X
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
১২ অগ্রহায়ণ ১৪২৯

এবার টঙ্গীর ‘আদিম’ যাচ্ছে নিউ ইয়র্ক প্রিমিয়ারে!

বিনোদন রিপোর্ট
৩০ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৮আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ২১:৪০

রাশিয়া ও ইতালির পর এবার বাংলাদেশের টঙ্গীর সিনেমা ‘আদিম’ যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। সেখানকার কুইন্স থিয়েটার এবং মিউজিয়াম অব দ্য মুভিং ইমেজে প্রিমিয়ার হতে যাচ্ছে এটি।

২১ সেপ্টেম্বর, কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভাল কর্তৃপক্ষ মেইল করে বিষয়টি নিশ্চিত করে নির্মাতা যুবরাজ শামীমকে।

নির্মাতা বলেন, ‘যথারীতি নিউজ এমবার্গো থাকায় বিষয়টি এতদিন জানাতে পারিনি। যা আজ জানাতে পারলাম। এই উৎসবে আমাদের দুটি প্রদর্শনী হবে। প্রথম প্রদর্শনীতে উৎসব আয়োজক, জুরি, চলচ্চিত্র পরিচালক, প্রডিউসার, ডিস্ট্রিবিউটর এবং চলচ্চিত্রের অন্য কলাকুশলীদের জন্য নির্ধারিত। আর দ্বিতীয় প্রদর্শনীটি সাধারণ দর্শকেরা সম্মানির বিনিময়ে দেখতে পারবেন।’

এই উৎসবে সরাসরি অংশ নেওয়ার ইচ্ছা আছে নির্মাতার। চলছে ভিসা প্রসেসিং। আগামী ১ নভেম্বর থেকে উৎসব শুরু হয়ে শেষ হবে একই মাসের ৬ তারিখ।

ঢাকা-গাজীপুরের সীমান্তবর্তী এলাকা টঙ্গী। সেখানকার আলো-বাতাসে বেড়ে উঠেছেন যুবরাজ শামীম। প্রায় সব অলিগলি তার চেনা। শুধু একটি এলাকায় যাওয়া হয়নি। ব্যাংক মাঠ বস্তি। সেখানে সমাজের অবহেলিত, কথিত নিম্নশ্রেণির মানুষের বসবাস কিনা তাই। অথচ এই বস্তিতে সিনেমা বানিয়েই তিনি জয় করলেন মস্কো!

দিন কয়েক আগে রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে সিলভার জর্জ অ্যাওয়ার্ড (স্পেশাল জুরি অ্যাওয়ার্ড) এবং নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড পেয়েছে যুবরাজ শামীম নির্মিত সিনেমা ‘আদিম’। দেশের সিনেমার জন্য নিঃসন্দেহে এটি একটি বড় অর্জন। এরপর চলতি মাসেই ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দর্শক-সমালোচক প্রশংসা পেয়েছে ছবিটি।

টিম ‘আদিম’ যে ঢালিউডে এখন শত কোটি টাকা বাজেটের গল্পও শোনা যায়, সেই বাজারে টঙ্গী থেকে মস্কো জয় করতে যুবরাজ শামীমের খরচ হয়েছে মাত্র ১৫ লাখ টাকা! যে টাকার জোগান দিয়েছেন ৫১ জন সিনেমাপ্রাণ মানুষ। সেই সিনেমাটি এবার ছুটছে বিশ্বজয়ে।

নানান উৎসবের সুবাদে বিদেশের মানুষ তো দেখছে, দেশের মানুষ ‘আদিম’ দেখবে কবে? এ বিষয়ে নির্মাতা বলেন, ‘এখনও এ বিষয়ে কোনও পরিকল্পনা করিনি। প্রযোজক-পরিবেশক সমিতিতে যোগাযোগ করবো। আসলে মুক্তি দেওয়ার জন্য যে খরচ, সেটা বহন করা আমার পক্ষে কঠিন। দেখি তারা আমাকে কোনও ছাড় কিংবা সুযোগ করে দেন কিনা। আশা আছে, যত দ্রুত সম্ভব মানুষকে সিনেমাটি দেখাবো।’ 

এদিকে নিজের দ্বিতীয় সিনেমার কাজও অনেকটা এগিয়ে নিয়েছেন শামীম। সেটির নাম ‘অতল’। মস্কো যাওয়ার আগেই সিনেমাটির অর্ধেকের বেশি শুটিং সম্পন্ন করেছেন। বাকিটা সেরে নেবেন যুক্তরাষ্ট্র থেকে ফিরেই।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ভিসা পাননি নির্মাতা, টঙ্গির ‘আদিম’র কুইন্স জয়
ভিসা পাননি নির্মাতা, টঙ্গির ‘আদিম’র কুইন্স জয়
‘আদিম’ সিনেমার মস্কো জয়: বাজেট মাত্র ১৫ লাখ!
‘আদিম’ সিনেমার মস্কো জয়: বাজেট মাত্র ১৫ লাখ!
বিনোদন বিভাগের সর্বশেষ
মেসিকে পরীর চুমু, চঞ্চলের সংলাপ ‘বোঝনাই ব্যাপারটা’!
আর্জেন্টিনার জয়ে ফেরামেসিকে পরীর চুমু, চঞ্চলের সংলাপ ‘বোঝনাই ব্যাপারটা’!
প্রস্থানের দুই বছর: শিল্পকলায় অবিনশ্বর আলী যাকের
মৃত্যুদিনে স্মরণপ্রস্থানের দুই বছর: শিল্পকলায় অবিনশ্বর আলী যাকের
দিল্লি থেকে দোয়া চেয়েছেন শবনম ফারিয়া
দিল্লি থেকে দোয়া চেয়েছেন শবনম ফারিয়া
আবার মঞ্চে ‘ঊর্ণাজাল’
আবার মঞ্চে ‘ঊর্ণাজাল’
দেশের নতুন ওটিটি প্ল্যাটফর্ম ‘দীপ্ত প্লে’
দেশের নতুন ওটিটি প্ল্যাটফর্ম ‘দীপ্ত প্লে’