X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সৌদি তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার দাবি হুথিদের

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৬:২৫

সৌদি আরবের তেল স্থাপনাসহ বেশ কয়েকটি স্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। মঙ্গলবার (৭ নভেম্বর) জেদ্দায় রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো এবং রিয়াদে প্রতিরক্ষা মন্ত্রণালয় লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র এবং ২৫টি সশস্ত্র ড্রোন হামলা চালানোর দাবি করেছে গোষ্ঠীটি।

সোমবার (৬ নভেম্বর) ইয়েমেনে যুদ্ধরত সৌদি জোটের পক্ষ থেকে বলা হয় রাতে তারা সৌদি আরবের রাজধানীতে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে। সেখানকার বাসিন্দারাও বড় বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন।

জেদ্দায় আরামকোর পেট্রোলিয়াম পণ্য বিতরণ কেন্দ্র রয়েছে। সেখানে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা আগেও হামলা চালিয়েছে। তবে মঙ্গলবারের হামলা প্রসঙ্গে কোনও মন্তব্য করেনি আরামকো। হুথি হামলায় বড় ধরণের ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবরও পাওয়া যায়নি।

হুতিদের এক মুখপাত্র জানান আরামকোর জেদ্দার স্থাপনা এবং তায়েফ অঞ্চলের বাদশাহ ফায়াদ বিমান ঘাঁটি লক্ষ্য করে ছয়টি সশস্ত্র ড্রোন হামলা চালানো হয়। এছাড়া রিয়াদের সামরিক স্থাপনা এবং শহরটির বিমানবন্দর লক্ষ্য করেও হামলা চালানো হয়।

সৌদি জোট ইয়েমেনের রাজধানী সানা এবং তেল সমৃদ্ধ মাগরিব অঞ্চলে হামলা জোরদারের পর সীমান্ত অতিক্রম করে হামলা চালানো বাড়িয়েছে হুথি বিদ্রোহীরা। সৌদি আরবের অভিযোগ হুথিদের ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে ইরান। তবে হুথিদের দাবি নিজেদের অস্ত্র তারা নিজেরাই তৈরি করছে।

সূত্র: রয়টার্স

/জেজে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শঙ্কায় আজভস্টলের আত্মসমর্পণ করা যোদ্ধাদের ভবিষ্যৎ
শঙ্কায় আজভস্টলের আত্মসমর্পণ করা যোদ্ধাদের ভবিষ্যৎ
বাজেট অধিবেশন শুরু ৫ জুন
বাজেট অধিবেশন শুরু ৫ জুন
বগুড়ায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
বগুড়ায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
ইউটিউব দেখে আতশবাজি বানাতে গিয়ে কিশোরের কবজি বিচ্ছিন্ন
ইউটিউব দেখে আতশবাজি বানাতে গিয়ে কিশোরের কবজি বিচ্ছিন্ন
এ বিভাগের সর্বাধিক পঠিত