কাশ্মিরের বর্তমান পরিস্থিতি ‘অস্থিতিশীল’: ম্যার্কেল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৪৬, নভেম্বর ০২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৫৪, নভেম্বর ০২, ২০১৯

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বর্তমান পরিস্থিতি স্থিতিশীল নয় এবং অবশ্যই এই পরিস্থিতির উন্নতি ঘটাতে হবে। সম্প্রতি কাশ্মির পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সংসদীয় প্রতিনিধিদের উদ্বেগ প্রকাশের পর শুক্রবার (১ নভেম্বর) দিল্লি সফররত জার্মান চ্যান্সেলর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন। দেশটির সম্প্রচারমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

চলতি বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মির। সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। আটক করা হয়েছে শত শত নেতাকর্মীকে। অভিযোগ উঠেছে, এরপর থেকেই সেখানে সংবাদমাধ্যমের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে বেসামরিক মানুষের ওপর অকথ্য নির্যাতন চালিয়ে যাচ্ছে ভারতীয় বাহিনী। নির্যাতনের শিকার হয়ে কয়েকজনের মৃত্যুর খবরও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে ভারতীয় কর্তৃপক্ষ এসব স্বীকার করছে না। সেখানকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচের মতো মানবাধিকার সংস্থাগুলো।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, ‘কাশ্মিরের বর্তমান পরিস্থিতি টেকসই নয়, তা ভাল নয়, অবশ্যই এর পরিবর্তন করতে হবে।’

ভারত ও জার্মানির প্রতিনিধি পর্যায়ের আলোচনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন অ্যাঞ্জেলা ম্যার্কেল। শুক্রবার সন্ধ্যায় ভারতীয় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে দুই দেশের কয়েকজন মন্ত্রী ও কর্মকর্তার উপস্থিতিতে এই বৈঠক হয়। ওই বৈঠকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে। 

/এইচকে/

লাইভ

টপ