X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে বসেই সরাসরি দেখা যাবে অস্কার, মঞ্চ মাতাবেন যারা

জনি হক
জনি হক
১০ মার্চ ২০২৪, ২৩:১৫আপডেট : ১১ মার্চ ২০২৪, ০৮:৪৯

রাত পোহালেই হলিউডের পুরস্কার মৌসুমের চূড়ান্ত আয়োজন অস্কার। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক এই আয়োজনের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। গত বছর মুক্তিপ্রাপ্ত বিভিন্ন দেশের চলচ্চিত্রে সেরা কাজগুলোকে এবারের আসরে স্বীকৃতি দেবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে উপভোগ করবেন ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো মহাযজ্ঞ।

ঘরে বসেই সরাসরি অস্কার

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ২০০২ সাল থেকে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস হচ্ছে। একই ভেন্যুতে ১০ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১১ মার্চ ভোর ৬টা) শুরু হবে ৯৬তম অস্কারের জাঁকজমকপূর্ণ আসর। ওয়াল্ট ডিজনির মালিকানাধীন এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন। বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কায় স্টার মুভিজ এসডি, স্টার মুভিজ এইচডি, স্টার মুভিজ সিলেক্ট এসডি, স্টার মুভিজ সিলেক্ট এইচডি চ্যানেলে উপভোগ করা যাবে অনুষ্ঠানটি।

কোটি টাকার উপহার

৯৬তম অস্কারে মনোনীত ২০ জন অভিনয়শিল্পী ও পাঁচ পরিচালকের জন্য থাকছে উপহারের ব্যাগ। এতে থাকছে প্রায় ৬০টি উপকরণ! সব মিলিয়ে এগুলোর মূল্য ১ লাখ ৭০ হাজার ডলার (১ কোটি ৮৭ লাখ টাকা)। এরমধ্যে সবচেয়ে ব্যয়বহুল হলো সুইস আল্পস পর্বতে বাংলোয় ৫০ হাজার ডলারের বিলাসবহুল ভ্রমণের সুযোগ। 

অন্য পুরস্কারের মধ্যে থাকছে প্রসাধনী পণ্য, ‘বার্বি’, ‘ওপেনহাইমার’, ‘মায়েস্ট্রো’, ‘পুয়োর থিংস’, ‘দ্য হোল্ডওভারস’ ও ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ চলচ্চিত্র-অনুপ্রাণিত অর্গানিক নিরামিষ চকোলেট, পপকর্ন, ঘুম সহায়ক পণ্য, পাহাড়ি জিন  ও একটি করে রুবিকস কিউব। লস অ্যাঞ্জেলেসের মার্কেটিং প্রতিষ্ঠান ডিসটিঙ্কটিভ অ্যাসেটসের প্রতিষ্ঠাতা ল্যাশ ফ্যারি ২২তম বারের মতো এসব উপহার দেবেন।

কোন কোন তারকা থাকছেন

প্রথা অনুযায়ী ৯৫তম অস্কারের সেরা চার অভিনয়শিল্পী মালয়েশিয়ান তারকা মিশেল ইয়ো (সেরা অভিনেত্রী), আমেরিকান তারকা জেমি লি কার্টিস (সেরা পার্শ্ব অভিনেত্রী), সেরা অভিনেতা বিভাগে অস্কারজয়ী প্রথম কানাডিয়ান তারকা ব্রেন্ডন ফ্রেজার এবং ভিয়েতনামের বংশোদ্ভূত আমেরিকান অভিনেতা কে হুই কোয়ান (সেরা পার্শ্ব অভিনেতা) অভিনয়ের পুরস্কার তুলে দিতে মঞ্চে আসবেন।

পুরস্কার তুলে দেওয়াসহ অনুষ্ঠানের বিভিন্ন অংশে মঞ্চে হাজির হবেন অনেক তারকা। এরমধ্যে আমেরিকান অভিনেতাদের মধ্যে থাকছেন সেরা অভিনেতা বিভাগে অস্কারজয়ী আল পাচিনো, নিকোলাস কেজ, ম্যাথু ম্যাকোনাহে ও ফরেস্ট হুইটেকার, সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কারজয়ী টিম রবিন্স ও স্যাম রকওয়েল, দু’বার সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কারজয়ী প্রথম মুসলিম মাহেরশালা আলি, সেরা অভিনেতা বিভাগে মনোনীত মাইকেল কিটন।

আমেরিকান অভিনেত্রীদের মধ্যে মঞ্চে উঠবেন সেরা অভিনেত্রী বিভাগে দু’বার অস্কারজয়ী স্যালি ফিল্ড, সেরা অভিনেত্রী বিভাগে অস্কারজয়ী জেনিফার লরেন্স, সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কারজয়ী রেজিনা কিং, অক্টাভিয়া স্পেন্সার ও ম্যারি স্টিনবার্গেন, সেরা অভিনেত্রী ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কারজয়ী জেসিকা ল্যাং, সেরা অভিনেত্রী ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত মিশেল পাইফার ও মেলিসা ম্যাককার্থি এবং এবারের আসরে সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত আমেরিকা ফেরেরা।

অন্যান্য দেশের অভিনয়শিল্পীদের মধ্যে মঞ্চে হাজির হবেন সেরা অভিনেত্রী বিভাগে অস্কারজয়ী দক্ষিণ আফ্রিকান-আমেরিকান অভিনেত্রী শার্লিজ থেরন ও কেনিয়ান-মেক্সিকান তারকা লুপিটা নিয়োঙ্গো, সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে দু’বার অস্কারজয়ী অস্ট্রিয়ান-জার্মান তারকা ক্রিস্টোফ ওয়াল্টজ, সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কারজয়ী পুয়ের্তোরিকান তারকা রিটা মোরেনো, এবারের আসরে সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনীত কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং।

এছাড়াও থাকছেন সেরা পরিচালকসহ তিনটি অস্কারজয়ী আমেরিকান নির্মাতা স্টিভেন স্পিলবার্গ, ‘দ্য রক’ খ্যাত আমেরিকান অভিনেতা ডোয়ায়েন জনসন, ‘থর’ খ্যাত অস্ট্রেলিয়ান অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ, ‘স্পাইডার-ম্যান’ ও ‘ডুন’ খ্যাত আমেরিকান অভিনেত্রী জেন্ডায়া, আমেরিকান অভিনেত্রী আনিয়া টেলর-জয়, তিনটি গ্র্যামি জয়ী পুয়ের্তোরিকান র‍্যাপার ব্যাড বানি, দুটি গ্র্যামি জয়ী আমেরিকান গায়িকা আরিয়ানা গ্র্যান্ড, কানাডিয়ান-আমেরিকান অভিনেত্রী ক্যাথেরিন ও’হারা, আমেরিকান অভিনেত্রী ইসা রেই, আমেরিকান কমেডিয়ান কেট ম্যাককিনোন, জন মালেনি ও রামি ইউসেফ।

ব্রিটিশ তারকাদের মধ্যে মঞ্চে উঠবেন সেরা অভিনেতা বিভাগে অস্কারজয়ী বেন কিংসলে, অস্কারে সেরা অভিনেত্রী ও সেরা মৌলিক গান বিভাগে মনোনীত সিনথিয়া এরিভো, এবারের আসরে সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত এমিলি ব্লান্ট।

সেরাদের দৌড়ে এগিয়ে এমা স্টোন (পুয়োর থিংস), কিলিয়ান মারফি (ওপেনহাইমার), নাকি লিলি গ্ল্যাডস্টোন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন) লালগালিচার জৌলুস

আয়োজকেরা গত বছর লালগালিচার পরিবর্তে শ্যাম্পেন রঙের কার্পেট রেখেছিলেন। কিন্তু এটি অল্প সময়ে ময়লা হয়ে যায়! ফলে এবার ৯০০ ফুট দীর্ঘ লালগালিচা রাখা হয়েছে। বরাবরের মতো পুরস্কার বিতরণ শুরুর আগে বিশ্বের নামিদামি তারকারা বলগাউন ও প্যান্টস্যুটসহ নজরকাড়া পোশাকে ও দামি অলঙ্কারে জৌলুস ছড়াবেন।

আমন্ত্রিত অতিথিদের অনুভূতি জানতে ডলবি থিয়েটারের বাইরে ‘রেড কার্পেট শো’ সঞ্চালনা করবেন আমেরিকান অভিনেত্রী ভ্যানেসা হাজেন্স। টানা তৃতীয়বারের মতো এই দায়িত্বে দেখা যাবে তাকে। সহ-সঞ্চালক হিসেবে থাকবেন আমেরিকান নৃত্যশিল্পী-অভিনেত্রী জুলিয়ান হাফ। বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ৪টা ৩০ মিনিটে শুরু হবে এই আয়োজন। লালগালিচা অনুষ্ঠানের দৈর্ঘ্য কমিয়ে এবার করা হয়েছে আধাঘণ্টা।

মঞ্চ মাতাবেন সংগীতশিল্পীরা

৯৬তম অস্কারে মনোনীত সেরা পাঁচটি মৌলিক গানের পরিবেশনা থাকছে অনুষ্ঠানে। ‘বার্বি’ চলচ্চিত্রের ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ পরিবেশনের মাধ্যমে আমেরিকান ভাইবোন বিলি আইলিশ ও ফিনিয়াস ও’কনেল মুগ্ধ করবেন দর্শক-শ্রোতাদের। গানটির গীতিকবি ও সুরকার হিসেবে মনোনীত হয়েছেন তারাই।

