‘গুরুত্বপূর্ণ পরীক্ষা’র দাবি উ. কোরিয়ার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:৩৩, ডিসেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:৩৯, ডিসেম্বর ১৫, ২০১৯

আবারও ‘গুরুত্বপূর্ণপরীক্ষা’ করেছে বলে দাবি করলো উত্তর কোরিয়া। শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে গুরুত্বপূর্ণ এক পরীক্ষা চালিয়েছে তারা। তবে সেটা কি ধরনের পরীক্ষা তা এখনও জানা যায়নি।

একদিন পরই মার্কিন বিশেষ দূত স্টিফেন সিগান তিনদিনের সফরে সিউল যাচ্ছেন। তার আগেই এই পরীক্ষার কথা জানা গেল। যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা বাতিলের পর গত সপ্তাহেই উত্তর কোরিয়ার  এক খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা চালানোর খবর জানা যায়। সেসময়ও বিস্তারিত কিছু বলা হয়নি।

দেশটির এক মুখপাত্র উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানায়, সোহে স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে শুক্রবার রাতে এই পরীক্ষা চালানো হয়। তবে এই বিষয়ে আর কোনো তথ্য জানাননি ওই মুখপাত্র।

স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে উত্তর কোরিয়া কী ধরনের বা কী বিষয়ে পরীক্ষা চালিয়েছে তা এখনো পরিষ্কারভাবে জানা যায়নি। তবে ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টসের বিশেষজ্ঞ অঙ্কিতা পান্ডে জানিয়েছেন, এই পরীক্ষাটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ভূমিভিত্তিক পরীক্ষা হতে পারে।

 উত্তর কোরিয়া নতুন পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তির জন্য যুক্তরাষ্ট্রকে এক বছরের সময়সীমা বেঁধে দিয়েছিল, যাতে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়। অন্যথায় বিকল্প পথে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিল পিয়ংইয়ং। সম্প্রতি জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরীয় দূত কিম সং বলেন, এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কোনও দীর্ঘমেয়াদি আলোচনার প্রয়োজন নেই। পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা থেকে এরই মধ্যে চলে গেছে।

/এমএইচ/

লাইভ

টপ