দিল্লিতে সহিংসতা: মসজিদে অগ্নিসংযোগ, মিনারে হনুমান পতাকা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:২৯, ফেব্রুয়ারি ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০২, ফেব্রুয়ারি ২৬, ২০২০

ভারতের রাজধানী দিল্লির অশোকনগর এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় একটি মসজিদে আগুন লাগিয়ে দিয়েছে উগ্র হিন্দুত্ববাদীরা। অগ্নিসংযোগের পর উন্মত্ত জনতা ‘জয় শ্রী রাম’, ‘হিন্দুস্তান হিন্দুদের’ স্লোগান দিয়ে মহড়া দেয়। এ সময় মসজিদের মিনারে একটি হনুমান পতাকা উড়িয়ে দেওয়া হয়। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়্যার এ খবর জানিয়েছে।


সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ছড়িয়ে পড়া একটি ভিডিওর বরাতে দ্য ওয়্যার লিখেছে, উন্মত জনতার একজনকে হাতে একটি ভারতীয় পতাকা নিয়ে মসজিদের মিনারে আরোহন করতে দেখা গেছে। মিনারের একাংশ ভাঙতে চেষ্টা করেন ওই ব্যক্তি। কিন্তু শেষ পর্যন্ত তিনি সফল হননি।

মসজিদের ভবন সংশ্লিষ্ট ও আশেপাশের দোকানগুলোতে লুটপাট চালানো হয়েছে। স্থানীয়রা দাবি করেছেন, লুটপাটকারীরা ওই এলাকার বাসিন্দা নন। এলাকাটিতে বেশিরভাগই হিন্দু তবে কয়েকটি মুসলিম পরিবার রয়েছে। ঘটনাস্থলে দমকলবাহিনীর কর্মীদের দেখা গেলেও পুলিশের উপস্থিতি ছিল না।

স্থানীয়রা বলেছেন, পুলিশ ওই এলাকা থেকে মুসলিম সম্প্রদায়ের মানুষদের সরিয়ে দিয়েছে।

রবিবার সন্ধ্যা থেকে দিল্লিতে সহিংসতা বেড়েছে। বিশেষ করে তিনদিনের মধ্যে জাফরাবাদ ও চাঁদবাগ এলাকা থেকে সিএএবিরোধী বিক্ষোভকারীদের হটিয়ে দিতে বিজেপি নেতা কপিল মিশরা দিল্লি পুলিশকে আল্টিমেটাম দেওয়ার পর এই সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার পর্যন্ত সহিংসতায় ১৩ জন নিহতের খবর পাওয়া গেছে। উত্তর-পূর্ব দিল্লির বেশ কিছু এলাকায় মুসলিমদের ওপর হামলায় পুলিশ সহযোগিতা করেছে বলে অভিযোগ রয়েছে। এদিন বেশ কয়েকজন সাংবাদিকও হামলার শিকার হন। উন্মত্ত জনতা তাদের ফোন কেড়ে নিয়ে ছবি ও ভিডিও মুছে ফেলেছে। যেগুলোতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের প্রমাণ ছিল।

 

/এএ/

লাইভ

টপ