জননিরাপত্তা আইনে এবার আটক হলেন কাশ্মিরি নেতা শাহ ফয়সাল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪০, ফেব্রুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩২, ফেব্রুয়ারি ১৫, ২০২০

কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্তের কঠোর সমালোচক হয়ে ওঠা শাহ ফয়সালকে গত বছরের আগস্টে শাহ ফয়সালকে আটক করা হয়। এবার এই কাশ্মিরি নেতাকে বিতর্কিত জন নিরাপত্তা আইনে গ্রেফতার দেখিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এই আইনে বিনা বিচারে তিন মাস পর্যন্ত আটক রাখা যায় আবার একাধিকবার আটকের মেয়াদ বাড়ানোরও সুযোগ রয়েছে। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।

কাশ্মিরি নেতা শাহ ফয়সাল

২০১০ সালে ভারতের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন শাহ ফয়সাল। গত বছর রাজনীতিতে যোগ দেওয়ার ঘোষণা দেন তিনি। ওই বছরের ৫ আগস্ট কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের পর ১৪ আগস্ট দিল্লি বিমানবন্দর থেকে তাকে আটক করে কাশ্মিরে ফেরত পাঠানো হয়। বর্তমানে সেখানেই আটক রয়েছেন তিনি।

শনিবার শাহ ফয়সালকে জন নিরাপত্তা আইনে গ্রেফতারের কথা জানায় এনডিটিভি। এর আগে বিতর্কিত এই আইনে গ্রেফতার হয়েছেন কাশ্মিরের সাবেক তিন মুখ্যমন্ত্রী-ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি। এছাড়াও এই আইনে আটক রয়েছেন আলী মোহাম্মদ সাগর, নাইম আখতার, সারতাজ মাদানি এবং হিলাল লোনের মতো কাশ্মিরি নেতারা।

বিতর্কিত ওই আইনে নতুন করে আটক হওয়া শাহ ফয়সালের দেশত্যাগের ওপর গত বছরের ১২ আগস্ট নিষেধাজ্ঞা জারি করে ভারতের গোয়েন্দা সংস্থা। ১৪ আগস্ট গ্রেফতারের পর শাহ ফয়সাল জানান যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ে নিজের পড়াশোনা শেষ করতে যাচ্ছিলেন তিনি। তবে সরকারের তরফে জানানো হয়, পর্যটন ভিসায় যেতে চেয়েছিলেন তিনি, শিক্ষার্থী ভিসায় নয়।    

 

/জেজে/

লাইভ

টপ