করোনায় নাইজেরিয়ার প্রেসিডেন্টের শীর্ষ সহযোগীর মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:২৭, এপ্রিল ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:২৯, এপ্রিল ১৮, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির চিফ অব স্টাফ আববা কিয়ারির মৃত্যু হয়েছে। শনিবার প্রেসিডেন্টের কার্যালয় থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, করোনাভাইরাসে আফ্রিকায় এটাই সর্বোচ্চ পদাধিকারী কোনও ব্যক্তির মৃত্যু।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া। দেশটির রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সেখানে ৪৯৩ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আর মারা গেছে ১৭ জন।

শনিবার নাইজেরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, চিফ অব স্টাফ আববা কিয়ারির করোনা সংক্রমণ শনাক্ত হওয়ার পর চিকিৎসাধীন ছিলেন। শুক্রবার ১৭ এপ্রিল, ২০২০ তার মৃত্যু হয়।

৭০ বছর বয়সী আববা কিয়ারি নাইজেরিয়ার প্রভাবশালী কূটনীতিক ছিলেন। প্রেসিডেন্ট বুহারির ঘনিষ্ঠ উপদেষ্টাদের মধ্যে প্রভাবশালী ছিলেন তিনি। প্রেসিডেন্টের কাছে কারা পৌঁছাতে পারবেন সেটাও নিয়ন্ত্রণ করতেন তিনি।

মার্চের শেষ দিকে জার্মানি সফরের পর কিয়ারির করোনা সংক্রমণ শনাক্ত হয়। পরে তার সান্নিধ্যে আসা শীর্ষ কর্মকর্তাদের কোয়ারেন্টিনে পাঠানো হয়। গত ২৯ মার্চ এক বিবৃতিতে কিয়ারি জানান, তাকে চিকিৎসার জন্য নাইজেরিয়ার সবচেয়ে বড় শহর লাগোসে বদলি করা হয়েছে। শিগগিরই নিজের কাজে ফিরতে পারবেন বলেও সেখানে আশা প্রকাশ করেন তিনি।

/জেজে/

লাইভ

টপ