ট্রাম্পের ভাষণ ছিঁড়ে ফেললেন পেলোসি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২১, ফেব্রুয়ারি ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৪২, ফেব্রুয়ারি ০৫, ২০২০

একাধিক নাটকীয় ঘটনার মধ্য দিয়ে মার্কিন কংগ্রেসে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে এদিন নিজ প্রশাসনের নীতিমালার পক্ষে যুক্তি তুলে ধরেছেন তিনি। দাবি করেছেন, তার প্রশাসন আবারও যুক্তরাষ্ট্রের সুনাম ফিরিয়ে এনেছে। তবে তার এ ভাষণের সময় বেশ কয়েকটি নাটকীয় ঘটনা ঘটে।
অধিবেশন কক্ষে ঢোকার পর স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে হাত মেলাননি ট্রাম্প। তার ভাষণ শেষ হওয়ার পর প্রেসিডেন্টের পেছনে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যখন করতালি দিচ্ছেন, তখন তার ঠিক পাশে দাঁড়িয়ে স্পিকার ন্যান্সি পেলোসি সেই ভাষণের কপি ছিঁড়ে ফেলেন।

সম্প্রতি ট্রাম্পকে অভিশংসনের পক্ষে রায় দেয় মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ। এ প্রক্রিয়ায় সক্রিয় ভূমিকা পালন করেন ডেমোক্র্যাট দলীয় স্পিকার ন্যান্সি পেলোসি। এই অভিশংসনকে কেন্দ্র করে মার্কিন কংগ্রেসের দুই কক্ষেই রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে ব্যাপক বিভক্তি সৃষ্টি হয়েছে। অবশ্য সেই অভিশংসনের পর উচ্চকক্ষ সিনেটে ট্রাম্প খালাস পেয়ে যাবেন, এটা প্রায় নিশ্চিত। কেননা, সেখানে ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

ট্রাম্প তার স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি এখন চাঙ্গা হয়েছে। বিশেষ করে চীনের সঙ্গে বাণিজ্যিক সমতা তৈরি হওয়ায় কর্মসংস্থান বহুগুণ বেড়েছে। মানুষ আবারও ওয়াশিংটনকে সমীহ করতে শুরু করেছে। সূত্র: বিবিসি।

/এমপি/

লাইভ

টপ