বিশ্বের ময়লার ঝুড়ি হতে চাই না: বর্জ্য ফেরত পাঠিয়ে মালয়েশিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৩, জানুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৩, জানুয়ারি ২০, ২০২০

পশ্চিমা ১৩টি উন্নত দেশের দেড়শ কন্টেইনার প্লাস্টিক বর্জ্য ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। গত বছরের শেষ চার মাসে এগুলো ফেরত পাঠানো হয়। সোমবার দেশটির পরিবেশমন্ত্রী হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, যারা আমাদের বিশ্বের ময়লার ঝুড়ি বানাতে চায় তাহলে তারা সেই স্বপ্ন দেখতে থাকুক। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস এখবর জানিয়েছে।

২০১৮ সালে চীন প্লাস্টিক বর্জ্য আমদানি নিষিদ্ধ করলে তা দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাঠানো হয়। কিন্তু মালয়েশিয়াসহ বেশ কয়েকটি উন্নয়নশীল দেশ তা গ্রহণ করতে রাজি হচ্ছে না।

মালয়েশিয়ার পরিবেশমন্ত্রী ইয়ো বি ইন বলেছেন, এই বছরের মাঝামাঝিতে আরও ১১০টি কন্টেইনার ফেরত পাঠানো হবে। গুরুত্বপূর্ণ বন্দরে কঠোরভাবে আইন বাস্তবায়নের কারণে ৩ হাজার ৭৩৭ মেট্রিক টন বর্জ সফলভাবে ফেরত পাঠানো গেছে। এই সময়ের মধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে দুই শতাধিক অবৈধ প্লাস্টিক নবায়ন কারখানা।

মন্ত্রী জানান, ফেরত যাওয়া কন্টেইনারগুলোর মধ্যে ফ্রান্সে ৪৩, যুক্তরাজ্যে ৪২, যুক্তরাষ্ট্রে ১৭, কানাডায় ১১, স্পেনে ১০টি রয়েছে। বাকিগুলো পাঠানো হয়েছে হংকং, জাপান, সিঙ্গাপুর, পর্তুগাল, চীন, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও লিথুয়ানিয়াতে।

পরিবেশমন্ত্রী আরও বলেন, ফেরত পাঠানোর কোনও খরচ মালয়েশিয়া বহন করেনি। জাহাজ কোম্পানি ও বর্জ আমদানি-রফতানির জন্য দায়ী কোম্পানিগুলোকে সব খরচ বহন করতে হয়েছে।

যুক্তরাষ্ট্র এই বছর আরও ৬০টি কন্টেইনার ফেরত নেবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া মালয়েশিয়ার বন্দরে আটক আছে কানাডার ১৫, জাপানের ১৪, যুক্তরাজ্যের ৯ ও বেলজিয়ামের ৮ টি কন্টেইনার।

 

/এএ/

লাইভ

টপ