ভারত-চীন হাতে হাত ধরে এগিয়ে যাবে: শি জিনপিং

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৩৫, অক্টোবর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:০৫, অক্টোবর ১৩, ২০১৯

উন্নয়ন ও কৌশলগত বিশ্বাস জোরালো করতে ভারত ও চীনের পরস্পরের সুযোগ-সুবিধার দিকে নজর রাখা উচিত বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দুই দিনের ভারত সফর শেষে শনিবার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেছেন। বিবৃতিতে তিনি বলেন, দুই দেশ ভালো প্রতিবেশী ও সহযোগী হতে পারে যারা সম্প্রীতি বজায় রেখে হাতে হাত ধরে এগিয়ে যেতে পারে।

দুই দিনের অনানুষ্ঠানিক বৈঠকে অংশ নিতে শুক্রবার তামিলনাড়ুর মামাল্লাপুরাম শহরে পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিনিপিং। চেন্নাই বিমানবন্দরে অবতরণের পরে তাকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও চীনের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হয়। পরে চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার ও শনিবার দুই নেতা পরস্পরের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকে নিরাপত্তা থেকে শুরু করে বাণিজ্য পর্যন্ত নানা ইস্যুতে মতবিনিময় করেন।

শনিবার সফর শেষ এক বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, দুই দেশের মতপার্থক্য সঠিক দৃষ্টিকোণ থেকে দেখতে হবে। এগুলোকে সামগ্রিক দ্বিপাক্ষিক স্বার্থের সঙ্গে মেশানো উচিত হবে না। একই সঙ্গে যোগাযোগের মাধ্যমে বোঝাপড়ার চেষ্টা চালাতে হবে আর ধারাবাহিকভাবে মতপার্থক্য ঘোচাতে হবে। দুই প্রতিবেশী শক্তি বন্ধুত্বপূর্ণ উন্নয়নের মহাসড়কে হাঁটতে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

নির্দিষ্ট সময় পরপর ও কার্যকর উপায়ে দুই দেশের কৌশলগত যোগাযোগ অব্যাহত রাখা হবে বলেও মনে করেন চীনের প্রেসিডেন্ট। বিবৃতিতে তিনি বলেন, আগামী কয়েক বছর দুই দেশের জন্য গুরুত্বপূর্ণ হবে। দুই দেশের মূল স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুগুলো সতর্কভাবে মোকাবিলা করতে হবে বলে জানান তিনি।

/জেজে/এমএমজে/

সম্পর্কিত

লাইভ

টপ