আক্রান্ত বাড়লেও লকডাউন শিথিলের ঘোষণা পুতিনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১২, মে ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১৪, মে ১১, ২০২০

রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়তে থাকলেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছেন, মঙ্গলবার থেকে দেশব্যাপী লকডাউন শিথিল এবং বাণিজ্যিক কর্মকাণ্ড শুরু হবে। তিনি বলেছেন, ভাইরাসের বিস্তার ঠেকাতে কর্মহীন সময় ছয় সপ্তাহ অতিক্রম করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ভ্লাদিমির পুতিন

পুতিন এমন দিনে লকডাউন শিথিলের ঘোষণা দিলেন যেদিন করোনায় আক্রান্তের দিকে থেকে ইতালি ও ব্রিটেনকে ছাড়িয়ে গেছে রাশিয়া। করোনায় আক্রান্তের সংখ্যায় দেশটি এখন তৃতীয় অবস্থানে। তালিকার প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র ও দ্বিতীয়তে স্পেন। রাশিয়ায় করোনায় মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ২১ হাজার ৩৪৪ জন। আর গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬৬৫ জন। বেশি আক্রান্ত দেশগুলোর তুলনায় রাশিয়ায় মৃতের সংখ্যা কম। সরকারি হিসেবে দেশটিতে মোট মৃতের সংখ্যা ২০০৯ জন।

টেলিভিশনে প্রচারিত ভাষণে পুতিন বলেছেন, বিধিনিষেধ শিথিল অর্থনীতির সব খাতের জন্য প্রযোজ্য হবে। তবে কিছু এলাকায় প্রয়োজনে আরও কঠোর বিধিনিষেধ জারি করা হতে পারে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আগামীকাল, ১২ মে থেকে অর্থনীতির সবখাতে জাতীয় কর্মহীন দিনের অবসান হবে।

পুতিনের ঘোষণা অনুসারে, বড় ধরনের জমায়েত নিষিদ্ধ থাকবে এবং জনগণকে কঠোর পরিচ্ছন্নতাবিধি মেনে চলতে হবে। তিনি বলেন, সবার অর্থনৈতিক স্বার্থেই দ্রুত স্বাভাবিকতায় ফেরার উদ্যোগ নেওয়া হয়েছে। শুরুতে কৃষি ও নির্মাণ শিল্প সচল করা হবে।

তবে রুশ প্রেসিডেন্ট সতর্ক করে বলেছেন, মহামারি এখনও শেষ হয়ে যায়নি, এখনও বিপজ্জনক ঝুঁকি বিদ্যমান। তিনি বলেন, নতুন দফায় মহামারি আসতে দেওয়া যাবে। নতুন মহামারিতে প্রবৃদ্ধি গুরুতর সংকটে পড়বে। 

/এএ/

লাইভ

টপ