‘ইরানকে পারমাণবিক অস্ত্রধর হতে দেবে না ইসরায়েল’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:১৪, জানুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:১৭, জানুয়ারি ১৫, ২০২০

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরানকে পারমাণবিক অষ্ত্র তৈরির সক্ষমতা অর্জন করতে দেবে না। একই সঙ্গে মঙ্গলবার তিনি পশ্চিমা দেশগুলোকে তেহরানের বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেন, ইরানের পারমাণবিক কর্মসূচি ঘিরে যা ঘটছে তা সম্পর্কে পুরোপুরি অবগত আমরা। ইরান ভাবছে তারা পারমাণবিক অস্ত্র অর্জন করতে পারবে। আমি আবারও বলতে চাই, ইরানকে পারমাণবিক অস্ত্রের সক্ষমতা অর্জন করতে দেবে না ইসরায়েল।

ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি ইরানের সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি নিয়ে বিতর্ক প্রক্রিয়া শুরু করার প্রেক্ষিতে নেতানিয়াহু বলেছেন, জাতিসংঘে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।

জাতিসংঘের পূর্ববর্তী রেজ্যুলেশন অনুসারে, ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি নিয়ে বিরোধ প্রক্রিয়া শুরু হলে শেষ পর্যন্ত ইরানের বিরুদ্ধে পূর্বের নিষেধাজ্ঞাগুলো কার্যকর হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের জুনে ভিয়েনায় নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে ২০১৮ সালের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। এরপর ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে।

 

/এএ/

লাইভ

টপ