X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন

গ্লোবাল সাউথের সংকট ঢাকা পড়বে ইউক্রেন বিরোধে?

আন্তর্জাতিক ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:৩০আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২২:০৩

চলতি বছরের জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন হওয়ার কথা গ্লোবাল সাউথের সংকট নিয়ে। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অনেক দরিদ্র দেশ মনে করে, গত বছর তাদের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ইস্যু ভুলে যাওয়া হয়েছিল। এবারও আশঙ্কা রয়েছে ইউক্রেনে রুশ আক্রমণ প্রধান মনোযোগ কেড়ে নিতে পারে। 

যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্ররা স্বীকার করেছেন, উন্নয়নশীল দেশগুলোর জোট গ্রুপ অব ৭৭ (জি-৭৭)-এর অগ্রাধিকারগুলোর প্রতি বৃহত্তর মনোযোগ না দিলে মস্কোর যুদ্ধের বিরোধিতায় সমর্থন হয়তো পাওয়া যাবে না।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিস) নিয়ে দুই দিনের বৈঠকের মধ্য দিয়ে সাধারণ অধিবেশনের ‘উচ্চ পর্যায়ের সপ্তাহ’ শুরু হবে। এই ১৭টি লক্ষ্যের মধ্যে রয়েছে দারিদ্র্য ও অনাহার হ্রাস, উন্নত স্বাস্থ্যসেবা এবং শিক্ষার সর্বজনীন বিধান। ২০১৫ সালে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যগুলো অর্জনের সময়সীমা নির্ধারণ করেছিল।

নির্ধারিত সময়ের প্রায় অর্ধেক পার হওয়ার পর মিলিত হচ্ছে সাধারণ পরিষদ। অথচ এই লক্ষ্য অর্জনে বিশ্বের অগ্রগতি মাত্র ১২ শতাংশ। ২০৩০ সালের মধ্যে ৫০ কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করতে পারে। প্রায় ১০ কোটি শিশু স্কুলে যাবে না। কিছু ক্ষেত্রে যে উন্নতি হয়েছিল তা পিছিয়ে গেছে। সোম ও মঙ্গলবারের সম্মেলনে এসব লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক মনোযোগ ফেরানোর চেষ্টা করা হবে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড অভিযোগ করেছেন, যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বীরা এসডিজিএস-এর প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি নিয়ে ভুল ধারণা ছড়াচ্ছে। শুক্রবার কাউন্সিল অন ফরেন রিলেশন্সকে বলেছেন, প্রতিদ্বন্দ্বীরা চায় যুক্তরাষ্ট্র ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ব্যবধান তৈরি করতে। কারণ, তারা চায় উন্নয়নশীল দেশগুলো মনে করুক যে যুক্তরাষ্ট্র শুধু বড় শক্তির লড়াইয়ের প্রতি মনোযোগী। কারণ, তারা তুলে ধরতে চায় যুক্তরাষ্ট্র এসডিজিএস নিয়ে শুধু মুখেই কথা বলে।

এবারের এসডিজিএস সম্মেলনে যুক্তরাষ্ট্র নিজেকে জাতিসংঘের এই পরিকল্পনার সবচেয়ে বড় সমর্থক দেশ হিসেবে হাজির করার চেষ্টা করবে। এছাড়া জো বাইডেন ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা যৌথ ঘোষণা দিতে পারেন অর্থনৈতিক নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টি নিয়ে। যা লাতিন আমেরিকার শক্তিধর দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কাজ করার আগ্রহের প্রকাশ।

বুধবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস একটি জলবায়ু সম্মেলন আয়োজন করবেন। এমন সময় তিনি এই আয়োজন করছেন যখন ২০১৫ সালের প্যারিস চুক্তির নির্ধারিত লক্ষ্য বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত করা থেকে বিশ্ব অনেক দূরে রয়েছে। বৃহস্পতিবার মন্ত্রী পর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রথমবারের মতো ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সশরীরে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেনে। তার ভাষণের প্রতি বিশ্বের নজর থাকবে। মঙ্গলবার সকালে ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের পর তিনি ভাষণ দিতে পারেন। বুধবার তিনি নিরাপত্তা পরিষদে বক্তব্য দেবেন। একই বৈঠকে উপস্থিত থাকবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

একই টেবিলে তাদের উপস্থিতিতে ব্যক্তিগত সংঘাতের আশঙ্কা খুব বেশি নেই। গত বছর ল্যাভরভ নিরাপত্তা পরিষদে ভাষণ দিয়েই চলে যান। তবে অপরিকল্পিত মুখোমুখি অবস্থান যেকোনও সময় ঘটে যেতে পারে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের জাতিসংঘ পরিচালক রিচার্ড গোয়ান বলছেন, যখন জি-৭৭ দেশগুলোর পক্ষ থেকে যুদ্ধবিরতির চাপ জোরালো হচ্ছে তখন জাতিসংঘ অধিবেশনে জেলেনস্কির হাজির হওয়া বাজি ধরার মতোই। ঝুঁকির বিষয়টি আমাদের খাটো করে দেখা উচিত না। জেলেনস্কি সাধারণ অধিবেশন ও নিরাপত্তা পরিষদে যদি বলেন আমাদের লড়াই করতে হবে, এখন কূটনীতির সময় নয়। আমার মনে হয় তখন তিনি অনেক বিরোধিতার মুখে পড়বেন।

যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও তাদের মিত্ররা  জি-৭৭ দেশগুলোতে রুশ আগ্রাসনের প্রভাব তুলে ধরতে গুরুত্ব দেবে। বিশেষ করে কৃষ্ণ সাগর  দিয়ে শস্য রফতানির ক্ষেত্রে রাশিয়ার ভূমিকা তারা তুলে ধরবে। জুলাই মাসে চুক্তি থেকে রাশিয়া বেরিয়ে যাওয়ার পর বিশ্ব খাদ্য কর্মসূচিতে এর প্রভাব পড়েছে। বিশ্বের দরিদ্রতম কয়েকটি দেশে দুর্ভিক্ষের ঝুঁকি তৈরি হয়েছে। তুরস্কের মধ্যস্থতা ব্যর্থ হয়েছে। ইউক্রেনের সমর্থকরা ইস্যুটি নিয়ে রাশিয়ার ওপর চাপ বাড়াবে। তবে রাশিয়া অবস্থান পাল্টাবে বলে মনে করছেন না বিশ্লেষকরা।

এবারের অধিবেশনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশের মধ্যে শীর্ষনেতা হিসেবে শুধু জো বাইডেন সশরীরে হাজির হবেন। পুতিন ও শি জিনপিং অতীতে নিয়মিত ছিলেন না। কিন্তু এই বছর ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও  ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও অনুপস্থিত থাকবেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

 

/এএ/এমওএফ/
সম্পর্কিত
সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
সর্বশেষ খবর
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
‘দাবদাহের মধ্যে কষ্ট হলেও মানুষ ভোট দিতে আসবে’
‘দাবদাহের মধ্যে কষ্ট হলেও মানুষ ভোট দিতে আসবে’
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড