X
রবিবার, ০৫ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১
ফ্লোরিডার নাইটক্লাবে হামলা

যেভাবে জঙ্গিতে পরিণত হন ওমর মতিন

শাহেরীন আরাফাত
১৩ জুন ২০১৬, ১৭:৩৩আপডেট : ১৪ জুন ২০১৬, ১৪:৩৮

ওমর মতিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্দুক হামলা চালিয়ে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন আফগান বংশোদ্ভুত মার্কিন নাগরিক ওমর মতিন। ওরল্যান্ডোর সমকামীদের পাল্স নাইটক্লাবে হামলার আগে জরুরি সেবার নম্বর ৯১১-এ ফোন নিজেকে মধ্যপ্রাচ্য ভিত্তিক সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর অনুসারী বলে দাবি করেন ওমর। এছাড়া আইএসও তাকে ‘খিলাফতের সেনা’ হিসেবে দাবি করেছে। জঙ্গি ও উগ্রতার সঙ্গে জড়িত সন্দেহে দুবার পুলিশ তার বিরুদ্ধে তদন্ত করলেও সন্দেহজনক কিছু পায়নি। স্কুল জীবনে ফুটবলপ্রেমী ওমর কীভাবে জঙ্গিবাদ ও উগ্রপন্থার সঙ্গে জড়িয়ে পড়লেন তা নিয়ে চলছে পুলিশের তদন্ত।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জন্মগ্রহণ করা আফগান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ওমর মতিন। ছোটবেলাতেই মা-বাবার সঙ্গে ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওরল্যান্ডোর ফোর্ট পিয়ার্স শহরে চলে আসেন। ওমর মতিনের শৈশব থেকে ২০০৯ সাল পর্যন্ত তার ব্যক্তি জীবন সম্পর্কে ঘনিষ্ঠ বন্ধুদের কাছ থেকে জানা যায়। ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত তার জীবন সম্পর্কে প্রথম স্ত্রীর বয়ানে উঠে এসেছে। কিন্তু ২০১১ সালের পর থেকে তার জীবনের ঘটনাচক্র সম্পর্কে সুস্পষ্ট কোনও ধারণা পাওয়া যায় না। ধারণা করা হচ্ছে, এ সময়েই হয়ত জঙ্গিবাদের আদর্শে অনুপ্রাণিত হন ওমর।

ওমর মতিন

জানা গেছে, হাই স্কুলে পড়ার সময় ওমর মতিন একজন বন্ধুসুলভ ফুটবল খেলোয়াড় ছিলেন। সমকামিতা নিয়ে তার কোনও মাথাব্যাথা ছিল না বলে জানিয়েছেন তার এক সমকামী বন্ধু। ওই বন্ধুর সঙ্গে ২০০৯ সাল পর্যন্ত ওমর মতিনের সঙ্গে যোগাযোগ ছিল। এ সময়ে তার কয়েকজন সমকামী সহকর্মীর সঙ্গেও ওমরের যোগাযোগ ছিল। কিন্তু এ নিয়ে তাদের মধ্যে কোনও বিরোধ দেখা যায়নি বলে দাবি করেন ওই বন্ধু।

২০০৯ সালে সিতোরা ইউসুফিকে বিয়ে করেন ওমর মতিন। সিতোরা ইউসুফি জানান, ওই বছর অনলাইনে একটি ডেটিং সাইটে ওমর মতিনের সঙ্গে তার পরিচয় হয়। এরপর তিনি ওমরের কাছে ফ্লোরিডায় চলে আসেন। মার্চে তারা বিয়ে করেন। ফোর্ট পিয়ার্সে ওমরের পারিবারিক বাড়িতেই তারা থাকতেন।

তিনি বলেন, তাকে দেখতে স্বাভাবিক মানুষ বলেই মনে হতো। তার সাবেক স্বামী খুব ধর্মপ্রাণ ছিলেন না বলেও জানান ইউসুফি। তিনি জানান, ওমর মতিন মসজিদের চেয়ে বেশি সময় কাটাতেন জিমে। বিয়ের পর ওমরকে কখনও ইসলামি উগ্রপন্থার প্রতি আকৃষ্ট হতেও দেখেননি তিনি। ওমর নিভৃতচারী ছিলেন বলেও ইউসুফি উল্লেখ করেন। ২০০৯ সাল থেকে ওমর মাদকাসক্ত হয়ে পড়েন বলেও অভিযোগ করেন ইউসুফি।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটনপোস্টকে ইউসুফি বলেন, ‘তিনি মানসিকভাবে স্থিতিশীল ছিলেন না। তিনি আমাকে পেটাতেন। তিনি ঘরে ফিরেই পেটানো শুরু করতেন, কখনও কাপড় না ধোয়ার জন্য, কখনও অন্য কোনও অজুহাতে।’ ২০১১ সালে ইউসুফির সঙ্গে ওমরের বিবাহ বিচ্ছেদ ঘটে।

পরবর্তীতে ওমর মতিন অপর এক নারীকে বিয়ে করেন, তাদের একটি ছেলে সন্তানও রয়েছে। ওমরের দ্বিতীয় স্ত্রী তার সম্পর্কে কোনও কথা বলতে চাননি বলে ওয়াশিংটনপোস্টের এক প্রতিবেদনে বলা হয়। তবে দ্বিতীয় স্ত্রীর সঙ্গেও তার বিচ্ছেদ ঘটেছে কিনা, সে বিষয়ে নিশ্চিত করা যায়নি।

ওমরের এক বন্ধু জানিয়েছেন, বিবাহ বিচ্ছেদের পর ওমর সৌদি আরবে যান কিছু সময়ের জন্য। তখন থেকেই তিনি ধর্মের প্রতি আরও আকৃষ্ট হন। তবে ইসলামিক স্টেট (আইএস) অথবা অন্য কোনও সন্ত্রাসী গ্রুপের প্রতি ওমরের সহানুভূতি ছিল, এমনটা ওমরের ওই বন্ধু নিশ্চিত করতে পারেননি। তবে আইএস ওমরকে তাদের যোদ্ধা বলে দাবি করেছে।

ওমর মতিনের বাবা মীর সিদ্দিক মতিন বলেন, ‘আমার ছেলের কৃতকর্মের জন্য আমি ক্ষমা প্রার্থী। এই পুরো ঘটনার জন্য আমরা ক্ষমা চাইছি। তার ওই কর্মকাণ্ড সম্পর্কে আমরা কিছুই জানতাম না। ওই ঘটনায় পুরো দেশের সঙ্গে আমরাও স্তম্ভিত।’ তিনি দাবি করেন, ক্লাবে গুলিবর্ষণের সঙ্গে ধর্মের কোনও সম্পর্ক নেই।  দুই ছেলেকে চুম্বনরত অবস্থায় দেখে তা মেনে নিতে পারেননি ওমর।

ওমর মতিনের পরিবারের এক প্রতিবেশী সাবেক ডেপুটি শেরিফ টনি স্নেইডার বলেন, ‘সিদ্দিক এবং শেহলা মতিন পৃথিবীর সবচেয়ে ভালো মানুষদের একজন। আমি তাদের ছয় বছর ধরে চিনি। কিন্তু তাদের ছেলেকে খুব কম দেখেছি। আমি টেলিভিশনে দেখে ওমরকে শনাক্ত করেছি।’ 

প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়, ওমর মতিনের পরিবার এবং নিকটজনরা ২০১১ সালের পর তার জীবন সম্পর্কে তেমন কিছু বলতে বলতে পারছেন না। আর হাসিখুশি ওমর হয়তো ওই ছয় বছরেই সজ্জিত হন জঙ্গি মতাদর্শে।

নাইটক্লাবে হামলার পর শোক

ওমর নিয়মিত নামাজ পড়তেন ফোর্ট পিয়ার্সের স্থানীয় একটি মসজিদে। সেই মসজিদের ইমাম শফিক রহমান জানিয়েছেন, তাকে দেখে কখনোই মনে হয়নি সে এ ধরনের সহিংস হামলা চালাতে পারে। তিনি বলেন, ওমর মতিন সপ্তাহে তিন অথবা চারদিন এশার নামাজ আদায় করতো। এ সময় সে তার ৪ অথবা ৫ বছর বয়সী ছেলেকেও মসজিদে নিয়ে আসতো। তারা দুজনেই নামাজ পড়তো।

শফিক রহমান ২০০৩ সাল থেকে মসজিদটির ইমামের দায়িত্ব পালন করে আসছেন। শুরু থেকেই তিনি মতিনকে চিনতেন। তিনি বলেন, মতিন সামাজিক ছিল না। নামাজ শেষ হলেই সে মসজিদ থেকে চলে যেতো। দেখা হলে কথা বলতো না। তবে দেখা হলে হাসিমুখে করমর্দন করতো।

ইমাম আরও বলেন, এটা অবিশ্বাস্য যে ভারী অস্ত্রে সজ্জিত মতিন অরল্যান্ডোর সমকামীদের ক্লাবে হত্যাযজ্ঞ চালিয়ে ৫০ জনকে হত্যা ও ৫৩ জনকে আহত করেছে।

ইমাম শফিক আরও বলেন, ‘এটা অবশ্যই কোনও মানসিক সমস্যা অথবা ক্ষোভের কারণে ঘটেছে। মতিন ইন্টারনেটের মাধ্যমে চরমপন্থী হয়ে উঠতে পারে।’

ওমর মতিনের বাড়িতে তল্লাশি চালায় পুলিশ

উল্লেখ্য, নাইটক্লাবে চালানো ওই সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহত হন। আরও ৫৩ জন আহত হয়েছে ওই ঘটনায়। শনিবার (১১ জুন) দিবাগত রাত ২টার দিকে ফ্লোরিডার ওরল্যান্ডো শহরের পালস নাইটক্লাবে ঢুকে গুলি চালান ওমর মতিন নামক এক ব্যক্তি। এরপর তিনি নাইটক্লাবে অবস্থান করা লোকজনকে জিম্মি করেন।

আইনশৃঙ্খলা বাহিনী জানায়, জরুরি সাহায্যের জন্য দেওয়া ৯১১ নম্বরে ফোন করে ওমর নিজেই ওই হামলার কথা জানান। ওমর মতিনের কাছে একটি রাইফেল, একটি পিস্তল এবং দুটি সন্দেহজনক যন্ত্র ছিল বলে পুলিশ জানায়। স্থানীয় সময় আনুমানিক ভোর ৫টার দিকে সোয়াটের বিশেষ কমান্ডোরা জিম্মিদের মুক্ত করার জন্য অভিযান চালান। ওই অভিযানে ওমর মতিন গুলিবিদ্ধ হয়ে নিহত হন।  

তদন্তকারী ও গোয়েন্দারা জানান, ওমর আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করলেও সংগঠনটির কাছ থেকে প্রশিক্ষণের কিংবা সরাসরি সংশ্লিষ্টতার কোনও তথ্য তারা এখনও পাননি। ২০১৫ সালের ডিসেম্বরে সান বারডিনোতে হামলাকারী দম্পতির মতোই ওমর হয়ত নিজ থেকেই আইএসের আদর্শে অনুপ্রাণিত হয়ে থাকতে পারেন। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট, ডেইলি মেইল, এবিসি নিউজ, এনবিসি নিউজ।

আরও পড়ুন:

 

/এসএ/এএ/

সম্পর্কিত
বিমানযাত্রীর পকেট থেকে জ্যান্ত সাপ উদ্ধার
দোহায় হামাসের কার্যালয় বন্ধের চিন্তা করছে কাতার
যুক্তরাজ্যের স্থানীয় নির্বাচনে কনজারভেটিভদের বড় পরাজয়
সর্বশেষ খবর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
হাল্যান্ডে লণ্ডভণ্ড উলভস
হাল্যান্ডে লণ্ডভণ্ড উলভস
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
নিষ্পত্তির অপেক্ষায় হেফাজতের ২০৩ মামলা
নিষ্পত্তির অপেক্ষায় হেফাজতের ২০৩ মামলা
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