X
বুধবার, ২২ মে ২০২৪
৮ জ্যৈষ্ঠ ১৪৩১
‘সুড়ঙ্গ’ চুরি: দুই প্রচারক গ্রেফতার

‘কান ধরা পড়েছে, এবার মাথাটাও আসবে’

বিনোদন রিপোর্ট
২৯ জুলাই ২০২৩, ২০:৩৩আপডেট : ৩১ জুলাই ২০২৩, ১২:৩৩

‘সুড়ঙ্গ’ চুরির (পাইরেসি) অভিযোগে দুজনকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। শনিবার (২৯ জুলাই) বিকালে আনুষ্ঠানিকভাবে ডিবি কার্যালয়ে খবরটি প্রকাশ করা হয় গণমাধ্যমে। এসময় ডিবি প্রধান হারুন-অর-রশিদের সঙ্গে উপস্থিত ছিলেন সিনেমার নির্মাতা রায়হান রাফী, অভিনেত্রী তমা মির্জা, দুই প্রযোজক রেদওয়ান রনি ও শাহরিয়ার শাকিল। 

গ্রেফতার করা দুজন হচ্ছেন বেসরকারি চাকরিজীবী ইমামুল কবির জনি ও ব্যবসায়ী মো. মনিরুল শেখ। প্রথম জনকে মিরপুর থেকে, পরের জনকে গাজীপুর থেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে কপিরাইট ও সাইবার ক্রাইম আইনে মামলা করা হয়েছে বনানী থানায়।

ডিবি প্রধান হারুন-অর-রশিদ বলেন, ‘দুদিন আগে সুড়ঙ্গ ছবির প্রযোজক, পরিচালক, নায়ক-নায়িকা এসেছিল আমার কাছে। ছবিটি দেশের ও বিদেশের অনেক হলে চলছে। প্রচুর দর্শক সমাগম হচ্ছে। সে মুহূর্তে দর্শককে হলে যাওয়া থেকে বিরত রাখার জন্য ইউটিউব চ্যানেলে বা বিভিন্ন জায়গায় সিনেমাটির কপি প্রকাশ করে কিছু মানুষ। সেটা আইনের দৃষ্টিতে অপরাধ এবং প্রযোজককে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে করা। যা ইন্ডাস্ট্রির জন্য ক্ষতিকর। তাই আমাদের কাছে অভিযোগ আসার পরপরই অ্যাকশন নিয়েছি। আটককৃতরা পাইরেসির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।’

রায়হান রাফী এই ঘটনায় স্বস্তি প্রকাশ করেন। কিন্তু তার প্রতি প্রশ্ন ছিল, এরাই কি তবে ছবিটি হল থেকে ভিডিও করে চুরি করার সঙ্গে জড়িত ছিল? নাকি এটা এক ধরনের ‘লোক দেখানো’ গ্রেফতার! প্রশ্নটি শুনে নির্মাতা অস্বস্তিতে পড়েন। 

বাংলা ট্রিবিউনকে স্পষ্ট করে বলেন, ‘এক অর্থে লোক দেখানো তো বটেই। আমরা চাই সবাইকে সচেতন করতে। যেন মানুষ বোঝে, গান-সিনেমা-নাটক অনুমতি ছাড়া প্রচার করা বা ছড়িয়ে দেওয়া গুরুতর অপরাধ। অনেকেই জানেন না বিষয়টি। যেমন আমার ধারণা, এই দুটো ছেলের ফাঁসি না হলেও জেল তো হবে। এটা তো খারাপ লাগার বিষয়। তাদেরও তো জীবন আছে, সংসার আছে, সমাজ আছে। তারা যে এই কাজ করে প্রচুর টাকা পয়সা পেয়েছে, তাও আমার মনে হয় না। কিন্তু অপরাধ তো তারা করেছে। যার জন্য চড়া মূল্য দিতে হচ্ছে এখন। তাই আমাদের সবাইকে আরও সৎ ও সচেতন হতে হবে।’

