X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

বিশুদ্ধ পানি নিয়ে টোঙ্গা পৌঁছালো জাহাজ

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১৯:৪৮

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় টোঙ্গাতে জীবন রক্ষাকারী খাবার পানি নিয়ে পৌঁছেছে নিউ জিল্যান্ডের একটি জাহাজ। ভয়াবহ অগ্ন্যুৎপাত ও সুনামিতে দেশটির পানি দূষিত হয়ে পড়ার ছয়দিন পর শুক্রবার জাহাজটি পৌঁছালো সেখানে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, নিউ জিল্যান্ডের জাহাজটিতে ২ লাখ ৫০ হাজার লিটার বিশুদ্ধ পানি রয়েছে।

নিউ জিল্যান্ডের হাইকমিশন জানায়, এইচেএমএনজেডএস অ্যায়োটিয়ারোয়া রাজধানী নুকু’আলোফাতে পৌঁছেছে। এতে পানি বিশুদ্ধকরণ সরঞ্জাম রয়েছে। যা দিয়ে দিনে ৭০ হাজার লিটার পানি বিশুদ্ধ করা যাবে।  

ফেসবুকে হাইকমিশন জানায়, ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট অফিস জাহাজ থেকে ট্রাক দিয়ে পানি সংগ্রহ করে বিতরণ শুরু করেছে।

এর আগে অতি প্রয়োজনীয় পানি এবং পন্য সামগ্রী নিয়ে প্রথম বিদেশি ত্রাণবাহী প্লেন টোঙ্গায় পৌঁছেছে। নিউ জিল্যান্ড জানিয়েছে তাদের সামরিক প্লেন সুনামি বিধ্বস্ত প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশটির মূল এয়ারপোর্টে নেমেছে। রানওয়ে থেকে আগ্নেয় ছাই সরানোর পর বিমানটি নামতে সক্ষম হয়।

গত শনিবার অগ্নুৎপাতের কারণে সৃষ্ট সুনামি আঘাত হানার পর মঙ্গলবার প্রথমবারের মতো ক্ষয়ক্ষতির তথ্য প্রকাশ করেছে টোঙ্গা সরকার। এতে বলা হয় দেশটি নজিরবিহীন দুর্যোগে আক্রান্ত হয়েছে। দুই স্থানীয় এবং এক ব্রিটিশ নাগরিকের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। অগ্নুৎপাতের কারণে সমুদ্রের তলদেশের একটি ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়ায় ইন্টারনেট ও টেলিফোন সংয়োগ বিচ্ছিন্ন হয়ে বাকি দুনিয়ার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে টোঙ্গা। পাঁচ দিনেও সেই যোগাযোগ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি।

/এএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
যুক্তরাষ্ট্রে মানকিপক্সের প্রথম রোগী শনাক্ত
যুক্তরাষ্ট্রে মানকিপক্সের প্রথম রোগী শনাক্ত
‘মুজিব’ টেনে নিলো কানে
কান ডায়েরি-১‘মুজিব’ টেনে নিলো কানে
আগ্রাসী মেন্ডিসকে ফেরালেন তাইজুল
আগ্রাসী মেন্ডিসকে ফেরালেন তাইজুল
শ্রীলঙ্কার লিড
শ্রীলঙ্কার লিড
এ বিভাগের সর্বাধিক পঠিত