X
বুধবার, ০৬ জুলাই ২০২২
২২ আষাঢ় ১৪২৯
কান উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’

প্যারিস থেকে ছবিটি তুলেছেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ!

আপডেট : ২৭ জুন ২০২১, ০২:০৩

খবরের ভেতরে ছবির ক্যাপশনে এই ক্রেডিট যাওয়ার কথা, অথচ সেটি হয়ে গেল শিরোনাম! আব্দুল্লাহ মোহাম্মদ সাদ বলে কথা, যিনি প্রথম ছবিতে নজর কাড়তে না কাড়তে দ্বিতীয় ছবি দিয়ে ছোট্ট একটা ঝাঁকুনি দিলেন বিশ্ব চলচ্চিত্রে। দেশ হিসেবে বাংলাদেশ পেলো কান উৎসবে অফিসিয়াল সিলেকশনের প্রথম স্বাদ।

ক্যাপশন প্রসঙ্গে আসা যাক, শুক্রবার (২৫ জুন) সারাদিন বিমান জার্নি শেষে প্যারিসে পৌঁছেই বাংলা ট্রিবিউন-এর জন্য একটি গ্রুপ ছবি পাঠান রেহানা মরিয়ম নূর ওরফে আজমেরী হক বাঁধন। ছবিতে বাঁধনকে ঘিরে বসে ও দাঁড়িয়ে আছে টিম ‘রেহানা মরিয়ম নূর’ সদস্যরা। কিন্তু তাতে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ কোনজন! ঢাকার ছবির সঙ্গে তো মিলছে না প্যারিসের ছবি! তবে কি কান’র জন্য গেটআপও বদলালেন আড়ালপ্রিয় সাদ!

এমন ধাঁধায় বেশ মজা পেলেন বাঁধন। বললেন, ‘খুঁজে লাভ নেই। সাদকে পাবেন না। লক্ষ্য করুন ছবিতে আছি আমরা ছয়জন। অথচ ঢাকা থেকে এসেছি সাতজনের টিম। তারমানে এখানে সাদ মিসিং! বরাবরের মতো এখানে এসেও যিনি নিজেকে ক্যামেরার পেছনেই রাখলেন। তিনি এই ছবিটি আমাদের তুলে দিয়েছেন, অ্যাজ আ অফিসিয়াল ফটোগ্রাফার! কারণ, তিনি ক্যামেরার পেছনে থাকতে ভালোবাসেন।’

আব্দুল্লাহ মোহাম্মদ সাদের প্রচারবিমুখতার খবর এরমধ্যে প্রায় সবাই জেনেছেন। এ নিয়ে বহু তর্কও হয়েছে নেটিজেন হয়ে নিউজ মাধ্যমে। তাতে খুব একটা টনক নাড়াননি সাদ। যার প্রমাণ প্যারিসের এই স্থিরচিত্র। তবে কি পুরস্কার গ্রহণের জন্যেও মঞ্চে ঠেলে পাঠাবেন বাঁধন কিংবা অন্যদের! এরজন্য অপেক্ষা করতে হবে ১৬ জুলাই পর্যন্ত।

* কানে যাওয়ার ভিসা পেলেন সাদ-বাঁধন

এদিকে আজমেরী হক বাঁধন জানান, আগে থেকেই প্যারিস ভিসার শর্ত ছিলো ১০ দিনের কোয়ারেন্টিন। সে হিসেবে শুক্রবার (২৫ জুন) রাতে প্যারিসে নেমেই তারা শহর থেকে বেশ খানিকটা দূরে একটি বাগান বাড়ি ভাড়া করেছেন। সেখানেই উঠেছেন তারা সাতজন।

বাঁধন বললেন, ‘প্রথম। সবকিছুই নতুন। অন্যদিকে মন পড়ে আছে ফেস্টিভালে। ভয়, কী জানি কি হয়! সত্যি বলতে, আমার জীবনে এমন একটা অ্যাডভেঞ্চার আসবে- ভাবিনি। যা ঘটছে এখন, সবই কল্পনাতীত। এটা ঠিক গত তিন বছর ধরে আমার ভেতরে যে আত্মবিশ্বাসটি তৈরি করেছে সাদ ও তার টিম- সেটারই ফলাফল এই উৎসব-যাত্রা। বাগানবাড়িতে উঠেছি। বাড়ির ফটক থেকে বের হওয়ার কোনও সুযোগ নেই। তবে আমরা ভালো আছি।’

