করোনা আতঙ্কের মধ্যেই চীন-কম্বোডিয়া সামরিক মহড়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৫২, মার্চ ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:৫৪, মার্চ ১৪, ২০২০

বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার ঘটনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক মহামারী ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা জারির মধ্যেই যৌথ সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে চীন ও কম্বোডিয়া। সংহতির নির্দশন হিসেবে ১৯ দিনের এই মহড়ায় অংশ নেবে উভয় দেশের ৩ হাজার সেনা। শনিবার এইম মহড়া শুরু হবে।  কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় বিশ্বের বিভিন্ন দেশে যখন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতা বাতিল হচ্ছে তখন চীনের সঙ্গে বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে কম্বোডিয়া। গোল্ডেন ড্রাগন শিরোনামের এই মহড়া কম্বোডিয়ার দক্ষিণাঞ্চলীয় কাম্পট প্রদেশে অনুষ্ঠিত হবে। এবারের মহড়ার মূল লক্ষ্য থাকবে সন্ত্রাসদমন ও মানবিকতা।

২০১৬ সালে প্রথমবারের মতো গোল্ডেন ড্রাগন মহড়া অনুষ্ঠিত হয়েছিল। তখন কম্বোডিয়ার ২৮০ ও চীনের ৯৭ জন সেনা অংশগ্রহণ করেছিল। এবার অংশ নেবেন ৩ হাজার সেনা। এদের মধ্যে চীনের পিপল’স লিবারেশন আর্মির ২৬৫ জন সেনা অংশ নেবে। চলবে ১ এপ্রিল পর্যন্ত।

মহড়ায় সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হবে। এসব সামরিক সরঞ্জামের মধ্যে থাকবে ট্যাংক, গোলাবারুদ, আগ্নেয়াস্ত্র ও হেলিকপ্টার।

২০১৯ সালের শেষ দিকে চীনে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেই এই মহড়া অনুষ্ঠিত হবে। শুক্রবার পর্যন্ত চীনে ৩ সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৮১ হাজার। আক্রান্তের মধ্যে ৬৩ হাজার জন সুস্থ হয়েছেন।

গত সপ্তাহে কম্বোডিয়াতে সিয়েম রিয়েপ এলাকায় প্রথম করোনা ভাইরাসে আক্রান্তকে শনাক্ত করা হয়েছে। মেকং নদীতে তিন ব্রিটিশ পর্যটকও আক্রান্ত হয়েছেন। তাদেরকে পর্যটন নৌকায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটের তথ্য অনুসারে, চীনে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা কমে আসলেও শুক্রবার পর্যন্ত তা  ১২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস। আক্রান্ত হয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৩৭ জন মানুষ। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭০ হাজার ৭৩৩ জন। তবে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে শুক্রবার (১৩ মার্চ) রাত পর্যন্ত প্রাণ হারিয়েছে পাঁচ হাজার ১২০ জন। 

/এএ/

লাইভ

টপ