X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘বন্ধ জানালা’ নিয়ে ‘ইলুমিনাতি’ বিতর্ক, বিব্রত ‘শিরোনামহীন’

সুধাময় সরকার
০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৯আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৪

তুমুল জনপ্রিয় ‘বন্ধ জানালা’ গানটি নিয়ে নিয়ে অস্থির হয়ে উঠেছে অন্তর্জাল, বিব্রত ও ক্ষুব্ধ হয়ে আছে ব্যান্ড শিরোনামহীন সদস্যরা। সম্প্রতি একটি ভিডিও ভ্লগের সূত্র ধরে ব্যান্ডটির নামে অভিযোগ, ‘শিরোনামহীন ইলুমিনাতির এজেন্ট’!

তার আগে জেনে নেওয়া যাক, ইলুমিনাতি বিষয়টি কী? গুগল সূত্র বলছে, এর ঐতিহাসিক নাম ব্যাভারিয় ইলুমিনাতি, যা মূলত একটি গুপ্ত সংগঠন। ১৭৭৬ সালের ১ মে জার্মানির ব্যাভারিয়াতে অ্যাডাম ভাইসহাউপ্ট কর্তৃক এটি প্রতিষ্ঠিত হয়। এর লক্ষ্য ছিল কুসংস্কার, অস্পষ্টতা, জনজীবনে ধর্মীয় প্রভাব এবং রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহারের বিরোধিতা করা। তারা তাদের সাধারণ বিধিতে লিখেছিল, ‘অন্যায়ের প্রবর্তকদের ষড়যন্ত্রের অবসান ঘটানো, তাদের ওপর কর্তৃত্ব না করে তাদের নিয়ন্ত্রণ করা।’ সমাজ ও জাতির জন্য এই সংগঠন হুমকিস্বরূপ ভেবে রোমান সাম্রাজ্যের অধীনস্থ ব্যাভারিয়ার তৎকালীন শাসক চার্লস থিওডোর তার শাসিত অঞ্চলের সব গুপ্ত সংগঠন নিষিদ্ধ ঘোষণা করেন। ১৭৮৫ সালের ২ মার্চ এই নিষেধাজ্ঞা আরোপ হয়। জানা গেছে, মূলত সেখানেই শেষ হয় সংগঠনটির সাংগঠনিক কার্যক্রম।

এমন ঘটনার প্রায় দুইশ’ বছর পর জার্মানির বিলুপ্ত সংগঠনটি যেন জেগে উঠলো শাহ জিম নামের এক কিশোরের ফেসবুকে ভিডিও ভ্লগ ধরে বাংলাদেশের মাটিতে! যেখানে এই কিশোর নানা তথ্য-উপাত্ত দিয়ে বোঝানোর চেষ্টা করেছেন, শিরোনামহীন ইলুমিনাতির এজেন্ট! যারা ইসলামবিরোধী এবং শয়তানের পূজারি।

দুদিন ধরে এই ভিডিওটি ভাইরাল হতে থাকে সোশাল হ্যান্ডেলে।  

যা নজরে এসেছে শিরোনামহীন সদস্যদের। দলটির পক্ষ থেকে যোগাযোগ করা হয় ভ্লগার শাহ জিমের সঙ্গে। নেওয়া হচ্ছে আইনি পদক্ষেপও। 

শিরোনামহীন প্রধান জিয়াউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এভাবেই আসলে রায়ট হয়। বিষয়টি খুবই দুঃখজনক এবং উদ্বিগ্ন হওয়ার মতো। আমরা প্রথমেই ছেলেটিকে খুঁজে বের করি। বাচ্চা একটা ছেলে। এসএসসি পরীক্ষা দেবে। ওকে আমরা আমাদের গানটির থিম বোঝানোর চেষ্টা করি। এরপর আমরা বিষয়টি জানাই পুলিশের সাইবার ক্রাইম বিভাগেও। কারণ, বিষয়টিকে সহজ চোখে দেখার সুযোগ নেই। এটা খুবই বিব্রতকর ঘটনা এবং বিভ্রান্তিকর। বিষয়টি নিয়ে দেশে রায়ট লেগে যেতে পারতো।’

অনেকটা তা-ই। তবে তার আগেই শাহ জিম তার ভ্লগটি মুছে ফেলেছেন এবং দুঃখ প্রকাশ করে ভিডিও বার্তা দিয়েছেন। কিন্তু সমস্যা হলো বিতর্কিত ভিডিওটি এখনও ঘুরছে সোশাল হ্যান্ডেলের দেয়ালে দেয়ালে বিভিন্ন আইডি থেকে। যা ক্রমশ ধর্মীয় অসহিষ্ণুতা ছড়াচ্ছে বলে মনে করছে শিরোনামহীন। 

