আন্তর্জাতিক তদন্তের উদ্যোগকে স্বাগত জানালো চীন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩২, মে ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৫, মে ১৮, ২০২০

করোনাভাইরাস মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা পর্যালোচনার উদ্যোগকে স্বাগত জানিয়েছে চীন। সে দেশের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, মহামারি দূর হওয়ার পর এ নিয়ে ‘সমন্বিত পর্যালোচনা’র উদ্যোগ নেওয়া হলে চীন তা সমর্থন করবে। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ৭৩তম অধিবেশনের শুরুর দিনের ভার্চুয়াল বৈঠকে এ কথা জানিয়েছেন তিনি।

প্রতি বছরের ধারাবাহিকতায় এবার বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩তম অধিবেশন। তবে করোনা পরিস্থিতির কারণে এবারের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে ইন্টারনেটে। ভার্চুয়াল এই বৈঠক শুরুর আগেই জানা গেছে, করোনাভাইরাসের ঘটনায় আন্তর্জাতিক তদন্তের উদ্যোগ নেওয়ার জোরালো দাবি উঠতে যাচ্ছে সেখানে। ভার্চুয়াল বৈঠকে শি বলেছেন, ২০১৯ সালের শেষের দিকে হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারির ঘটনায় চীনের অবস্থান খোলামেলা ও স্পষ্ট। ‘বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ প্রক্রিয়ায় তদন্ত হলে’ তা সমর্থন করবে তার দেশ।

উল্লেখ্য, বেইজিং আগেও বলেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি কোনও স্বতন্ত্র তদন্তের উদ্যোগ নেয়, তবে চীন সরকার তা সমর্থন করবে। তবে ডব্লিউএইচও’র বিরুদ্ধে চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের। অবশ্য সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা বরাবরই এমন অভিযোগ অমূলক বলে নাকচ করে আসছেন।

গত সপ্তাহেও যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লিউ জিয়াওমিং বলেছিলেন, 'আমরা উন্মুক্ত এবং স্বচ্ছ অবস্থান নিয়েছি। আমাদের লুকানোর বা ভয় পাওয়ার মতো কিছু নেই। আমরা একটি আন্তর্জাতিক ও স্বাধীন তদন্তের প্রক্রিয়াকে স্বাগত জানাতেও প্রস্তুত। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে স্বতঃপ্রণোদিত হয়ে এই উদ্যোগ নিতে হবে। কোনও প্রকার চাপিয়ে দেওয়া তদন্ত মানতে আমরা বাধ্য নই।'

/এফইউ/বিএ/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