‘বার্বি’ চলচ্চিত্রের দুটি গান মনোনয়ন পেয়েছে এবারের আসরে। অন্যটি হলো “আই’ম জাস্ট কেন”। এটি পরিবেশন করবেন কানাডিয়ান অভিনেতা রায়ান গসলিং ও আটটি গ্র্যামি জয়ী ব্রিটিশ ডিজে মার্ক রনসন। রায়ান গসলিংয়ের সঙ্গে ৬৫ জন নৃত্যশিল্পী থাকার কথা রয়েছে মঞ্চে। গানটির গীতিকবি ও সুরকার হিসেবে মার্ক রনসনের পাশাপাশি মনোনীত হয়েছেন আমেরিকান সংগীতশিল্পী অ্যান্ড্রু ওয়ায়েট।

‘ফ্লামিন হট’ চলচ্চিত্রের ‘দ্য ফায়ার ইনসাইড’ গেয়ে শোনাবেন আমেরিকান গায়িকা-অভিনেত্রী বেকি জি। গানটির জন্য অস্কারে মনোনয়ন পেয়েছেন গীতিকবি ও সুরকার ডায়ান ওয়ারেন।

‘আমেরিকান সিম্ফোনি’র গান ‘ইট নেভার ওয়েন্ট অ্যাওয়ে’ গাইবেন আমেরিকান সংগীতশিল্পী জন ব্যাটিস্ট। তার সঙ্গে গীতিকবি ও সুরকার হিসেবে মনোনয়ন পেয়েছেন আমেরিকান সংগীতশিল্পী ড্যান উইলসন।

‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ চলচ্চিত্রের ‘ওয়াহজাজে-অ্যা সং ফর মাই পিপল’ গানের জন্য মনোনীত হয়েছেন এর গীতিকবি ও সুরকার স্কট জর্জ। তার সঙ্গে মিলে এটি অস্কার মঞ্চে পরিবেশন করবেন ওসেজ সম্প্রদায়ের কণ্ঠশিল্পীরা।

এছাড়া গত একবছরে যারা প্রয়াত হয়েছেন তাদের সম্মান জানানো হবে ‘ইন মেমোরিয়াম’ পর্বে।

জিমি কিমেল এবারের আসরের সঞ্চালক

আমেরিকার জনপ্রিয় টিভি উপস্থাপক জিমি কিমেল ২০১৭ সালে প্রথমবার অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করেন। ২০১৮ সালে আবারও একই দায়িত্ব সামলেছেন তিনি। তাকেই গত বছর ৯৫তম অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করতে দেখা গেছে। ৫৬ বছর বয়সী এই আমেরিকান তারকা এবারের আসরে ফের সঞ্চালক হিসেবে থাকছেন। ফলে চতুর্থবারের মতো মঞ্চে দাঁড়িয়ে অনুষ্ঠান মাতাতে দেখা যাবে তাকে। তিনি রসিকতা করে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘সবসময় ঠিক চারবার অস্কার সঞ্চালনা করার স্বপ্ন দেখেছি!’

অস্কারের খানাপিনা

পুরস্কার বিতরণের পর অস্কার উদযাপনের অংশ হিসেবে আয়োজকদের পক্ষ থেকে থাকছে বাহারি খাবার ও পানীয়র সমাহার। ৬৫তম বারের মতো গভর্নরস বল-এ পরিবেশন করা হবে এগুলো। ৩০তম বারের মতো এই দায়িত্বে থাকছে উলফগ্যাং পাক ক্যাটারিং। অনুষ্ঠানটিকে সামনে রেখে খাবার তৈরি করছেন শেফ উলফগ্যাং পাক ও এরিক ক্লেইন। এছাড়া ওভেশন হলিউডের রে ডলবি বলরুম সাজানো হয়েছে বিশেষভাবে।

প্রায় ১১ হাজার ভোটার

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস ১৯২৯ সাল থেকে চলচ্চিত্রে সেরা কাজের জন্য অস্কার পুরস্কার দিচ্ছে। অস্কারের ইতিহাসে এবার রেকর্ডসংখ্যক ৯৩টি দেশের সদস্যরা ব্যালটে ভোট দিয়েছেন। অ্যাকাডেমির সক্রিয়া সদস্যরা গত ১১ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত ভোট দিয়ে চূড়ান্ত করেছেন মনোনয়ন তালিকা। এরপর গত ২২ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ২৩টি বিভাগে মনোনীত চলচ্চিত্র ও কলাকুশলীদের মধ্য থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেন। বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ  অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্য আছে। তাদের ভোটেই অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হয়েছে। প্রাইস ওয়াটারহাউস কুপারস (পিডব্লিউসি) নামের একটি হিসাবরক্ষণ প্রতিষ্ঠান ৮৩ বছর ধরে অস্কারের ভোট গণনার কাজ করছে। ফল যেন ফাঁস না হয় সেজন্য পিডব্লিউসি’কে সার্বক্ষণিক নিরাপত্তা দিচ্ছে লস অ্যাঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্ট (এলএপিডি)।

আরও:

কার হাতে উঠবে অস্কার, নিশ্চিত জিতবেন যারা!

অস্কারকে ঘিরে জুয়ায় ইন্ধন দিচ্ছে ‘বারবেনহাইমার’ ম্যানিয়া

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!