X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইসরায়েলের নতুন সরকার নিয়ে কী ভাবছেন ফিলিস্তিনিরা

বিদেশ ডেস্ক
০৪ জুন ২০২১, ১৭:৪০আপডেট : ০৪ জুন ২০২১, ১৯:২১

এক কট্টর উগ্র ডানপন্থী নেতা হিসেবেই বিশ্বদরবারে পরিচিত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। টানা ১২ বছর ইসরায়েল শাসন করেছেন তিনি। এই সময়ে ফিলিস্তিনিদের সঙ্গে বেশ কয়েকবার সংঘাতে জড়িয়েছেন। গত মাসেই তার নির্দেশেই টানা ১১ দিনের বিমান হামলায় গাজা উপত্যকাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে ইসরায়েলি বাহিনী। বোমা হামলায় প্রাণ হারিয়েছেন নারী-শিশুসহ শতাধিক ফিলিস্তিনি। ইসরায়েল-ফিলিস্তিনের এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে গুরুত্বপূর্ণ খবর হলো, নেতানিয়াহুর শাসনের সমাপ্তি ঘটতে চলছে। এখন প্রশ্ন উঠেছে, নেতানিয়াহুর বিদায়ে ফিলিস্তিনিদের ভাগ্যের কতটুকু পরিবর্তন ঘটবে? হতাশার কথা হলো, নেতানিয়াহুর শাসনের অবসান ঘটতে চললেও কৌশলগতভাবে নেতানিয়াহুর দেখানো পথেই নতুন শাসকরা হাঁটবে বলে ধারণা অধিকাংশ ফিলিস্তিনির। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইতোমধ্যে ইসরায়েলের নতুন জোট সরকারের গঠনে বিরোধী দলগুলো ঐকমত্যে পৌঁছেছে। এতে নেতানিয়াহুর বিদায়ের ঘণ্টা বেজেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ইসরায়েলি প্রেসিডেন্ট রিউভেন রিভিলিনকে এই ঐক্যমতের বিষয়টি উল্লেখ করে সরকার গঠনের প্রস্তুতির কথাও জানিয়েছেন দেশটির মধ্যপন্থী ঘরনার বিরোধীদলীয় আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ। জোটের চুক্তির শর্তানুসারে নতুন সরকারে প্রথম প্রধানমন্ত্রী হবেন ডানপন্থী দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেত, পরে তিনি লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। এখন বিরোধীদের পার্লামেন্টে আস্থা ভোটে জয়লাভ করতে হবে।

৪৯ বছর বয়সী নাফতালি বেনেত একসময় নেতানিয়াহুর দল ও সরকারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি এখন ইয়েমিনা পার্টির নেতৃত্বে রয়েছেন। এই দল অধিকৃত পশ্চিম তীরের একাংশকে ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে আসছে। বেনেত ইসরায়েলের স্পেশাল ফোর্সের সাবেক কমান্ডো। অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণের মূল সংগঠনের প্রধান ছিলেন তিনি। ফিলিস্তিনিবিরোধী উগ্র ও বিতর্কিত বক্তব্যের জন্য বেনেত আলোচিত-সমালোচিত।

গত মাসে ইসরায়েল-হামাসের মধ্যে সংঘাতের জন্য বৃহস্পতিবার তিনি ফিলিস্তিনিদের ওপরই দোষ চাপিয়েছেন। ফিলিস্তিন ইস্যুতে বেনেতের সবশেষ এই বক্তব্য প্রসঙ্গে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সংগঠন (পিএলও) প্রতিনিধি বাসেম আল-সালহি মনে করেন, নেতানিয়াহুর চেয়ে বেনেত কোনও অংশেই কম উগ্র নন। ক্ষমতায় বসলে তিনি কতটা উগ্র তা দেখা যাবে।

