X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

পশ্চিমের দেয়ালে দেয়ালে ‘বাংলাদেশ’

সুধাময় সরকার
১৬ জুলাই ২০২৩, ১৯:০০আপডেট : ১৬ জুলাই ২০২৩, ২১:২৯

বাংলার সব দেয়ালে বাংলা ছবির পোস্টার ঝুলবে, এটাই তো স্বাভাবিক ছিল। যদিও ১৯০৫ সালের বঙ্গভঙ্গের রেশ ধরে দুই বাংলার মাঝে আজও ঝুলছে শুধুই কাঁটাতার। এমন পরিস্থিতিতে বহুবার বৈঠক হয়েছে ভাষা ও সংস্কৃতির দাবি নিয়ে; অন্তত নাটক-সিনেমাটা চলুক সমানতালে। কিন্তু সেটির সুরাহা আজও হলো না। তবু রক্ষা, পূর্ব বাংলার টেলিভিশনটা পশ্চিমবঙ্গে জায়গা না পেলেও সিনেমার বিনিময় এখনও চলছে ধুঁকে ধুঁকে। সঙ্গে রয়েছে শিল্পী বিনিময় সভ্যতা।

যেমন একযুগ ধরে তো টলিউড শাসন করছে ঢাকার অভিনেত্রীরাই। যার মধ্যে সবচেয়ে প্রভাব বিস্তার করে আছেন জয়া আহসান। শেষে যুক্ত হলেন রাফিয়াত রশিদ মিথিলা। মাঝে ফেরদৌস-শাকিব-শুভসহ আরও অনেকেই। ফলে কলকাতার দেয়ালে ঢালিউডের সিনেমা কিংবা শিল্পীর পোস্টার শোভা পাওয়া নতুন কোনও ঘটনা নয়।

যদিও লোকে বলে, চলতি সপ্তাহটা টলিউডের দেয়াল এতটাই দখল করেছে ঢাকার পোস্টার, যেমনটা অতীতে দেখা যায়নি। যেমন গত ২ জুন থেকে কলকাতার মাল্টিপ্লেক্স ও দেয়াল শাসন করে চলেছে একমাত্র বাংলা ছবি ‘অর্ধাঙ্গিনী’। জানেন তো, ছবির অন্যতম চরিত্রে আছেন ঢাকার জয়া আহসান। তার সঙ্গে আছেন কলকাতার জ্যেষ্ঠ অভিনেত্রী চূর্ণী গাঙ্গুলী। আর ছবিটি বানিয়েছেন টলিউডের প্রভাবশালী নির্মাতা-অভিনেতা কৌশিক গাঙ্গুলী। টলিউডের বক্স অফিস বলছে, দেড় মাস ধরে ছবিটি দারুণভাবে নিজেকে টেনে নিয়ে যাচ্ছে। চলছে এখনও। টলিবাংলা বক্স অফিস এরমধ্যে ছবিটিকে সুপারহিট ঘোষণা করেছে। যার অর্ধেক ক্রেডিট জয়া আহসানের ঘরে।

পশ্চিমবঙ্গের দেয়ালে ‘সুড়ঙ্গ’ যদিও এই প্রতিবেদনটি জয়া আহসানের স্তুতি করার জন্য নয়। এমনকি, জয়ার পর ৭ জুলাই পশ্চিমবঙ্গের ২৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া ঢাকার আরেক মেয়ে মিথিলার ছবি ‘মায়া’কে নিয়েও নয়। যদিও গত দুই সপ্তাহে রাজর্ষী দে’র এই ছবিটির ফলাফলও বেশ ভালো। তবে এসব গল্প ছাপিয়ে মজার তথ্য হলো, জয়া-মিথিলার এই জয়ধ্বনির সঙ্গে নতুন মাত্রা যোগ করলো আফরান নিশো-তমা মির্জা অভিনীত ঢালিউডের ‘সুড়ঙ্গ’। রায়হান রাফীর এই সিনেমাটি ঈদে মুক্তি পেয়ে এরমধ্যে ঢালিউডে সুপারহিট। যাচ্ছে এখনও হাউজফুল। এরমধ্যেই নতুন খবর এলো, ২১ জুলাই পশ্চিমবঙ্গে ছবিটি মুক্তি দিচ্ছে এসভিএফ!