মূলত সেজন্যই ভিডিওটি নিয়ে আইনি ব্যবস্থা নিচ্ছে ব্যান্ড সদস্যরা।

জিয়াউর রহমান বলেন, ‘‘আমাদের গানটির মূল বার্তা হচ্ছে মানুষের মনের বন্ধ জানালাটা খুলে দেওয়া। ভেতরগত অন্ধকার দূর করার বার্তা দিয়েছি। এটা ঠিক, ইলুমিনাতি সংগঠনটিও অন্ধকারের বিরুদ্ধেই ছিল। তবে তাদের অবস্থানটা ছিল তখনকার খ্রিষ্টান সম্প্রদায়ের প্রতি। কিন্তু সেই সংগঠনের অস্তিত্ব তো এই উপমহাদেশে কখনও ছিল না। এটা ঠিক আমরা গানটির গল্প সাজানোর জন্য ভিডিওটিতে ইলুমিনাতির অন্ধকারবিরোধী কনসেপ্টটি নিয়েছি। এর বেশি কিছু না। এর সঙ্গে ইসলাম ধর্ম কীভাবে যুক্ত হলো, সেটাই আমাদের বিস্মিত করলো। এখন কেউ যদি মাদককে না বলার ক্যাম্পেইনে মাদক সেবনের চিত্র দেখায়, তাহলে কি আমরা ধরে নেবো সে নিজেই মাদকসেবী? সে তো বরং মাদক সেবন করলে যে মানুষ ধ্বংস হয়, সেটাই বোঝাতে চেয়েছে। আমাদের ‘বন্ধ জানালা’ অ্যালবামের প্রচ্ছদে ছিল একটি আপেলকে চারদিক থেকে স্ক্রু মারা। তার মানে কি আমরা বলতে চেয়েছি সবকিছুর সৌন্দর্যকে ক্ষতবিক্ষত করো? শাহ জিমকেও আমরা এগুলো বুঝিয়েছি। সে বুঝতে পেরেছে। এটাই আপাতত স্বস্তির বিষয়।’’
 
এই ভ্লগার এর আগেও একই ধরনের বিতর্কিত ভ্লগ করেছেন বলে জানা গেছে। এর আগে ওয়ারফেজ ব্যান্ডের ‘জীবনধারা’র প্রচ্ছদ নিয়েও একই অভিযোগ তুলেছেন।

শিরোনামহীন মনে করছে, জনপ্রিয় গান ও ব্যান্ড নিয়ে মনগড়া কাহিনি তৈরি করে কিছু মানুষ সবাইকে বিভ্রান্ত করে প্রচুর আয় করছে। আর কিছু মানুষ এসব ভিডিও দেখে রায়টের স্বপ্ন দেখছে।

বিষয়টি নিয়ে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের অ্যাডিশনাল ডেপুটি কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, ‘শিরোনামহীন ব্যান্ডদলের পক্ষ এই বিষয়টি সম্পর্কে আমাকে জানানো হয়েছে। আমি তাদের পরামর্শ দিয়েছি অভিযোগ করার। তারা অভিযোগ করলে আমরা বিষয়টি খতিয়ে দেখবো ও আইনানুগ ব্যবস্থা নেবো।’
 
২০০৯ সালে জি-সিরিজের ব্যানারে প্রকাশ হয় শিরোনামহীন ব্যান্ডের ‘বন্ধ জানালা’ অ্যালবামটি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
‘শিরোনামহীন’র হিমাচল মিশনে শুভ
‘শিরোনামহীন’র হিমাচল মিশনে শুভ
‘শিরোনামহীন’র নতুন গান: ফ্রান্স থেকে থাইল্যান্ড হয়ে ঢাকায়
‘শিরোনামহীন’র নতুন গান: ফ্রান্স থেকে থাইল্যান্ড হয়ে ঢাকায়
থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ডে শিরোনামহীন!
থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ডে শিরোনামহীন!
জিয়া-কনকের ‘পারাপার’: আক্ষেপের বিরান চরে সতেজ বৃক্ষ (ভিডিও)
জিয়া-কনকের ‘পারাপার’: আক্ষেপের বিরান চরে সতেজ বৃক্ষ (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!