বোরকা ইস্যুতে তসলিমাকে পাল্টা আক্রমণ এআর রাহমানের মেয়ের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৫৭, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৬, ফেব্রুয়ারি ১৭, ২০২০

বোরকা পরা নিয়ে বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের সঙ্গে ভারতের জনপ্রিয় সংগীতজ্ঞ ও অস্কারজয়ী এ আর রাহমানের মেয়ে খাতিজা বিরোধে জড়িয়ে পড়েছেন। খাতিজার বোরকা পরা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার পর তসলিমাকে আক্রমণ করেছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

১১ ফেব্রুয়ারি তসলিমা নাসরিন খাতিজার কালো বোরকা পরিহিত একটি ছবি টুইটারে প্রকাশ করেন। তিনি লেখেন, ‘আমি এ আর রাহমানের গান অনেক পছন্দ করি। কিন্তু যখনই আমি তার প্রিয় মেয়েকে দেখি, আমার দম বন্ধ হয়ে আসে। শিক্ষিত ও সংস্কৃতিমনা পরিবারেও যে খুব সহজে মগজধোলাই করা যায়, তা জানা সত্যিকার অর্থেই হতাশার।’

তসলিমার এই টুইট ১ হাজার ৭০০ বারের বেশি শেয়ার হয়েছে এবং এতে লাইক পড়েছে ৬ হাজারের মতো।

টুইটারে না থাকা খাতিজা তসলিমার সমালোচনার জবাব দিতে ইনস্টাগ্রামকেই বেছে নেন। ইনস্টাগ্রামে তার ৩৩ হাজারের বেশি ফলোয়ার রয়েছে। ১৪ ফেব্রুয়ারি তসলিমার সমালোচনার জবাব দেন। তসলিমার একটি টুইটের স্ক্রিনশট পোস্ট করে খাতিজা লিখেছেন, ‘দেশে অনেক কিছুই ঘটছে এবং সব মানুষ উদ্বিগ্ন এক নারী কী পোশাক পরেছেন তা নিয়ে’।

এ আর রাহমানের মেয়ে পোস্টের শেষে সরাসরি তসলিমা নাসরিনকে লিখেছেন, ‘প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকে আপনার নিশ্বাস বন্ধ হয়ে আসে বলে দুঃখ প্রকাশ করছি। কিছু মুক্ত বাতাস গ্রহণ করুন। কারণ, এতে আমার নিশ্বাস বন্ধ হয় না। বরং আমি যে অবস্থান নিয়েছি এতে গর্বিত ও ক্ষমতায়িত অনুভব করি। আপনাকে পরামর্শ দিচ্ছি, গুগলে খোঁজ নিয়ে দেখুন, সত্যিকার নারীবাদ কী। কারণ, নারীবাদ কখনও অন্য নারীকে অপদস্থ বা বিষয়টিতে তার বাবাকে জড়িয়ে আনা নয়’।

খাতিজা আরও লিখেছেন, ‘আপনাকে আমার ছবি পাঠিয়েছি বলে তো মনে পড়ছে না’।

এছাড়া তিনি ইনস্টাগ্রামে তসলিমার টুইট নিয়ে অনেক পোস্ট করেছেন। বেশিরভাগই পছন্দ করার স্বাধীনতা সংশ্লিষ্ট।

তসলিমা নাসরিনের পরের টুইটগুলোতে খাতিজার নাম উল্লেখ করা হয়নি। তবে পোস্টগুলোতে তাকে ব্যঙ্গ করা হয়েছে। তিনি লিখেছেন, ‘বোরকাওয়ালিরা ক্ষমতাশালী। যুদ্ধ হলো শান্তি। স্বাধীনতা মানে দাসত্ব। অজ্ঞতাই শক্তি।’

/এএ/এমওএফ/

লাইভ

টপ