X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দিল্লিতে মোমেন-ল্যাভরভ বৈঠক আগামী সপ্তাহে?  

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
২৪ ফেব্রুয়ারি ২০২৩, ২০:১৩আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৫৬

রাশিয়া ও বাংলাদেশের মধ্যে চলমান কূটনৈতিক অস্বস্তির আবহেই রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের একান্ত বৈঠকের উজ্জ্বল সম্ভাবনা তৈরি হয়েছে। মার্চের প্রথম সপ্তাহে দিল্লিতে জি-টোয়েন্টি পররাষ্ট্রমন্ত্রীদের যে বৈঠক হবে, তার সাইডলাইনেই এই বৈঠক হতে পারে বলে বাংলা ট্রিবিউন জানতে পেরেছে। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র এই প্রতিবেদকের কাছে নিশ্চিত করেছেন, দিল্লিতে রুশ-বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই বৈঠকটি যাতে হতে পারে তার জন্য ভারতীয় কর্মকর্তারাও প্রবল চেষ্টা চালাচ্ছেন এবং দুই দেশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলছেন।   

বিশ্বের সবচেয়ে ধনী কুড়িটি দেশের জোট জি-টোয়েন্টির বর্তমান চেয়ার হিসেবে ভারত মার্চের ১ ও ২ তারিখে দিল্লিতে জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আয়োজন করছে। জি-টোয়েন্টির প্রধান হিসেবে ভারত এবারের সম্মেলনে বাংলাদেশসহ কয়েকটি দেশকে ‘বিশেষ অতিথি’র মর্যাদা দিয়েছে, সেই সুবাদে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনও ওই সম্মেলনে যোগ দেবেন। 

শুধু তাই নয়, পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শেষ হতে না হতেই দিল্লিতে শুরু হয়ে যাবে ‘রাইসিনা ডায়ালগ’ নামের বার্ষিক নিরাপত্তা সংলাপ, ভারত সরকার যা স্ট্র্যাটেজিক থিঙ্কট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) সঙ্গে যৌথভাবে আয়োজন করে থাকে। মার্চের ২ থেকে ৪ তারিখ পর্যন্ত তিন দিনের সেই ডায়ালগে বাংলাদেশের হয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন তো বটেই, তার সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও থাকবেন।  

এদিকে মস্কোতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক টুইটে এ খবর নিশ্চিত করেছে যে তাদের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মার্চের ১-৩ তারিখ দিল্লি সফর করবেন এবং ওই সফরে তিনি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও আলাদা বৈঠক করবেন। 

এর অর্থ দাঁড়াচ্ছে, আগামী মাসের অন্তত প্রথম তিনটি দিন বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী উভয়েই তৃতীয় একটি দেশের রাজধানীতে থাকবেন। 

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিকভাবে খুবই গভীর

বাংলা ট্রিবিউন জানতে পেরেছে, ঠিক এই সুযোগটাকে কাজে লাগিয়েই বাংলাদেশের পক্ষ থেকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাদা একটি বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছে– এবং আয়োজক দেশ হিসেবে ভারতও তাতে সব ধরনের সহযোগিতা করছে। সেই প্রস্তাবিত বৈঠকের দিনক্ষণ এখনও চূড়ান্ত না হলেও প্রাথমিকভাবে এই প্রস্তাবে রাশিয়ার মনোভাবও ইতিবাচক বলেই জানা যাচ্ছে। 

প্রসঙ্গত, এর আগে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার অন্তত ৫৪টি জাহাজকে বাংলাদেশ তাদের বন্দরে ভিড়তে না-দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর সেটিকে কেন্দ্র করে মস্কো ও ঢাকার মধ্যে সম্পর্কে কিছুটা শীতলতা দেখা দিয়েছে। রুশ বার্তা সংস্থা তাস এরমধ্যেই রিপোর্ট করেছে, মস্কোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করে রাশিয়া এ বিষয়ে ব্যাখ্যাও জানতে চেয়েছে। 

গত মাসেও উরসা মেজর নামে নিষেধাজ্ঞার আওতায় থাকা একটি রুশ জাহাজ বাংলাদেশের মোংলা বন্দরে ভিড়তে পারেনি। ওই জাহাজটির নাম বদলে ও রঙ পাল্টে তাতে করে রুশ প্রযুক্তিতে নির্মিত রূপপুর পারমাণবিক কেন্দ্রের সরঞ্জাম পাঠানো হচ্ছিল। কিন্তু জাহাজটি নিষেধাজ্ঞার আওতায় আছে তা জানতে পারার পর বাংলাদেশ সেটিকে তাদের উপকূলে ভিড়তে দেয়নি।

রুশ প্রযুক্তিতে নির্মিত রূপপুর পারমাণবিক কেন্দ্র

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক, বাণিজ্যিক ও প্রযুক্তিগত সম্পর্ক ঐতিহাসিকভাবে খুবই গভীর, কিন্তু এই ঘটনা তাতে বিরূপ প্রভাব ফেলছে। এই পরিস্থিতিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে খোলাখুলি বা অনানুষ্ঠানিকভাবে আলোচনা হলে তা পরিস্থিতির জট খুলতে সাহায্য করবে বলেই পর্যবেক্ষকরা মনে করছেন। 

ঘটনাচক্রে গত এক বছর ধরে চলে আসা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারত যেভাবে রাশিয়াকে প্রচ্ছন্ন সমর্থন করার নীতি নিয়ে চলছে, তা দিল্লি ও মস্কোকেও সম্প্রতি আরও বেশি কাছাকাছি এনেছে। এই পটভূমিতে ভারত যদি দিল্লির মাটিতে রাশিয়াকে বাংলাদেশের সঙ্গে আলাদা করে কথা বলার অনুরোধ জানায়, সেটাও তাদের পক্ষে ফেরানো সহজ হবে না। 

লক্ষণীয় বিষয় হলো, জি-টোয়েন্টি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনেরও দিল্লিতে আসার কথা রয়েছে। তবে তার সঙ্গে সাইডলাইনে আলাদা করে কোনও বৈঠকের ব্যাপারে বাংলাদেশের দিক থেকে উদ্যোগ নেওয়া হয়েছে, এখনও এমন কোনও খবর নেই।

 

 

/এএ/এমওএফ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!