এনপিটি থেকে বেরিয়ে যাওয়ার হুঁশিয়ারি ইরানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:৫১, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৫২, জানুয়ারি ২১, ২০২০

পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি (এনপিটি) থেকে বেরিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন,তার দেশের পরমাণু কর্মসূচির বিষয়টি আবারও নিরাপত্তা পরিষদে তোলা হলে তেহরান এনপিটি থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি বিবেচনা করবে। সোমবার ইরানের একটি বার্তা সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমন হুঁশিয়ারি দেন তিনি।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তার দেশ ইউরোপীয় দেশগুলোকে এক বছর সময় দিয়েছে। এরপরই তেহরান নিজের দেওয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন স্থগিত রাখতে শুরু করে। তবে নতুন করে আর প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার কোনও পদক্ষেপ নেওয়া হবে না।

জাভেদ জারিফ বলেন, ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি রক্ষা করা শুরু করলে ইরানও পরমাণু সমঝোতায় নিজের দেওয়া প্রতিশ্রুতিগুলো পূরণ করতে শুরু করবে।

২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সে সময় ওই সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন তেহরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানায়। তারা ঘোষণা দেয়, এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রকে ছাড়াই তা বাস্তবায়ন করা হবে।

২০১৯ সালের ৮ মে তিন ইউরোপীয় দেশের বিরুদ্ধে প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থতার অভিযোগ তুলে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার ঘোষণা দেয় ইরান। পরে আরও চার দফায় আরও কিছু ধারার বাস্তবায়ন স্থগিতের ঘোষণা দেয় তেহরান। সূত্র: পার্স টুডে।

/এমপি/

লাইভ

টপ