নাগরিকদের সৌদি ভ্রমণের অনুমতি দিচ্ছে ইসরায়েল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২৬, জানুয়ারি ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৫৩, জানুয়ারি ২৬, ২০২০

নিজ দেশের নাগরিকদের প্রথমবারের মতো সৌদি আরব ভ্রমণের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। ২৬ জানুয়ারি রবিবার সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, শর্তসাপেক্ষে নাগরিকদের সৌদি যাওয়ার অনুমতি দেওয়া হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
ইসরায়েলের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়ে দেরি বলেছেন, দুই কারণে আমাদের নাগরিকদের সৌদি ভ্রমণের অনুমতি দেওয়া হবে। হজসহ অন্যান্য ধর্মীয় ও ব্যবসায়িক কারণে অনুমতি পাবে তারা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ভ্রমণকারীদের আলাদাভাবে সৌদি কর্তৃপক্ষেরও অনুমতি নিতে হবে।

এমন সময়ে ইসরায়েলি কর্তৃপক্ষের এ ঘোষণা এলো যার কদিন আগেই গত ২৩ জানুয়ারি পোল্যান্ডের একটি কনসেনট্রেশন ক্যাম্প পরিদর্শন করে সৌদি আরবের একটি প্রতিনিধি দল। দলটির নেতৃত্ব দেন সৌদি আরবের সাবেক বিচারমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা। সেখানে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মারা যাওয়া ইহুদিদের প্রতি সম্মান জানান। ইহুদিদের নিয়ে একসঙ্গে প্রার্থনায় মিলিত তিনি। ১৯৪৫ সালের ২৭ জানুয়ারি সোভিয়েত বাহিনী নাৎসিদের কাছ থেকে ক্যাম্পটি মুক্ত করে। এর ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই সফরের আয়োজন করা হয়। এই সফরকে ‘ঐতিহাসিক' হিসেবে আখ্যায়িত করেছে আমেরিকান ইহুদি কমিটি বা এজেসি।

গত কয়েক বছর ধরে অবশ্য এমনিতেই ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্কোন্নয়নের আভাস পাওয়া যাচ্ছিল। ২০১৮ সালে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে ইসরায়েলে যেতে সৌদি আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়ার মধ্য দিয়ে বিষয়টি নতুন করে প্রকাশ্যে আসে।

অধিকাংশ মুসলিম দেশ ইসরায়েলকে স্বীকৃতি না দেওয়ায় ইসরায়েলমুখী বিমানগুলো এসব দেশের আকাশসীমা ব্যবহার করতে পারে না। ফলে ঘুরপথে দীর্ঘ সময় নিয়ে দেশটিতে পৌঁছাতে হয় এসব বিমানকে। তবে সৌদি আকাশসীমা ব্যবহারে অপেক্ষাকৃত কম সময়ে ইসরায়েল সফরের সুযোগ পায় ভারতীয় যাত্রীরা। সূত্র : রয়টার্স, আল জাজিরা।

/এইচকে/এমপি/

লাইভ

টপ