বিশ্ব খাদ্য সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:২৬, ডিসেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:২১, ডিসেম্বর ১০, ২০১৯

২০১৯ সালের বিশ্ব খাদ্য সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ৮৩তম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন। সোমবার প্রকাশিত ‘গ্লোবাল সিকিউরিটি ইনডেক্স’-এর প্রতিবেদনে উঠে এসেছে এমন চিত্র। দ্য ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের সমীক্ষার ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনে ১১৩টি দেশের ডাটা তুলে ধরা হয়েছে। ক্রয়ক্ষমতা, খাবারের প্রাপ্যতা, সবার জন্য পুষ্টিকর খাবারের গুণমানের মতো উপাদানগুলোর ওপর ভিত্তি করে এ প্রতিবেদনে দেশগুলোর র‍্যাংকিং বা অবস্থান নির্ধারণ করা হয়েছে।

টানা দ্বিতীয়বারের মতো তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। এরপর রয়েছে যথাক্রমে আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড ও নরওয়ে। সপ্তম স্থানে রয়েছে সুইডেনের নাম। এরপর রয়েছে যথাক্রমে কানাডা, নেদারল্যান্ডস ও অস্ট্রিয়ার নাম।

তালিকায় ৬৬তম স্থান নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে শ্রীলঙ্কা। ভারত, পাকিস্তান ও নেপালের অবস্থান যথাক্রমে ৭২, ৭৮ ও ৭৯তম।

তালিকায় স্থান পাওয়া এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২০তম। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে ওপরের দিকে রয়েছে যথাক্রমে সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, কাজাখস্তান, থাইল্যান্ড ও আজারবাইজান।

এবারের প্রতিবেদনে খাদ্য নিরাপত্তার ওপর পরিবেশগত সংকটের সম্ভাব্য হুমকির বিষয়টি তুলে ধরা হয়েছে।

/এমপি/এমএমজে/

লাইভ

টপ