করোনা ভাইরাস, বিশ্বজুড়ে প্রবৃদ্ধি কমার আশঙ্কা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:১৪, ফেব্রুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৯, ফেব্রুয়ারি ২২, ২০২০

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে বিশ্বজুড়ে প্রবৃদ্ধি কমে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। শনিবার রিয়াদে বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক অনুষ্ঠানে এমন আশঙ্কার কথা জানান সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনা জর্জিয়াভা।
ক্রিস্টিনা জর্জিয়াভা জানান, ভাইরাস সংক্রমণের ফলে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি গড়ে দশমিক ১ শতাংশ কমে যেতে পারে। আর এর সবচেয়ে বড় ধাক্কাটি যাবে চীনের ওপর দিয়ে।

তিনি বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে এ বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশে নেমে আসতে পারে। গত বছর এটি ৬ শতাংশের বেশি ছিল।

এদিকে বিশ্বের বিভিন্ন স্থানে করোনা ভাইরাসে আক্রান্তদের সঙ্গে চীনের দৃশ্যমান কোনও সংযোগ না থাকায় উদ্বেগ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস। তিনি বলেছেন, ভাইরাসটির বিস্তার ঠেকানোর সুযোগ সংকুচিত হয়ে আসছে।

ড. তেদ্রোস বলেছেন, চীনের বাইরে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা কম। কিন্তু যেভাবে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে তা উদ্বেগজনক। তিনি বলেন, চীনে ভ্রমণ বা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শের মতো স্পষ্ট মহামারীর সংযোগ না থাকার কারণে বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা নিয়ে আমরা উদ্বিগ্ন। সূত্র: রয়টার্স।

/এমপি/

লাইভ

টপ
X