জার্মান জাদুঘর থেকে ‘শত কোটি ইউরো মূল্যে’র ধনদৌলত চুরি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১৮, নভেম্বর ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫০, নভেম্বর ২৫, ২০১৯

ইউরোপের একটি বৃহত্তম শিল্প সংগ্রহশালা হিসেবে পরিচিত জার্মানির একটি জাদুঘর থেকে শত কোটি ইউরো মূল্যে ধনদৌলত চুরি হয়েছে। সোমবার জার্মান পুলিশ এ তথ্য জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক খবরে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, ড্রেসডেন শহরের অবস্থিত গ্রিন ভোল্ট নামে পরিচিত এই জাদুঘর থেকে কয়েকশ’ গুরুত্বপূর্ণ শিল্পকর্ম চুরি করা হয়েছে। সোমবার ভোরের দিকে চোরেরা আগুন লাগায়। এতে জাদুঘরের বিদ্যুৎ সরবরাহ ও নিরাপত্তা সতর্কীকরণ ব্যবস্থা বিকল হয়ে পড়েছে।

জার্মান পুলিশ এই ঘটনা যুদ্ধপরবর্তী সময়ে সবচেয়ে বড় চুরি বলে আখ্যায়িত করছে।

এই জাদুঘরের সবচেয়ে বিখ্যাত শিল্পকর্ম অগাস্টাস দ্য স্ট্রং চেম্বারে রাখা থাকে। চোরেরা ওই চেম্বারে ঢুকতে পেরেছে কিনা তা জানা যায়নি।

সোমবার সকালে পুলিশের এক মুখপাত্র বলেছেন, আমরা নিশ্চিত করছি যে গ্রিন ভোল্টে চুরি হয়েছে। দুর্বৃত্তরা পলাতক।

স্থানীয় ট্যাবলয়েড বিল্ড-এর খবরে বলা হয়েছে, চোরদের লক্ষ্য ছিল অলঙ্কার সংগ্রহশালা। তারা ছোট্ট জানালা দিয়ে ভবনে প্রবেশ করে।

এই জাদুঘরে তিন সহস্রাধিক অলঙ্কার ও গুরুত্বপূর্ণ শিল্পকর্ম ভর্তি দশটি কক্ষ রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাদুঘর ভবনটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল, পরে তা মেরামত করে ২০০৬ সালে দর্শণার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। ১৭২৪ সালে প্রতিষ্ঠার পর থেকেই পর্যটকদের আকর্ষণ ছিল এই জাদুঘর।

জার্মানি সাম্প্রতিক ইতিহাসে এটি দ্বিতীয় বড় ধরনের চুরির ঘটনা। এর আগে ২০১৭ সালে বার্লিনের বোডে জাদুঘর থেকে ১০০ কেজি ওজনের ২৪ ক্যারেট সোনার একটি মুদ্রা চুরি হয়েছিল।

 

/এএ/

লাইভ

টপ