X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

দিল্লি-তেহরান বন্দর চুক্তি: নেপথ্যে ভারতের চীনবিরোধী দক্ষ কূটনীতি

বিদেশ ডেস্ক
২৫ মে ২০১৬, ১৪:৫৫আপডেট : ২৫ মে ২০১৬, ১৬:২৪
image

নরেন্দ্র মোদির ইরান সফরে দিল্লি-তেহরান সম্পাদিত চুক্তিগুলোর মধ্যে ছাবাহার বন্দর চুক্তিকে আলাদা গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। একে চীনের বিরুদ্ধে একটি কূটনৈতিক বিজয় হিসেবে দেখছে দিল্লি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, বন্দর চুক্তির ফলে ভূ-রাজনৈতিক বিবেচনায় সুবিধাজনক অবস্থানে থাকবে ভারত।

উল্লেখ্য, ছাবাহারে বিনিয়োগের ক্ষেত্রে কৌশলগত কারণে চীনেরও বিশেষ আগ্রহ ছিল। সোমবার (২৩ মে) স্বাক্ষরিত ছাবাহার বন্দর চুক্তির মাধ্যমে কার্যত চীনকে দৃশ্যপট থেকে সরিয়ে দেওয়া হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, গত মাসেই একটি চীনা দল ইরান সফর করে। তখন তারা ছাবাহারে বন্দর নির্মাণ এবং বাণিজ্যিক শহর নির্মাণে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। চলতি বছরের জানুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর ইরান সফরকালে চীন ও ইরানের যৌথ বিবৃতিতেও বলা হয়, তারা পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে ছাবাহারে বন্দর নির্মাণ ও অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে আগ্রহী। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে ভারতেই সঙ্গেই সেই চুক্তি সম্পন্ন হয়ে গেল ইরানের।

চুক্তি স্বাক্ষরের পরপরই ভারত ইন্ডিয়া পোর্টস গ্লোবাল প্রাইভেট লিমিটেড (আইপিজিপিএল) এবং ইরানীয় নির্মাণ কোম্পানি আরিয়া বানাদার-এর সঙ্গে যোগাযোগ করেছে। ভারতের এক্সিম ব্যাংক এবং ইরানের কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ বরাদ্দের নিশ্চয়তাও দেওয়া হয়েছে। চুক্তির আওতায় ভারত ইরানকে ৩ হাজার কোটি রুপি ঋণ দেবে।   

উল্লেখ্য, পাকিস্তানে গোয়াদরে বন্দর নির্মাণের মাধ্যমে চীন পশ্চিম দিক থেকে ভারতের ওপর কৌশলগত চাপ প্রয়োগ করছিল। গোয়াদর বন্দর থেকে ছাবাহারের দূরত্ব মাত্র ৭২ কিলোমিটার। পাকিস্তান-চীনের অর্থনৈতিক করিডোর গঠন এবং গোয়াদরে চীনা বন্দর নির্মাণের তোড়জোড়ের মধ্যেই ইরানের ছাবাহারে বন্দর নির্মাণের চুক্তি স্বাক্ষর করে ভারত। এর ফলে ভূরাজনীতিতে ভারত সুবিধাজনক অবস্থানে থাকবে বলে মনে করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, ছাবাহারকে বাণিজ্যিক কেন্দ্র হিসেবে গড়ে তুলতে ইরানকে ৫০০ মিলিয়ন ডলার ঋণ (লাইন অব ক্রেডিট) দেবে ভারত। উভয় দেশ বন্দর নির্মাণের ঘটনাটিকে ‘গেম চ্যাঞ্জার’ হিসেবে উল্লেখ করেছে।

এদিকে, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বন্দর ছাবাহারের উন্নয়নে ভারতের অংশীদার হতে আগ্রহী জাপান। স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, তেহরানের সঙ্গে জোরদার সম্পর্ক চায় টোকিও। চলতি বছরের শেষ দিকে ইরান সফরে যাবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সে সময় এই সংক্রান্ত চুক্তি হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে ছাবাহারে সার ও পেট্রোকেমিক্যাল কারখানা স্থাপনে ২ হাজার কোটি ডলার অর্থ বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে ভারত। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

আরও পড়ুন:

সাইবার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাবে সুইফট

বাংলাদেশে আটক ভারতীয় বালককে ফিরিয়ে নিতে তৎপর দিল্লি

বেইজিং থেকে বিহার পর্যন্ত রেলপথ তৈরি করবে চীন 

/এসএ/বিএ/

সম্পর্কিত
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
‘বাংলাদেশ ও ভারত একই লক্ষ্যে এগোচ্ছে’
ভারতের ভোটে বিজেপির পক্ষে কি ‘৪০০ পেরোনো’ আদৌ সম্ভব?  
সর্বশেষ খবর
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