অনেকেই জানেন, ইউটিউব আর ওটিটি’র সুবাদে আফরান নিশোর ভক্ত সংখ্যা পশ্চিমে পাহাড়ছুঁই। ফলে তার প্রথম ছবি নিয়ে বাড়তি উত্তাপ বইছে অঞ্চলটিতে। ধারণা করা হচ্ছে, ঢালিউডের যেকোনও ছবির টলিউড রেকর্ড অতিক্রম করবে ‘সুড়ঙ্গ’।

নির্মাতা রায়হান রাফী বললেন, ‘ঢাকায় মুক্তির আগেই কলকাতা থেকে আভাস মিলছিল ছবিটি নিয়ে। তারা মুখিয়ে আছে ছবিটি দেখার জন্য। এমনকি পশ্চিমবঙ্গের অসংখ্য মানুষ নিয়মিত খোঁজ রাখছেন ছবিটির ঢাকার হল রিপোর্টের দিকে। অবশেষে সেই মানুষগুলোর কাছে ছবিটি নিয়ে যেতে পারছি দ্রুত সময়ের মধ্যে, সেটাই আসলে বড় বিষয়। এর জন্য এসভিএফ আমাদের সর্বোচ্চ সহযোগিতা করছে।’

এই প্রতিবেদন ‘সুড়ঙ্গ’ সিনেমার টলিউড সফর কিংবা সাফল্য নিয়েও নয়। চেষ্টা শুধু কলকাতা তথা পশ্চিমবঙ্গের সাম্প্রতিক দেয়ালে বাংলাদেশটাকে নতুন করে দেখা। কারণ, গত দেড় মাস ধরে পশ্চিমবঙ্গের সিনে প্রচারণার প্রায় পুরোটাজুড়েই আছে বাংলাদেশ। যার শেষটা আরও বড় করে ধরা দিলো ‘সুড়ঙ্গ’ সুবাদে। কারণ, এখন কলকাতার দেয়াল ও মাল্টিপ্লেক্সগুলোতে শোভা পাচ্ছে ‘অর্ধাঙ্গিনী’, ‘মায়া’ আর ‘সুড়ঙ্গ’ ছবির পোস্টার। যার তিনটির সঙ্গেই জড়িয়ে আছে বাংলাদেশ তথা ঢালিউডের নাম।

পশ্চিমবঙ্গের হলে মিথিলার ‘মায়া’ রবিবার (১৬ জুলাই) ঢাকাই নির্মাতা ও ভিডিও সম্পাদক সিমিত রায় অন্তর দুটো ছবি পোস্ট করেন কলকাতার দেয়ালের। যে দেয়ালে শোভা পাচ্ছিল ‘সুড়ঙ্গ’ ও ‘অর্ধাঙ্গিনী’র পোস্টার। অন্তর ক্যাপশনে লিখেছেন, ‘‘হলুদ ট্যাক্সির শহর, কলকাতার দেয়ালে দেয়ালে ‘সুড়ঙ্গ’! আমার কাছে বাংলা সিনেমার আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়ায় রিলিজের চেয়ে পশ্চিমবঙ্গে রিলিজ দেয়াটা বেশি আনন্দের, বেশি গুরুত্বের। কারণ, ওই বাজারটা পুরোটাই বাংলার বাজার। সেখানে আমাদের সিনেমার চাহিদা ব্যাপক। যেমনটা আমাদের ওটিটি, নাটকেরও বিশাল চাহিদা।’’

অন্তরের প্রকাশিত ছবিতে সুপারহিট ‘অর্ধাঙ্গিনী’ তথা জয়া আহসান অপলক তাকিয়ে থাকলেও তার দৃষ্টি ছিল শুধুই বাংলাদেশের ‘সুড়ঙ্গ’-এ। আর এই প্রতিবেদনটি ছিল টলিউডে বাংলাদেশের দেয়াল তৈরি করা জয়া আহসান ও রাফিয়াত রশিদ মিথিলাকে নিয়েও। যে দেয়ালে এখন পাশাপাশি শোভা পাচ্ছে ঢালিউডের ‘সুড়ঙ্গ’।

টলিউডে জয়ার ছবি সুপারহিট!

অপেক্ষা ফুরালো, ২৮ হল দিয়ে অভিষেক

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
নায়িকাদের ঈদ: এগিয়ে বুবলী, আরও যারা মিছিলে…
নায়িকাদের ঈদ: এগিয়ে বুবলী, আরও যারা মিছিলে…
কলকাতার ফিল্মফেয়ারে ঢাকার বাজিমাত!
কলকাতার ফিল্মফেয়ারে ঢাকার বাজিমাত!
বিনোদন বিভাগের সর্বশেষ
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
সব নারী সাধু না: রিচা
সব নারী সাধু না: রিচা
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!