ডিবি অফিসে চলছে ব্রিফিং না। গ্রেফতার হওয়া দুজন ‘সুড়ঙ্গ’ চুরির সঙ্গে জড়িত ছিলেন না। তারা দুজনই নেহায়েত প্রচারক। তবে রায়হান রাফীরা ডিবি অফিসে সন্দেহভাজন যে ছয় জনের নাম দিয়েছেন, তাদের মধ্যে দুজন ইমামুল ও মনিরুল। এরমধ্য একজন দেশের অন্যতম নায়কের ভক্ত বলে জানা গেছে। দুজনেই সোশ্যাল হ্যান্ডেলে এই চুরি করা ‘সুড়ঙ্গ’ ছবিটিকে ছড়িয়ে দিতে কাজ করেছেন প্রকাশ্যে। 

অনেকটা ‘লঘু পাপে গুরু দণ্ড’ হয়ে গেলো না! কারণ, এভাবে লিংক ছড়ানো লোকের সংখ্যা তো অজস্র। দরকার তো ‘সর্ষের ভেতরে ভূত’ চিহ্নিত করা, যারা পুরো ছবিটি ভিডিও করে বাজারে ছেড়ে দিয়েছে। জবাবে রাফী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘সেটা তো আমরাও চাই। আমার বিশ্বাস ডিবি প্রধান হারুন ভাই যেভাবে বিষয়টি নিয়ে আন্তরিক, তাতে ভূত চিহ্নিত হবে দ্রুত। কারণ, কান ধরা পড়েছে, এবার মাথাটাও আসবে। তবে গ্রেফতার হওয়া এই দুজনের সঙ্গে আমি ব্যক্তিগতভাবে কথা বলেছি আজ। প্রশ্ন করেছি, এই কাজটা কেন করলেন আপনারা? এটা তো একজনের সন্তানকে গলাটিপে হত্যার মতো। তখন দুজনেই আমাকে বললো, ‘ভাই আমরা তো বিষয়টি এভাবে ভাবিনি। আমরা এখন বুঝতে পারছি। জীবনে এসব করবো না।’ তো আমারও তাই মনে হলো, এরা আসলে অতি উৎসাহ থেকে বা কারও দ্বারা প্ররোচিত হয়েই কাজগুলো করেছে। আমি অপেক্ষা করছি মূল হোতাদের জন্য। আমি অপেক্ষায় আছি, এই ইমামুল-মনিরুলরা অন্ধকার থেকে বেরিয়ে যেন আলোকিত হয়।’’   

আশার কথা, চুরি হওয়া ‘সুড়ঙ্গ’ কপি এখন আর অন্তর্জালে চোখে পড়ছে না। বিপরীতে শনিবার (২৯ জুলাই) ‘সুড়ঙ্গ’-এর মাল্টিপ্লেক্স শো সবক’টিই ছিল হাউজফুল।

ডিবি কার্যালয়ে টিম ‘সুড়ঙ্গ’র সঙ্গে ‘প্রিয়তমা’র প্রযোজক!

‘সুড়ঙ্গ’ পাইরেসি নিয়ে ‘প্রিয়তমা’ নির্মাতার বয়ান এবং...

‘সুড়ঙ্গ’ সিনেমা পাইরেসি হলো যেভাবে

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সরে আটকে আছে রাফীর ‘অমীমাংসিত’, রিয়াজের দুঃখপ্রকাশ
সেন্সরে আটকে আছে রাফীর ‘অমীমাংসিত’, রিয়াজের দুঃখপ্রকাশ
বিনোদন বিভাগের সর্বশেষ
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!
কানের লালগালিচায় অলিম্পিকের মশাল
কান উৎসব ২০২৪কানের লালগালিচায় অলিম্পিকের মশাল
চেনা রূপে মাহি, অন্তর্জালে তুললেন ঝড়!
চেনা রূপে মাহি, অন্তর্জালে তুললেন ঝড়!
কান মাতিয়ে বাংলাদেশে আসছে এই ছবি
কান মাতিয়ে বাংলাদেশে আসছে এই ছবি
ঢাকায় নতুন নাট্যদল, শুরুটা ‘আফসোস’ দিয়ে!
ঢাকায় নতুন নাট্যদল, শুরুটা ‘আফসোস’ দিয়ে!