আল-সালহি বলেন, ‘ফিলিস্তিন ইস্যুতে আমরা কোনও নড়বড়ে সমাধান চাই না, শক্তিশালী কার্যকর সমাধান ছাড়া বিকল্প কোনও পথ নেই।’ গাজার শাসক গোষ্ঠী হামাসের নেতারাও একই ধরনের প্রতিক্রিয়া জানান। তাদের মতে, কারা ইসরায়েল শাসন করছে তাতে কিছু যায় আসে না।

ইসরায়েলের সরকার বদলের বিষয়ে হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, ‘ফিলিস্তিনিরা এ পর্যন্ত অনেক ইসরায়েলি প্রধানমন্ত্রীর পরিবর্তন দেখেছে। আপনি যদি ইতিহাস ঘেঁটে দেখেন, বামপন্থী, ডানপন্থী এবং মধ্যপন্থী ঘরনার সরকারও এসে গেছে। কিন্তু যখনই ফিলিস্তিনিদের অধিকারের প্রসঙ্গ আসে তারা বেঁকে বসে। তাদের প্রত্যেকের মধ্যেই সম্প্রসারণবাদ বা দখলদারিত্বের চরিত্র ফুটে ওঠে স্পষ্ট’।

ব্যক্তি নেতানিয়াহু নয়, প্রয়োজন ইসরায়েলি নীতির বদল

ফিলিস্তিনের জাতীয়তবাদী বালাদ পার্টির নেতা সামি আবু শিহাদেহ মনে করেন, বিষয়টি ব্যক্তি নেতানিয়াহুর নয়, এটি ইসরায়েলের নীতি। তার মতে, ‘আমাদের যা প্রয়োজন তা হলো ব্যক্তি বদলের চেয়ে ইসরায়েলের নীতিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন। বেনিয়ামিন নেতানিয়াহুর আগে ইসরায়েল-ফিলিস্তিনের সম্পর্ক আরও খারাপ ছিল। যতক্ষণ না ইসরায়েল সরকারের নীতিতে পরিবর্তন আসবে, নেতানিয়াহুর বিদায়ের পরও পরিস্থিতি আগের চেয়ে খারাপ হওয়ারই আশঙ্কা থাকবে। এই কারণে আমরা জোট সরকারেরও বিরোধিতা করি।

এ বিষয়ে পিএলওর কার্যনির্বাহী পরিষদের সাবেক সদস্য হান্নান আশ্রায়ি টুইটারে লিখেছেন, নেতানিয়াহু দিনের পর দিন বর্ণবাদ, উগ্রবাদ, সহিংসতা ও বিচারহীনতার একটি ব্যবস্থা গড়ে তুলেছেন। তার সাবেক সহযোগীরা এই উত্তরাধিকার বজায় রাখবে। প্রগতিশীল শক্তির কর্তব্য হলো এটিকে চ্যালেঞ্জ জানানো।

অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দাদের জীবন যেনও জেলখানায় বন্দি। দিনে দিনে ইসরায়েলি আগ্রাসন ও দখলদারিত্বের কারণে তাদের চলাফেরাও সংকুচিত হয়ে আসছে। নিজ ভূমিতে ইসরায়েলি বাহিনীর বোমার প্রকম্পে ঘুম ভাঙে। ইসরায়েলের সরকার পরিবর্তন নিয়ে অন্যান্য নেতার মতো গাজার সাধারণ মানুষও খুব একটা আশাবাদী কিছু দেখতে পাচ্ছেন না। ২৯ বছর বয়সী গাজার সরকারি কর্মকর্তা আহমেদ রেজিক বলেন, ‘ইসরায়েলের একজন থেকে আরেকজন নেতার মধ্যে খুব একটা পার্থক্য নেই বললেই চলে। যারা এসেছে বা আসবে প্রত্যেকেই নিজের দেশের জন্যই ভালো। কিন্তু ফিলিস্তিনিদের অধিকার সম্পর্কিত বিষয় সব সময় প্রত্যাখ্যান করে আসছে ইসরায়েল সরকার’।

/এলকে/এমওএফ/
সম্পর্কিত
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া