X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মিথ্যে নয়, সত্যি-মিথিলার পর্দায় ফেরা

সুধাময় সরকার
০৭ মার্চ ২০২৩, ১২:২৭আপডেট : ০৭ মার্চ ২০২৩, ১৮:১৯

মনে হচ্ছিল খানিকটা দম নিচ্ছিলেন ‘মন্টু পাইলট’ দ্বিতীয় সিজনের বহ্নি। অভিনেত্রী মূলত দুই বাংলার হাফ ডজন সিনেমা নিয়ে ব্যস্ত থাকলেও টলিউড যাত্রায় এখন পর্যন্ত রেফারেন্স দেওয়ার মতো উদাহরণ ওই একটাই। যেখানে কাজ করে তিনি ঢাকার মিথিলা কিংবা কলকাতার বৌদি থেকে দর্শকদের কাছে বহ্নি বা পরী হয়ে উঠেছেন। পাল্লা দিয়ে অভিনয় করেছেন সৌরভ দাস কিংবা দুর্বার মন্টুর সঙ্গে।

এরপর দুই বাংলা টানা বেশ ক’টি কাজ করেছেন। তবে সেসব এখনও পর্দায় ওঠেনি। তাই অভিনেত্রীর টিআরপিতে খানিক টান পড়ে আছে। সেটিকে সামাল দিতে টলিউড থেকে ভেসে এলো বিশেষ বার্তা। যে বার্তার প্রধান নায়ক রাফিয়াত রশিদ মিথিলা। তাকে ঘিরেই নির্মিত হলো আস্ত একটা সিনেমা। নাম ‘মেঘলা’। নির্মাণ করেছেন অর্ণব মিদ্দা। শুটিং শেষে মুক্তির সময়ও চূড়ান্ত, মে মাসের শেষ সপ্তাহ।

ছবিটির প্রধান চরিত্র মিথিলার। ঠিক তিনি যেমনটি চেয়েছিলেন অভিনয়ের দ্বিতীয় জীবনে পা ফেলে; নারী মুক্তির গল্পে। সেই মাপে কাজও করেছেন। যদিও সেগুলোতে প্রধান চরিত্রগুলোর একটি ছিলেন, প্রধান নয়। এবার সেই লক্ষ্য অর্জন হতে চলেছে অভিনেত্রীর। একেবারে তাকে ঘিরেই পুরোটা গল্প, চরিত্রটিও তার প্রত্যাশার মাপ ছুঁয়েছে। মনে মনে তিনি যে চরিত্রটিকে খুঁজছিলেন পর্দার জন্য, সেই সত্যি- মিথিলা এবার পর্দায় উঠছে মেঘলার বেশে। কারণ, ব্যক্তিজীবনেও অভিনেত্রী এমনই এক যোদ্ধা।  

মিথিলা ছাড়াও কলকাতা থেকে সিনেমার খবরটি নিশ্চিত করেছেন নির্মাতা-রচয়িতা অর্ণব মিদ্দা। তিনি বলেন, ‘ছবির গল্পটা লেখার শুরু থেকেই মিথিলাকে ভেবে এগিয়েছি। কারণ, ওর মুখের যে সারল্য সেটি যেমন আমার দরকার ছিল, তার ভেতরের ক্রোধটাকেও আমি কাজে লাগাতে চেয়েছি। শেষ পর্যন্ত সেটাই করতে পেরেছি ভেবে পুলকবোধ হচ্ছে। এখানে অন্য মিথিলাকে পাবেন দর্শকরা। কথা দিলাম।’  

‘মেঘলা’র একটি দৃশ্যে মিথিলা ‘মেঘলা’ সিনেমার বুননটি এমন, অনাথ আশ্রমে বড় হয় মেঘলা। এরপর বিয়ে হয় চিকিৎসক আবিরের সঙ্গে। মেঘলার গর্ভে তাদের প্রথম সন্তান আসে। সেই অবস্থায় দুজনে পাহাড়ে বেড়াতে যায়। সেখানে আবিরকে হারিয়ে ফেলে মেঘলা। ফিরে আসে শহরে। এরপর শুরু হয় মেঘলার নতুন জীবনযুদ্ধ। পেটে সন্তান নিয়ে খুঁজতে থাকে স্বামী আবিরকে।

কলকাতা থেকে মাত্রই ঢাকায় ফিরেছেন মিথিলা। ‘মেঘলা’ প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় (ব্র্যাক) কাজ করার সুবাদে আমি পৃথিবীর বিভিন্ন দেশের, জনগোষ্ঠীর নারীদের সঙ্গে খুব কাছ থেকে কাজ করেছি। তাই সমাজের বিভিন্ন স্তরের নারীদের প্রতিবন্ধকতা এবং একই সঙ্গে তাদের অদম্য শক্তির সঙ্গে আমি ভীষণ পরিচিত। মেঘলা তেমনই এক লড়াকু মেয়ের গল্প। এক সাধারণ মেয়ে কীভাবে অসাধারণ হয়ে উঠতে পারে তারই জ্বলন্ত উদাহরণ মেঘলা। আর এরকম একটি সিনেমা শুধু বিনোদন নয়, আমাদের সমাজের প্রতি চলচ্চিত্রের যে অনস্বীকার্য ভূমিকা রয়েছে তার প্রতিফলন। মেঘলা একটি চ্যালেঞ্জিং চরিত্র যেকোনও অভিনেত্রীর জন্যে। আমি অত্যন্ত ভাগ্যবান যে এরকম একটি চরিত্র বা গল্পের অংশীদার হতে পেরেছি।’

মিথিলা আপাতত ‘মেঘলা’ মুগ্ধতায় ভাসছে। কারণ, সিনেমায় নামার পর এবারই সম্ভবত প্রথম, শতভাগ নিজের পছন্দসই চরিত্র পেয়েছেন। যেখানে তিনি নিজেকে তুলতে পেরেছেন, যেমনটা তিনি ভেতরে ধারণ করেন। তবে আশাবাদ রয়েছে দুই বাংলায় মুক্তির মিছিলে থাকা ছবি ও সিরিজগুলো নিয়েও।

এরমধ্যে অরুণ চৌধুরীর নির্মাণে ‘জলে জ্বলে তারা’ জমা রয়েছে সেন্সর বোর্ডে। গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজল রেখা’র ডাবিং শেষ। রাজর্ষি দে’র নির্মাণে ‘মায়া’ মুক্তির সম্ভাবনা এপ্রিলে। অরুণাভ খাসনবিশের ‘নীতিশাস্ত্র’ ঘুরছে আন্তর্জাতিক উৎসবগুলোতে। লুবনা শারমিনের ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’-এর শুটিং শেষ মাত্রই। ছবিগুলো বছরজুড়ে ধারাবাহিকভাবে মুক্তির কথা রয়েছে দুই বাংলায়।

তবে এই সিনেমাগুলো ছাপিয়ে ‘মেঘলা’র পর মিথিলার আগ্রহ ওয়েব সিরিজ ‘মাইসেলফ অ্যালেন স্বপন’ নিয়ে। মিথিলা ভাবছেন, এই সিরিজটি ওটিটিতে মুক্তি পেলে তাকে নতুন করে কদর করতে চাইবেন অনেকেই।

‘মাইসেলফ অ্যালেন স্বপন’ সিরিজে নাসির উদ্দিন খান ও মিথিলা মিথিলা বলেন, ‘সিরিজটি ঈদে মুক্তি পাবে চরকিতে। এটিতে আমি যে চরিত্রে অভিনয় করেছি সেটি একেবারেই আলাদা কিছু। এটা বলার জন্য বলা না। সিরিয়াসলি আই মিন ইট।’

পর্দার বাইরে আজকাল মিথিলা প্রশংসিত হচ্ছেন পডকাস্টেও। রেডিও মিরচির ‘মৌমাছির শোক’-এ রোকসানা চরিত্রে কণ্ঠাভিনয় করে প্রশংসিত হচ্ছেন শ্রোতাদের কাছ থেকে।

 

 

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
নায়িকাদের ঈদ: এগিয়ে বুবলী, আরও যারা মিছিলে…
নায়িকাদের ঈদ: এগিয়ে বুবলী, আরও যারা মিছিলে…
টলিউডে মিথিলার সিনেমায় ঢাকার অনিমেষ! (ভিডিও)
টলিউডে মিথিলার সিনেমায় ঢাকার অনিমেষ! (ভিডিও)
মন্ত্রীর অপেক্ষায় ‘কাজল রেখা’, আরও সময় লাগবে ‘দরদ’-এ!
মন্ত্রীর অপেক্ষায় ‘কাজল রেখা’, আরও সময় লাগবে ‘দরদ’-এ!
এক সিনেমায় ২০ গান, এলো প্রথমটি (ভিডিও)
এক সিনেমায় ২০ গান, এলো প্রথমটি (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী