যুক্তরাষ্ট্রের আদিবাসী এলাকায় ছড়াচ্ছে করোনা, উদ্বেগে আঞ্চলিক নেতারা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৪৭, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৫৯, এপ্রিল ০৩, ২০২০




যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় আদিবাসী এলাকা নাভাজো নেশনে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ায় তা নিয়ে উদ্বেগে পড়েছেন আঞ্চলিক নেতারা। তাদের আশঙ্কা, মহামারি পরিস্থিতি মোকাবিলার মতো যথেষ্ট চিকিৎসা সরঞ্জামাদি তাদের কাছে নেই। তার ওপর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন্দ্রীয় সরকার অনেক বেশি সময় নিচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।




নাভাজো নেশনের বাসিন্দা

আরিজোনা, নিউ মেক্সিকো এবং ইউটা-যুক্তরাষ্ট্রের এ তিন অঙ্গরাজ্যের ৭১ হাজার বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত স্বায়ত্তশাসিত এলাকা নাভাজো নেশন। এটি নাভাজো জনগোষ্ঠীর সাড়ে তিন লাখ মানুষের জন্য সংরক্ষিত এলাকা হিসেবে বিবেচিত। বুধবার (১ এপ্রিল) স্থানীয় স্বাস্থ্য অধিদফতর এবং নাভাজো এরিয়া ইন্ডিয়ান হেলথ সার্ভিস জানিয়েছে, নাভাজো নেশনে এ পর্যন্ত ১৭৪ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এক সপ্তাহ আগে সেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৪৯ জন।

পরিস্থিতি মোকাবিলায় কড়াকড়ি আরোপ করেছে নাভাজো নেশনের নেতারা। সেখানকার প্রেসিডেন্ট জোনাথন নেজ জানিয়েছেন, ভ্রমণের হার কমাতে গত ৩০ মার্চ থেকে ওই এলাকায় কারফিউ জারি রাখা হয়েছে। রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত এ কারফিউ চলে। জরুরি কাজে নিয়োজিত থাকা মানুষ এ কারফিউর আওতামুক্ত থাকে, তবে তাদেরকেও রাস্তায় বের হওয়ার যৌক্তিক কারণ প্রদর্শন করতে হয়।

গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্ক বন্ধে বিলম্ব করাকে নাভাজো এলাকায় করোনা ছড়ানোর কারণ মনে করছেন নাভাজো নেতারা। কয়েক সপ্তাহ ধরে পার্কটি বন্ধ করে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন তারা। এটি বন্ধ করা হয় গত মঙ্গলবার (৩১ মার্চ)। নাভোজার প্রেসিডেন্ট নেজ বলেন, ‘পার্ক যখন বন্ধ করা দরকার ছিল তার চেয়ে অনেক বেশি দেরিতে বন্ধ হয়েছে। তারপরও আমরা খুশি যে এটি বন্ধ হয়েছে।’

গ্র্যান্ড ক্যানিয়ন বন্ধ করে দেওয়াকে ইতিবাচক পদক্ষেপ মনে করা হলেও কর্তৃপক্ষের আশঙ্কা, যুক্তরাষ্ট্রের আদিবাসী জনগোষ্ঠীর জন্য করোনাভাইরাস হুমকি তৈরি করতে পারে।

নিউ মেক্সিকোর গভর্নর মিশেল লুজান গ্রিশাম বলেছেন, নাভাজো নেশনে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেছেন তিনি।

/এফইউ/

লাইভ

টপ