৪ জুলাই পূর্ণ হচ্ছে টিম ‘রেহানা মরিয়ম নূর’-এর কোয়ারেন্টিন। ৫ জুলাই প্যারিসের বাগানবাড়ি থেকে উড়াল দেবেন সমুদ্রশহর নিস সৈকতে। যেখানে বাঁধনদের জন্য সাজানো রয়েছে লালগালিচা আর অভ্যর্থনার নানা আয়োজন। কারণ, উৎসবের আনুষ্ঠানিক অতিথি বলে কথা!

‘রেহানা মরিয়ম নূর’ কান উৎসবে প্রদর্শনের কথা রয়েছে ৭ ও ৮ জুলাই। তবে সেটি এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি উৎসব কর্তৃপক্ষ। মজার তথ্য, ছবিটি বাঁধন এখনও দেখেননি। ফলে কান প্রিমিয়ারেই ছবিটি প্রথম দেখবেন বাঁধন। থাকবেন উৎসবের শেষরজনী ১৭ জুলাই পর্যন্ত। আর দেশে ফেরার টিকিট কেটে রেখেছেন ১৮ জুলাই।

অবশেষে কান অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের ছবি!

তবে তার আগে, ১৬ জুলাই রাতে ঘটে যেতে পারে বড় ঘটনা। কারণ, এদিন উৎসবের ঊন সের্তেই রিগার্তে বিভাগের অ্যাওয়ার্ড ঘোষণা করা হবে। যেখান থেকে বাংলাদেশের একমাত্র ছবিটি জিতেও নিতে পারে এক অথবা অনেকগুলো বিভাগ! সম্ভাবনা প্রবল- জানাচ্ছেন বিশ্লেষকরা।

সাদ-বাঁধন ছাড়াও ‘রেহানা মরিয়ম নূর’- টিমের হয়ে প্যারিসে উড়াল দিয়েছেন সাউন্ড ইঞ্জিনিয়ার শৈব, কালারিস্ট চিন্ময়, প্রোডাকশন ডিজাইনার উজ্জ্বল, সিনেমাটোগ্রাফার তুহিন, একজিকিউটিভ প্রোডিউসার বাবু। আর পরে অংশ নেওয়ার কথা কো প্রোডিউসার মহাজনের।

জানা গেছে, এবার সারা পৃথিবীর আড়াই হাজার ফিল্ম থেকে কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে মাত্র ৪৪টি। এর মধ্যেই একটি হলো বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’। যার মাধ্যমে প্রথমবার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের কোনও ছবি স্থান পেলো। এবারের উৎসব ৬ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৭ জুলাই।

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ব্রিটেনের দুই প্রভাবশালী মন্ত্রীর পদত্যাগ, চাপে বরিস জনসন
ব্রিটেনের দুই প্রভাবশালী মন্ত্রীর পদত্যাগ, চাপে বরিস জনসন
পারিবারিক সহিংসতায় বেড়েছে মাদকসেবন ও আত্মহত্যার প্রবণতা: ফ্লাড
পারিবারিক সহিংসতায় বেড়েছে মাদকসেবন ও আত্মহত্যার প্রবণতা: ফ্লাড
বন্যাকবলিত মানুষের পাশে আমিরাত প্রবাসীরা
বন্যাকবলিত মানুষের পাশে আমিরাত প্রবাসীরা
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
এ বিভাগের সর্বশেষ
রেহানার স্পেন জয়
রেহানার স্পেন জয়
‘রেহানা’র জন্য গিয়ে নুহাশের ‘মশারি’ দেখে মুগ্ধ বাঁধন
‘রেহানা’র জন্য গিয়ে নুহাশের ‘মশারি’ দেখে মুগ্ধ বাঁধন
নিখুঁত আজমেরী হক!
নিখুঁত আজমেরী হক!
শুরু হচ্ছে ‌‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’
শুরু হচ্ছে ‌‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’
অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’
অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’