়ে তোলা তিন বছর মেয়াদি মৌলিক এ কারিকুলামগুলো বিশ্বজুড়ে আজ সমাদৃত। তাই বিশেষায়িত এই ডিগ্রি অর্জনে ইউটিএস-এর সিডনি ক্যাম্পাসে পাড়ি জমায় বিশ্বের নানান দেশের শিক্ষার্থীরা। এবার এ সুযোগ পাচ্ছে বাংলাদেশের উচ্চশিক্ষা প্রত্যাশীরা। সঙ্গে আছে শতভাগ বৃত্তির সম্ভাবনাও। উপরন্তু, বাংলাদেশে প্রথম বছর শেষ করার পর, শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় তাদের দ্বিতীয় এবং তৃতীয় বছরে টিউশন ফি-তে ন্যূনতম ২০ থেকে ২৫ বা তারও বেশি শতাংশ মেধাবৃত্তি পাবে।

নিয়মিত টিউশন ফি’র চেয়ে ৭৫ শতাংশ কম খরচে দেশের পরিচিত পরিবেশেই বিদেশের উচ্চশিক্ষার স্বাদ নিতে পারবেন শিক্ষার্থীরা। দ্বিতীয় বর্ষ থেকে বিদেশে পড়তে যাওয়ার প্রস্তুতি নিতেও পাবেন পর্যাপ্ত সময়। পাশাপাশি এক বছর নিজ দেশে থাকায় বিদেশের জীবনযাত্রার বিপুল ব্যয় নির্বাহের বাড়তি খরচটুকুও করতে হবে না কোনও শিক্ষার্থীকে।

এরপরও প্রশ্ন থেকে যায়, অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর একজন শিক্ষার্থী সেখানকার দৈনন্দিন জীবনের খরচ মেটাবে কীভাবে? ইউটিএস কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশের শিক্ষার্থীরা সপ্তাহে ২৪ ঘণ্টা কাজের সুযোগ পাবে। ফলে, এসব কাজ করেই খরচের বড় একটা অংশ তারা উপার্জন করে নিতে পারবে এবং পড়ালেখাতেও এর কোনও প্রভাব পড়বে না। এছাড়া, ডিগ্রি অর্জনের পর অস্ট্রেলিয়ার চাকরি বাজারেই নিজের দক্ষতা অনুসারে কাজ করতে পারবে তারা। এর মাধ্যমে অস্ট্রেলিয়ায় পারমানেন্ট রেসিডেন্সের সুযোগও উন্মুক্ত হয়ে যাবে। ইউটিএস-এর ডিগ্রি বিশ্ববাজারেই অনেক গুরুত্বপূর্ণ ও চাহিদাসম্পন্ন হওয়ায় বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলোয় ক্যারিয়ার গড়ার সুযোগ অপেক্ষা করছে তাদের জন্য।

ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনিতে পড়ার বিষয়ে বিস্তারিত জানা যাবে চট্টগ্রামের ওয়াসার প্রিমিয়ার ইউনিভার্সিটি ক্যাম্পাসে। শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যাবে ডিগ্রিগুলোর আদ্যোপান্ত, সুযোগ-সুবিধা ও সম্ভাবনা বিষয়ে।

/এসএমএ/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ
অস্ট্রেলিয়ান নাগরিক প্রবেশ নিষিদ্ধ করলো রাশিয়া
সর্বশেষ খবর
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল