X
সোমবার, ২৭ মে ২০২৪
১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জিয়া-কনকের ‘পারাপার’: আক্ষেপের বিরান চরে সতেজ বৃক্ষ (ভিডিও)

বিনোদন রিপোর্ট
২২ মার্চ ২০২৩, ০০:০৮আপডেট : ২২ মার্চ ২০২৩, ১২:৫০
video

প্রকৃতি আর মানুষ যেখানে মিলেমিশে একাকার হয়, ব্যান্ডপ্রেমীরা তাকে ‘জলের গান’ বলে। কথা, সুর, গায়কী কিংবা উপস্থাপনের ঢঙ; সবেতেই নিজস্বতার ছাপ রাখা ব্যান্ড এটি। আর এর অন্যতম কাণ্ডারি, গায়ক ছিলেন কনক আদিত্য। যিনি এখন আত্মিক শান্তির খোঁজে, পৃথিবী দেখার নেশায় ঘুরে বেড়ান দেশ-বিদেশের অদেখা জায়গাগুলোতে।

‘জলের গান’-এর মুগ্ধশ্রোতা যারা, তাদের মনে বিশেষ জায়গা দখল করে আছেন কনক-কণ্ঠ। তার ভরাট কণ্ঠের গায়কী যেন নিমিষেই ভেদ করে হৃদয়ের কঠিন দেয়াল। অথচ সেই শিল্পী গানের উদ্যান একপ্রকার ছেড়ে বেছে নিয়েছেন গন্তব্যহীন পথ। যা শ্রোতা তো বটে, সংগীতাঙ্গনের মানুষদের কাছেও একটা আক্ষেপ হয়ে আছে।

সেই আক্ষেপের বিরান চরে একটি সতেজ বৃক্ষ জন্মালো এবার। যেটার নাম ‘পারাপার’। এটি কনক আদিত্যের কণ্ঠে নতুন গান। লিখেছেন-সুর করেছেন জিয়াউর রহমান। যিনি নন্দিত ব্যান্ড ‘শিরোনামহীন’র প্রাণভোমরা।

চমকপ্রদ ব্যাপার হলো- ‘শিরোনামহীন’র দীর্ঘ ২৭ বছরের পথচলায় এই প্রথম ব্যান্ডের বাইরে কারও জন্য গান করলেন জিয়া। আর এই বিশেষত্ব জুড়ে আছে জিয়া-কনকের বন্ধুত্ব।

সোমবার (২০ মার্চ) অন্তর্জালে উন্মুক্ত করা হয়েছে ‘পারাপার’। যেটার ভিডিওচিত্রে গায়ক কনক আদিত্যের সঙ্গে দেখা দিয়েছেন জিয়াউর রহমান। এছাড়া ‘শিরোনামহীন’র বর্তমান ভোকাল শেখ ইশতিয়াককেও পাওয়া গেলো কয়েক ঝলকে।

জিয়া ও কনক কনক আদিত্য বর্তমানে ঘুরছেন অস্ট্রেলিয়ায়। সেখান থেকেই সোশ্যাল হ্যান্ডেলে বার্তা দিলেন এভাবে, “প্ল্যানটা অনেক দিনের। আসলে অনেক বছরের। দুজনে একসঙ্গে একটা গান করবো। মানে জিয়া লিখবে, সুর করবে আর আমি গাইবো। ঠিক হয়ে উঠছিল না। অবশেষে আজ পূর্ণ হতে চলেছে আমাদের সেই স্বপ্ন। ‘পারাপার’ আমাদের নতুন গান। গানের একটা অংশ এখানে (ফেসবুক) পোস্ট করেছি। পুরোটা শুনতে যেতে হবে আমার বা জিয়ার ইউটিউব চ্যানেলে।”

গানটি নিয়ে আগেই নিজের ভাবনা জানিয়েছেন জিয়া। সেটা এরকম, ‘‘বহু আগে বন্ধু কনক আদিত্যকে কথা দিয়েছিলাম একটা গান করে দেবো। সেই উদ্দেশ্য নিয়ে ‘বৃষ্টিকাব্য’ করেছিলাম বছর দশেক আগে। নানাবিধ সংগত কারণে তখন শিরোনামহীন থেকেই সেটি রিলিজ হয়েছে। সেই ঘটনার দশ বছর পর একই উদ্দেশে দ্বিতীয় প্রচেষ্টা হাতে নিয়েছি। সেটি সফল হয়েছে। এখন আর কেউ বলতে পারবে না, ‘৩৩ বছর কেটে গেলো কেউ কথা রাখেনি’!’’

কনক আদিত্যকে নিয়ে সাধারণ শ্রোতার মতো জিয়ার মনেও আছে আক্ষেপ। তিনি বলেন, ‘আমার এই অসাধারণ কণ্ঠের বন্ধুর ওপর আমি রীতিমতো ক্রুদ্ধ! ওর কণ্ঠে রিলিজড গানের সংখ্যা এত কম থাকবে কেন? দেড়, দুইশ রিলিজড গান থাকা উচিত ওর। এরকম সুন্দর কণ্ঠ সবার থাকে না।’

প্রসঙ্গত, কনক আদিত্য এর আগে সর্বশেষ গান দিয়েছিলেন ২০২১ সালের জুলাইয়ে। ‘মেঘবালিকা’ শিরোনামের সে গান নিজের ইউটিউব চ্যানেলেই রেখেছেন তিনি। 

‘পারাপার’-এ কান পাতুন এখানে: 

 

/কেআই/এমএম/
সম্পর্কিত
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
‘শিরোনামহীন’র হিমাচল মিশনে শুভ
‘শিরোনামহীন’র হিমাচল মিশনে শুভ
‘শিরোনামহীন’র নতুন গান: ফ্রান্স থেকে থাইল্যান্ড হয়ে ঢাকায়
‘শিরোনামহীন’র নতুন গান: ফ্রান্স থেকে থাইল্যান্ড হয়ে ঢাকায়
থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ডে শিরোনামহীন!
থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ডে শিরোনামহীন!
বিনোদন বিভাগের সর্বশেষ
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
সিনেমা সমালোচনাফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
ফারিয়াকে চমকে দিলো আফ্রিকান ভক্ত
ফারিয়াকে চমকে দিলো আফ্রিকান ভক্ত