করোনায় লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী জিবরিলের মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:৪৫, এপ্রিল ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৪৬, এপ্রিল ০৮, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিলের মৃত্যু হয়েছে। রবিবার (৫ এপ্রিল) মিশরের কায়রোর একটি হাসপাতালে ৬৮ বছর বয়সে তার মৃত্যু হয়। তার মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে তার দল ন্যাশনাল ফোর্সেস অ্যালায়েন্স। ২০১১ সালে ন্যাটোর সহযোগিতায় দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত করা লিবিয়ার বিদ্রোহী সরকারের প্রধান ছিলেন জিবরিল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

কায়রোর গানজৌরি বিশেষায়িত হাসপাতালের পরিচালক হিশাম ওয়াগদি জানান, ২১ মার্চ জিবরিলকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনদিন পর তিনি করোনা পজিটিভ বলে শনাক্ত হন। মৃত্যুর আগের দিন তিনি অনেকটাই সুস্থ হয়ে উঠছিলেন। কিন্তু পরে অবস্থার অবনতি হয়।

গাদ্দাফি সরকারের শেষ সময়ে জিবরিল অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেন। ২০১১ সালে তিনি বিদ্রোহী গোষ্ঠীতে যোগ দেন।

গাদ্দাফিকে উৎখাত ও হত্যাকারী ন্যাটো সমর্থিত বিদ্রোহীদের অন্তবর্তী সরকার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের প্রধান ছিলেন জিবরিল। লিবিয়ার অভ্যুত্থানের প্রথম দিকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সমর্থন আদায়ে একাধিকবার দেশগুলোতে ভ্রমণ করেন।

২০১২ সালে চার দশকের মধ্যে প্রথম নির্বাচন অনুষ্ঠানের আগ পর্যন্ত জিবরিল লিবিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচনে তিনি ও তার দল অংশগ্রহণ করে সর্বাধিক আসন পেলেও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন। ফলে স্বতন্ত্র প্রার্থীকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। পরে সেখানে বিশৃঙ্খলা ও অরাজকতা সৃষ্টি হলে জিবরিল লিবিয়া ছেড়ে বিদেশ চলে যান।   

/এএ/

লাইভ

টপ