X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

অরল্যান্ডো হামলায় নিহতদের শেষকৃত্যে সমকামবিরোধীদের বাধা

বিদেশ ডেস্ক
১৯ জুন ২০১৬, ১০:৩৬আপডেট : ১৯ জুন ২০১৬, ১০:৩৬
image

সেন্ট লিউক চার্চে ক্রিস্টোফার লিনোনেনের শেষকৃত্য হয় সমকামবিরোধীদের বাধার মুখে পড়ছে অরল্যান্ডো হামলায় নিহতদের শেষকৃত্য। পালস নামের সমকামী নাইট ক্লাবের ওই হামলায় নিহতদের মধ্যে ২ জনের শেষকৃত্য সম্পন্ন হয়েছে শনিবার। তবে সমকামবিরোধীদের প্রতিরোধের মুখোমুখি হয়েছে ওই দুই আয়োজন। একজনের শেষকৃত্য চলার সময় সমকামবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে উত্তেজনা তৈরি হয়। অপরজনের শেষকৃত্য মিছিলে গাড়ি ঢুকিয়ে আইন প্রয়োগকারী বাহিনীর দুই কর্মকর্তাকে আহত করেন এক বেপরোয়া গাড়িচালক।
ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের খবরে বলা হয়, শনিবার অরল্যান্ডো থেকে ২০ মাইল দক্ষিণে অবস্থিত ফ্লোরিডার কিসিম্মিতে কার্লোস মেন্দেজের শেষকৃত্য হয়। সে সময় একটি শোক মিছিলও বের হয়। সব কিছু শান্তিপূর্ণভাবে চলতে থাকলেও হঠাৎ করেই সেখানে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে কাউন্টি শেরিফ। ফেসবুক পেজে দেওয়া ওই বিবৃতিতে বলা হয়, বেপরোয়া গতিতে আসা একটি গাড়ি মিছিলের ভেতর ঢুকে পড়ে এবং তাতে অসসিওলা কাউন্টি শেরিফের দুই ডেপুটি আহত হন। পরে তাদেরকে হাসপাতালে নেওয়া হয়। এখন ওই দুই কর্মকর্তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন শেরিফের মুখপাত্র টুইস লিজাসুয়েন।
এদিকে অরল্যান্ডোর কাছের একটি চার্চে ক্রিস্টোফার লিনোনেন নামে দ্বিতীয় ব্যক্তির শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছে। কানসাসভিত্তিক সমকামবিরোধী ওয়েস্টবোরো ব্যাপটিস্ট চার্চের কয়েকজন বিক্ষোভকারী ওই শেষকৃত্য অনুষ্ঠানে হাজির হলে উত্তেজনা তৈরি হয়। ওয়েস্টবোরো চার্চের সদস্যরা ৪৫ মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন। প্রায় ২০০ জন বিরোধী বিক্ষোভকারী শেষকৃত্যের এলাকা ঘিরে নিরাপত্তা বেষ্টনী তৈরি করেন এবং ওয়েস্টবোরোর সদস্যদের বাধা দেন।

দেবদূত ডানা পরে শেষকৃত্যের এলাকা ঢেকে রাখা হয়
রয়টার্সের খবরে বলা হয়, অরল্যান্ডো শেক্সপিয়ার থিয়েটারের সদস্যরা ৮ ফুট চওড়া ও কাঁধ থেকে তিন ফুট উঁচু করে তৈরি ‘দেবদূত ডানা’ গায়ে দিয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করেছিলেন। সাদা কাপড় আর প্লাস্টিকের পাইপ দিয়ে ওই ডানাগুলো তৈরি করা হয়। ১৯৯৮ সালে ওয়াইওমিং-এ হত্যাকাণ্ডের শিকার হওয়া সমকামী ম্যাথিও শেপার্ডের শেষকৃত্যে সর্বপ্রথম ও ধরনের নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছিল।

উল্লেখ্য, ১১ জুন দিবাগত রাত ২টার দিকে ফ্লোরিডার অরল্যান্ডো শহরের পালস নাইটক্লাবে বন্দুকধারীর হামলায় ৪৯ জন নিহত হন।  এই ঘটনায় এসডব্লিউএটি কমান্ডোদের সঙ্গে গুলি বিনিময়ে সন্দেহভাজন বন্দুকধারী ওমর মতিন নামে এক ব্যক্তি নিহত হন। ওমর মতিনের কাছে একটি রাইফেল,একটি পিস্তল এবং দুটি সন্দেহজনক যন্ত্র ছিল বলে পুলিশ জানায়। এ হামলাকে নাইন ইলেভেন পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলা মনে করা হচ্ছে। সূত্র: রয়টার্স

/এফইউ/বিএ/

সম্পর্কিত
সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন ডোনাল্ড লু
চাবাহার বন্দর: ভারত-ইরান চুক্তির পর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের
মার্কিন অস্ত্র ইউক্রেনে পার্থক্য গড়ে দেবে: কিয়েভে ব্লিঙ্কেন
সর্বশেষ খবর
পেরুতে বাস দুর্ঘটনায় ১৬ জন নিহত
পেরুতে বাস দুর্ঘটনায় ১৬ জন নিহত
আলাভেসকে বিধ্বস্ত করে যে রেকর্ড গড়েছে রিয়াল
আলাভেসকে বিধ্বস্ত করে যে রেকর্ড গড়েছে রিয়াল
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
সর্বাধিক পঠিত
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
বিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
যুগপৎ ধারায় আসবে নতুন কর্মসূচিবিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান